Tulsi Diwas 2023: আজ পাঠ করুন তুলসী স্তোত্র, ধন-সম্পদে পূর্ণ হবে সংসার

হিন্দু ধর্মে তুলসী গাছকে পবিত্র ও পুজনীয় মনে করা হয়। শাস্ত্র মতে, তুলসী ধন দেবী লক্ষ্মীর প্রতীক মনে করা হয়। ধর্মীয় ধারণা অনুসারে, যে ব্যক্তি নিয়মিত তুলসী মায়ের পুজো করেন তাঁরা জীবনে কখনও ধন-সম্পদের অভাব হয় না।

Sayanita Chakraborty | Published : Dec 25, 2023 5:06 AM IST

সারা বছর ধরে রয়েছে নানান উৎবস। দুর্গোৎসব, গণেশ পুজো, লক্ষ্মী পুজো থেকে শুরু করে বিষ্ণুর আরাধনা ছাড়াও নানান উৎসব আছে সারা বছর ধরে। আজ পালিত হচ্ছে তুলসী পুজো। সর্বত্র হচ্ছে স্তোত্র পাঠ।

হিন্দু ধর্মে তুলসী গাছকে পবিত্র ও পুজনীয় মনে করা হয়। শাস্ত্র মতে, তুলসী ধন দেবী লক্ষ্মীর প্রতীক মনে করা হয়। ধর্মীয় ধারণা অনুসারে, যে ব্যক্তি নিয়মিত তুলসী মায়ের পুজো করেন তাঁরা জীবনে কখনও ধন-সম্পদের অভাব হয় না। মা লক্ষ্মীর সুখ ও সমৃদ্ধি আশীর্বাদ বর্ষিত হয়। জীবনে সুখ ও শান্তি বজায় থাকে।

তুলসী পুজোর নিয়ম

সকালে ঘুম থেকে উঠে স্নান করে নিন। এবার শুদ্ধ হয়ে নিন। পরিষ্কার পোশাক পরুন। অথবা পরুন নতুন পোশাক। এবার তুলসী গাছকে জল দিন। সিঁদুর ও তেল দিয়ে কপালে তিলক আঁকতে পারেন। তারপর প্রদীপ জ্বালান। ঘি-র প্রদীপ জ্বালান। ফল ও মিষ্টি নৈবেদ্য সাজিয়ে দিন। বিশেষ করে বাতাসা ও মিষ্টি দিতে পারেন। তুসলী স্তোত্র পাঠ করে নিন। সবশেষে আরতি করুন। তুলসী বীজের মালা পরতে পারেন। তাতে শুভ ফল পেতে পারেন।

তুলসী পুজো দিবসের গুরুত্ব আছে বিস্তর। এই দিনের জন্য ধর্মীয় তাৎপর্য আছে বিস্তর। এই দিন অনেকেই তুলসী পুজো করে থাকেন। এতে ধন, সম্পত্তি, সমৃদ্ধি ও সুখ বয়ে নিয়ে আসে। হিন্দুধর্মে তুলসীকে লক্ষ্মীর প্রতিক মনে করা হয়। এই দিন ভক্তি ভরে তুলসী মায়ের পুজো করতে পারেন। এতে মিলবে উপকার। দেবীর পুজো করুন ভক্তি ভরে। এতে মিলবে উপকার। জীবনের সকল জটিলতা দূর হবে। তাই আজ এই বিশেষ দিনে পাঠ করুন তুলসী স্তোত্র, ধন-সম্পদে পূর্ণ হবে সংসার।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

Numerology: জেনে নিন সংখ্যাতত্ত্বের বিচারে কেমন কাটবে বড়দিন, রইল জ্যোতিষ গণনা

Money Horoscope: সোমবারে কেমন থাকবে মেষ থেকে মীন রাশির আর্থিক অবস্থা, দেখে নিন আজকের আর্থিক রাশিফল

Share this article
click me!