Janmashtami 2023: যে নক্ষত্রে শ্রী কৃষ্ণের জন্ম হয়েছিল সেই একই বিরল যোগে এই বছর ৬ সেপ্টেম্বর পালিত হবে জন্মাষ্টমী

এবার জন্মাষ্টমীর উৎসব পালিত হবে বুধবার, ৬ সেপ্টেম্বর ২০২৩। এই বছর জন্মাষ্টমী উপলক্ষে বহু বছর পর এমন কাকতালীয় ঘটনা ঘটেছে যা খুবই বিরল। 

 

deblina dey | Published : Sep 4, 2023 11:44 AM IST / Updated: Sep 05 2023, 12:03 PM IST

Janmashtami 2023: হিন্দু ধর্মে শ্রী কৃষ্ণ জন্মাষ্টমীর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান রয়েছে। এই দিনে লোকেরা উপবাস রেখে এমনকি উপবাস পালন করে উত্সাহের সঙ্গে ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন অর্থাৎ জন্মাষ্টমী উদযাপন করে। এবার জন্মাষ্টমীর উৎসব পালিত হবে বুধবার, ৬ সেপ্টেম্বর ২০২৩। এই বছর জন্মাষ্টমী উপলক্ষে বহু বছর পর এমন কাকতালীয় ঘটনা ঘটেছে যা খুবই বিরল। শ্রীমদভাগবত পুরাণ অনুসারে, ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন ভাদ্র কৃষ্ণ অষ্টমী তিথিতে, বুধবার, রোহিণী নক্ষত্র ও বৃষ রাশিতে।

জ্যোতিষশাস্ত্রের মতে এবার জন্মাষ্টমীর উৎসব পালিত হবে ৬ সেপ্টেম্বর ২০২৩ বুধবার। চাঁদের প্রিয় নক্ষত্র হল রোহিণী নক্ষত্র। আগামী ৬ সেপ্টেম্বর রোহিণী নক্ষত্র, হর্ষন ও সিদ্ধি যোগে কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হবে। এই বছর ভগবান শ্রী কৃষ্ণের ৫২৫১ তম জন্মদিন। এই দিনে কৃষ্ণ ভক্তরা উপবাস, ব্রত পালন করেন। জন্মাষ্টমীতে গীতা পাঠ করা এবং গীতা দান করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

এবারের জন্মাষ্টমী খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে শ্রী কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হয়। এটা বিশ্বাস করা হয় যে জন্মাষ্টমীতে উপবাস পালন করলে ভগবান শ্রী কৃষ্ণের আশীর্বাদ পাওয়া যায়। এছাড়াও, ভক্তদের জীবন থেকে সমস্ত ঝামেলা দূর হয়। শ্রীকৃষ্ণের আশীর্বাদে নিঃসন্তান নারীরা সন্তান লাভ করে।

জ্যোতিষশাস্ত্রের মতে , শাস্ত্রে এর বিশেষ উল্লেখ আছে। 'অর্ধরাত্রে তু রোহিণ্যা যদা কৃষ্ণাষ্টমী ভবেত্। তস্যম্ভ্যার্চনম্ শৌরিহন্তি পাপ ত্রিজন্মজম্।' অর্থাৎ সোমবার অষ্টমী তিথিতে, জন্মের সময় রোহিণী নক্ষত্র এবং হর্ষ যোগে ভগবান শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী উপবাস ও পালনকারী ভক্তদের তিন জন্মের পাপ সম্পূর্ণরূপে বিনষ্ট হয় এবং এই ধরনের যোগ শত্রুদের দমন করতে সাহায্য করে।

নির্ণয় সিন্ধুতে একটি শ্লোক আছে - 'ত্রেতায়ন দ্বাপরে চৈব রাজন কৃতযুগে তথা'। রোহিণী সহ ছিয়াম বিদ্যাদ্বিঃ সমুপোষিতা। অর্থাৎ হে রাজন, ত্রেতাযুগে, দ্বাপর যুগে, সত্যযুগে পণ্ডিতগণ শুধুমাত্র রোহিণী নক্ষত্র সম্বলিত অষ্টমী তিথিতে শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী উপবাস পালন করেন। তাই কলিযুগেও অনুরূপ যোগের কথা ভাবা উচিত। এই ধরনের যোগ হল একটি যোগ যা পণ্ডিত এবং ভক্তদের ভালভাবে পুষ্ট করে।

জন্মাষ্টমীর শুভ মুহুর্ত

জ্যোতিষশাস্ত্রের মতে , ভগবান শ্রীকৃষ্ণ ভাদ্র মাসের অষ্টমী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন তাই একে কৃষ্ণ জন্মাষ্টমী বলা হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বছর এই তারিখটি ৬ সেপ্টেম্বর বুধবার বিকেল ৩ টে ৩৭ মিনিটে শুরু হবে এবং ৭ সেপ্টেম্বর বিকেল ৪ টা ১৪ মিনিটে শেষ হবে। ধর্মীয় শাস্ত্র অনুসারে, শ্রী কৃষ্ণ রোহিণী নক্ষত্রের রাতে জন্মগ্রহণ করেছিলেন। তাই এই বছর কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হবে ৬ সেপ্টেম্বর।

জন্মাষ্টমী তারিখ-

ভাদ্র কৃষ্ণ জন্মাষ্টমী তারিখ শুরু - রোহিণী নক্ষত্রে ৬ সেপ্টেম্বর বিকেল ৩ টে ৩৭ মিনিটে শুরু

ভাদ্র কৃষ্ণ অষ্টমী তারিখ শেষ - ৭ সেপ্টেম্বর বিকেল ৪ টা ১৪ মিনিটে শেষ

পূজার মুহুর্ত-

শ্রী কৃষ্ণ পূজার সময় - ৬ সেপ্টেম্বর দুপুর ১২ টা- দুপুর ১২ টা ৪৮ মিনিট

পূজার সময়কাল - ৪৮ মিনিট

জন্মাষ্টমীতে এইভাবে পুজো করুন-

জন্মাষ্টমীর উপবাসে অষ্টমীর উপবাস এবং নবমীর পরান উপবাসে পূর্ণ হয়। এই উপবাসের একদিন আগে অর্থাৎ সপ্তমীর দিনে শুধুমাত্র হালকা ও সাত্ত্বিক খাবার গ্রহণ করতে হবে। উপবাসের দিন সকালে স্নান ইত্যাদির পর সমস্ত দেবতাকে নমস্কার করুন। পূর্ব বা উত্তর দিকে মুখ করে বসুন। হাতে জল, ফল ও ফুল নিয়ে উপবাসের ব্রত নিন। রাত ১২টার পরই এই উপবাস ভঙ্গ হয়। এই ব্রতয় শস্যদানা ব্যবহার করা হয় না। , একেবারে নির্জলা উপবাস রেখে রাতে গোপাল জন্মের সময় অর্থাৎ রাত ১২ টায় পুজো সেরে তবেই উপবাস ভঙ্গ করতে পারবেন।

ব্রত রাখলে পাপ ও কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়

শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীতে বিরল এই যোগে পূজার বিশেষ তাৎপর্য রয়েছে । নির্মাণ সিন্ধু নামে একটি বই অনুসারে, জন্মাষ্টমীতে যখন এমন কাকতালীয় ঘটনা ঘটে, তখন এই বিশেষ উপলক্ষটি নষ্ট করা উচিত নয়। এমন কাকতালীয় সময়ে ব্রত রাখলে তিন জন্মের জানা-অজানা পাপ থেকে মুক্তি পাওয়া যায়। বিশ্বাস করা হয় যে এই তিথিতে এবং কাকতালীয়ভাবে ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা করলে ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ হয়। ব্যক্তি ঈশ্বরের অনুগ্রহ লাভ করে। যাঁরা বহু জন্ম ধরে অতৃপ্ত কামনায় বিচরণ করছেন, এই তিথিতে তাঁদের পুজো করলে তাঁদের মুক্তি পাওয়া যায়। এই সংমিশ্রণে, ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা করলে একজন সফলতা অর্জন করবে এবং সমস্ত ঝামেলা থেকে মুক্তি পাবে।

Read more Articles on
Share this article
click me!