Holika Dahan 2024: কোন ধরনের মানুষদের ভুল করেও হোলিকা দহন দেখা উচিত নয়?

আপনি কি জানেন হোলিকা দহনের সময় কোন কোন মানুষদের অবশ্যই সতর্কতা অবলম্বন করা উচিত? শাস্ত্র অনুসারে, কিছু মানুষের এই দিনে একেবারেই হোলিকা দহন দেখা উচিত নয়।

Sahely Sen | Published : Feb 16, 2024 8:52 AM IST

ফাল্গুন মাস পড়তেই শুরু হয়ে গেছে রঙের উৎসব দোলের তোড়জোড়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, হোলিকা দহন পালিত হয় হোলি উৎসবের এক দিন আগে , অর্থাৎ ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে । এই দিনে মানুষ হোলিকা দহন উপলক্ষ্যে শুকনো খড় বা গাছের ডালপালা জ্বালিয়ে মন্দের ওপর ভালোর জয় উদযাপন করেন।


চলতি বছরে হোলিকা দহন পালিত হবে ২৪ মার্চ তারিখে। হোলিকা দহনের পূজার অনেক নিয়ম রয়েছে। বিশেষ কিছু নিয়ম না মানলে জীবনে অনেক সমস্যা দেখা দিতে পারে। আপনি কি জানেন হোলিকা দহনের সময় কোন কোন মানুষদের অবশ্যই সতর্কতা অবলম্বন করা উচিত? বড়সড় বিপদ এড়ানোর জন্য আগে থেকেই জেনে রাখুন এই নিয়মগুলি। 


-

ভাদ্রের প্রদোষে হোলিকা দহন

পূর্ণিমা তিথি শুরু হয় - ২৪ মার্চ, ২০২৪ - সকাল ৯টা বেজে ৫৪ মিনিটে 

পূর্ণিমা তিথি শেষ হয় - ২৫ মার্চ, ২০২৪ - দুপুর ১২ টা বেজে ২৯ মিনিটে

হোলিকা দহন মুহুর্ত - ২৪ মার্চ, ২০২৪ - রাত ১১ টা বেজে ১৩ মিনিট থেকে রাত ১১ টা বেজে ৫৩ মিনিট পর্যন্ত


-

হিন্দু বিশ্বাস অনুসারে হোলিকা দহনের পূজা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই দিনটিকে মন্দের ওপর ভালোর বিজয়ের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু আমাদের শাস্ত্র অনুসারে, কিছু মানুষের এই দিনে একেবারেই হোলিকা দহন দেখা উচিত নয়। 

একটি বিশ্বাস আছে যে, সদ্য বিবাহিত মহিলাদের নিজেদের শ্বশুর বাড়ির প্রথম হোলিকা দহন দেখা উচিত নয়। 
 

বিশ্বাস অনুসারে, হোলিকা দহনকে পোড়ানো দেহের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। তাই সদ্য বিবাহিতা মহিলাদের হোলিকা দহন দেখা উচিত নয়। এটা দেখলে তাদের দাম্পত্য জীবনে সমস্যা দেখা দিতে পারে। 


আরও একটি বিশ্বাস অনুসারে, কোনও ব্যক্তি যদি একটি নতুন বাড়ি কেনেন এবং সদ্য সেখানে বসবাস করা শুরু করেন, তাহলে তাঁর সেই নতুন বাড়িতে প্রথম হোলি উদযাপন করা উচিত নয়। নতুন বাড়িতে হোলি উদযাপন করা অশুভ বলে মনে করা হয়।

আরও পড়ুন- এবছর ফাল্গুন পূর্ণিমায় তৈরি হতে চলেছে শোভন-রবি যোগ! জেনে নিন পুজোর সঠিক সময়কাল

Share this article
click me!