চন্দ্রগ্রহণে কোন রাশির উপর কি প্রভাব পড়বে, কোন দেশগুলি থেকে দেখা যাবে এই গ্রহণ

ভারতে, এই চন্দ্রগ্রহণটি ৮ নভেম্বর নিজেই ৫ টা বেজে ৫৩ মিনিট থেকে দৃশ্যমান হবে এবং সন্ধ্যা ৬ টা বেজে ১৯ মিনিটে চন্দ্রাস্তের মাধ্যমে শেষ হবে। অর্থাৎ এই চন্দ্রগ্রহণ হবে ভারতে বিকেল ৫টা ৫৩ মিনিটে।

 

Web Desk - ANB | Published : Nov 8, 2022 5:17 AM IST

১৫ দিনের মধ্যে দ্বিতীয় গ্রহন আজ ৮ নভেম্বর ঘটতে চলেছে। এটি চলতি বছরের চতুর্থ এবং শেষ চন্দ্রগ্রহণ। হিন্দি ক্যালেন্ডার অনুসারে, কার্তিক পূর্ণিমাও ৮ নভেম্বর। এটি একটি খাগড়া চন্দ্রগ্রহণ। চলুন জেনে নিই বছরের শেষ চন্দ্রগ্রহণ সম্পর্কিত ১০টি গুরুত্বপূর্ণ বিষয়।

২০২২ সালের চন্দ্রগ্রহণ সম্পর্কিত ১০ টি গুরুত্বপূর্ণ বিষয়

পঞ্চং অনুসারে, ২০২২ সালের শেষ চন্দ্রগ্রহণ ভারতীয় সময় আজ ৮ নভেম্বর দুপুর ২ টো বেজে ৪১ মিনিটে শুরু হবে এবং সন্ধ্যা ৬ টা বেজে ২০ মিনিটে শেষ হবে। এর পরিত্রাণের সময়কাল হবে সন্ধ্যা ৭ টা বেজে ২৫ মিনিট।

ভারতে, এই চন্দ্রগ্রহণটি ৮ নভেম্বর নিজেই ৫ টা বেজে ৫৩ মিনিট থেকে দৃশ্যমান হবে এবং সন্ধ্যা ৬ টা বেজে ১৯ মিনিটে চন্দ্রাস্তের মাধ্যমে শেষ হবে। অর্থাৎ এই চন্দ্রগ্রহণ হবে ভারতে বিকেল ৫টা ৫৩ মিনিটে।

ভারতে এই চন্দ্রগ্রহণ হবে চন্দ্রোদয়ের সঙ্গে সঙ্গে। অর্থাৎ ভারতে চাঁদ দেখা গেলেই গ্রহনের প্রভাব পড়বে। তাই একে প্রতোদয় চন্দ্রগ্রহণ বলা হয়। এর আগে, গ্রহস্তোদয় চন্দ্রগ্রহণ (গ্রহণের পরে চন্দ্রগ্রহণ) হয়েছিল ৩১ জানুয়ারী ২০১৮, অর্থাৎ ৫৮ মাস পর, এখন এই গ্রহস্তোদয় চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে।

ভরণী নক্ষত্র ও মেষ রাশিতে চন্দ্রগ্রহণ ঘটবে, যা এই রাশি ও রাশিতে জন্মগ্রহণকারী ব্যক্তিদের জন্য ঝামেলাপূর্ণ হবে।

চন্দ্রগ্রহণের সময় , সূতক সময় : চন্দ্রগ্রহণের সূতক সময় ৯ ঘন্টা আগে শুরু হয় , যা গ্রহন শেষ হওয়ার সঙ্গে সঙ্গে শেষ হয়। সূতক ৮ নভেম্বর ২০২২ সকাল ৫:৫৩ টায় অনুষ্ঠিত হবে, যা চাঁদের সঙ্গে শেষ হবে।

কোথায় দেখা যাবে চন্দ্রগ্রহণ ( চন্দ্রগ্রহণ দৃশ্যমান ): ভারতের আসাম, মেঘালয়, সিকিম, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ ছাড়াও এই চন্দ্রগ্রহণ দেখা যাবে । ভারতের পশ্চিম, উত্তর অংশ।- দক্ষিণের অন্য সব এলাকা খণ্ডগ্রাস আকারে দৃশ্যমান হবে।

বিশ্বের এই দেশগুলিতে চন্দ্রগ্রহণ দেখা যাবে : বাংলাদেশ , মধ্য ও পূর্ব নেপাল, গ্রিনল্যান্ড , উত্তর ও দক্ষিণ আমেরিকা, কানাডা, মেক্সিকো, আলাস্কা, অ্যান্টার্কটিকা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, মায়ানমারের দিকে উত্তরাঞ্চল। কোরিয়া, জাপান, চীন, মঙ্গোলিয়া, রাশিয়া, কাজাখস্তান, উজবেকিস্তান, পাকিস্তান, ওমান, ইরান, আফগানিস্তান, ফিনল্যান্ড, উত্তর সুইডেন, আইসল্যান্ড ইত্যাদি দেশে উপস্থিত হবে।

এসব এলাকায় প্রভাব : বছরের শেষ চন্দ্রগ্রহণের প্রভাব পড়বে দক্ষিণ/পূর্ব ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয়, আটলান্টিক ও ভারত মহাসাগরসহ ভারতের স্থলভাগে ।

এই রাশিগুলি প্রভাবিত হবে : কর্কট, মিথুন, বৃশ্চিক, কুম্ভ এই চন্দ্রগ্রহণ থেকে লাভবান হবে, অন্যদিকে মেষ, বৃষ, সিংহ, কন্যা, তুলা, ধনু, মকর এবং মীন রাশির জাতক জাতিকারা ক্ষতিগ্রস্থ হতে পারেন।

Share this article
click me!