Maha Shivratri 2024: কীভাবে শিব এবং পার্বতী মিলে গিয়ে তৈরি হয়েছিলেন অর্ধনারীশ্বর?

পুরাণে ভগবান শিবের সঙ্গে সম্পর্কিত এমন একটি যোগের গল্প রয়েছে।

Sahely Sen | Published : Mar 8, 2024 11:47 AM IST

যোগব্যায়াম সম্পর্কে ভারতীয়রা সকলেই অবগত। যোগ মানে যে শুধু কোনও ভঙ্গি বা আসন, তা নয়। বরং এর মানে হল যে কোনও দুটি জিনিসকে একত্রে মিশ্রিত করা বা যোগ করা। ঠিক এই পদ্ধতিতেই একত্রিত হয়ে গিয়েছিলেন দেবাদিদেব মহাদেব এবং দেবী পার্বতী। 


পুরাণে ভগবান শিবের সঙ্গে সম্পর্কিত এমন একটি যোগের গল্প রয়েছে। একবার ভগবান শিব সাত ঋষিদের যোগব্যায়াম এবং মহাবিশ্বের গঠন সম্পর্কে বলছিলেন। এই সাতজন ঋষির মধ্যে ঋষি ভৃগু ছিলেন শিবের পরম ভক্ত। কান্তি সরোবরের তীরে এই যোগ অনুষ্ঠান চলছিল। এই সময় পার্বতীও শিবের সঙ্গে বসেছিলেন। ভৃগু ঋষি নিজের স্থান থেকে উঠে গিয়ে ভগবান শিবকে প্রদক্ষিণ করা শুরু করলেন। পার্বতীও শিবের সঙ্গেই বসেছিলেন কিন্তু ভৃগু পার্বতীকে উপেক্ষা করেছিলেন এবং শুধুমাত্র শিবকে প্রদক্ষিণ করেছিলেন। 


পার্বতীকে এড়িয়ে গিয়ে ঋষি ভৃগু মাঝখান থেকে ঘুরে ঘুরে শিবকে প্রদক্ষিণ করছিলেন। এটা দেখে দেবী পার্বতী খুব রেগে গেলেন। ভগবান শিব দেবী পার্বতীর মেজাজ টের পেলেন এবং তাঁকে নিজের কাছে এসে বসতে বললেন। পার্বতীও একেবারে শিবের গা ঘেঁষে বসলেন। ঋষি ভৃগু দেখলেন যে, ভগবান শিব এবং পার্বতীর মধ্যে ঘোরার মতো পর্যাপ্ত জায়গা নেই, তাই ভৃগু একটি ইঁদুরের রূপ নিয়ে সেই ছোট্ট ফাঁক দিয়ে শিবকে প্রদক্ষিণ করতে লাগলেন।

-

এই দেখে শিব দেবী পার্বতীকে নিজের কোলে তুলে নিয়ে বসলেন, যাতে ভৃগুকে দেবী পার্বতীর চারপাশে ঘুরতে হয়, কিন্তু ভৃগু খুবই চালাকি করে পাখির রূপ ধারণ করে উড়ে গিয়ে শিবের মস্তিষ্কের চারপাশে প্রদক্ষিণ করতে থাকলেন। এটা দেখে পার্বতী খুব রেগে গেলেন। পার্বতীর প্রতি ভৃগুর এই আচরণ ভগবান শিব পছন্দ করেননি। তিনি অবশেষে দেবী পার্বতীকে নিজের মধ্যে লীন করে নিলেন। এভাবেই সৃষ্টি হলেন অর্ধনারীশ্বর। 


ভৃগু তখন মৌমাছির রূপ নিয়ে শিবের ডান পায়ে প্রদক্ষিণ করলেন। তখন ভগবান শিব সিদ্ধাসনে বসলেন। এমন পরিস্থিতিতে ভৃগুর আর কোনও উপায় রইল না। এখন তাঁকে শিবের যোগ অর্থাৎ নর-নারী উভয় রূপেরই প্রদক্ষিণ করতে হল। এই গল্পের মাধ্যমে, ভগবান শিব সমগ্র বিশ্বকে এই বার্তা দিয়েছিলেন যে, যোগ মানে সমস্ত মাত্রার অন্তর্ভুক্তি। আপনার শরীরের পাশাপাশি, আপনাকে আপনার মন এবং আবেগকেও শুদ্ধ করতে হবে, তবেই আপনি যোগব্যায়ামের সম্পূর্ণ সুবিধা নিতে সক্ষম হবেন। ভগবান শিব, অর্ধনারীশ্বরের রূপ ধারণ করে, ভৃগু সহ সমগ্র মানবজাতিকে বিশ্বের প্রকৃত অর্থ ব্যাখ্যা করেছিলেন।

Share this article
click me!