বিশ্ব জুড়ে চলছে গুরু নানক জয়ন্তী পালন, জেনে নিন এই দিনটির মাহাত্ম্য, রইল নেপথ্যের কাহিনি

শিখ গোষ্ঠীর এক অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব হল গুরু নানক জয়ন্তী। তিথি অনুসারে, এবছর ৮ নভেম্বর পালিত হচ্ছে এই উৎসব। এই তিথি গুরু নানকের জন্ম তিথি। এবছর ৫৫৩ তম জ্ন্মদিবস পালিত হবে।

Web Desk - ANB | Published : Nov 8, 2022 3:03 AM IST

পালিত হচ্ছে গুরু নানক জয়ন্তী। শাস্ত্র মতে, কার্তিক মাসে পালিত হয় এই বিশেষ উৎসব। শিখ গোষ্ঠীর এক অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব হল গুরু নানক জয়ন্তী। তিথি অনুসারে, এবছর ৮ নভেম্বর পালিত হচ্ছে এই উৎসব। এই তিথি গুরু নানকের জন্ম তিথি। এবছর ৫৫৩ তম জ্ন্মদিবস পালিত হবে। তিনি ছিলেন ১০ জন শিখ গুরুর মধ্যে প্রথম। যিনি শিখ ধর্মের প্রবর্তন করেছিলেন। এই বিশেষ দিনে তাঁকে শ্রদ্ধা নিবেদন করেন সমস্ত শিখ সম্প্রদায়ের মানুষ।

শিখ জাতির সৃষ্টি কর্তা হলেন গুরু নানক। ইতিহাস ঘাঁটলে জানা যায়, তাঁর জন্ম হয়েছিল ১৮৬৯ খ্রিষ্টাব্দে। লাহোরের কাছে নানাখা সাহিব-এ গুরুনানকের জন্ম হয়। তিনি ছোট থেকেই ঈশ্বরে বিশ্বাসী ছিলেন। তিনি সে সময়ের প্রচলিত ভাবনার বিপক্ষে ছিলেন। তিনি বিশ্বাস করতেন, সকলেই ঈশ্বরের প্রার্থনা করতে পারে। সকলেই ঈশ্বরের সঙ্গে সংযোগ স্থাপন করতে সক্ষম হতেন। তিনি নিজের ভাবনার প্রচার শুরু করনে। তিনি বিশ্বাস করতেন সকল শক্তি এক ঈশ্বরের মধ্যেই কেন্দ্রীভূত।

১৮৬৯ সালে কার্তিক পূর্ণিমার দিন গুরু নানক দেব জন্মগ্রহণ করনে। তিনি লাহোরের কাছে জন্মগ্রহণ করেছিলেন। যা বর্তমানে পাকিস্তানের অন্তভূক্ত। তিনি ইসলাম ও হিন্দু ধর্ম সম্পর্কে জ্ঞান লাভ করনে। ঈশ্বরের উপলব্ধি করতে তিনি ১৮৯৬ সালে পরিবার ত্যাহ করেন। স্ত্রী ও দুই পুত্রকে ত্যাগ করেন তিনি। বিভিন্ন স্থানে ভ্রমণ করেন। প্রচার করেন তাঁর বাণী। তিনি মক্কা, মদিনা, বাগদাদ, শ্রীলঙ্কা-সহ বিভিন্ন স্থানে বাণী প্রচার করেন। তাঁর বাণী গুরু গ্রন্থ সাহেব নামক বইতে লিখে রাখেন। গুরু নানক দেব এক ঈশ্বরে বিশ্বাসী ছিলেন। পঞ্চাদশ শতাব্দীতে তিনি শিখ ধর্মের প্রতিষ্ঠা করেন। আজ পালিত হচ্ছে তাঁর জন্ম দিবস।

আজ এই বিশেষ তিথিতে সর্বত্র বিশেষ উৎসবের আয়োজন করা হয়। অনুষ্ঠানের ৪৮ ঘন্টা আগে এক টানা গুরুগ্রন্থ পাঠ করা হয়। এই বিশেষ তিথিতে পদযাত্রার আয়োজন করা হয়। এই পদযাত্রা গিয়ে দিন শুরু হয়। তারপর খাবার বিতরণ করা হয়। দুপুরে লঙ্গরের আয়োজন করা হয়ে থাকে। স্বেচ্ছা সেবকরা দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করে। এভাবে প্রতিবছর পালিত হয় গুরু নানক জয়ন্তী। গুরু নানকের জন্ম তিথিতে আয়োজিত হয় এই বিশেষ উৎসব। আজ সারা বিশ্ব জুড়ে চলছে গুরু নানক জয়ন্তী পালন।

 

আরও পড়ুন- মঙ্গলবার চন্দ্রগ্রহণ, এই চার ধরণের মানুষের জন্য বৈধ নয় সূতক কালের নিয়ম 

আর পড়ুন- সাবধান! চন্দ্রগ্রহণে তৈরি হচ্ছে মৃত্যু যোগ, জড়িয়ে যেতে পারে আপনার ভাগ্য 

আরো পড়ুন-  মঙ্গলবার কার্তিক পূর্ণিমা, মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে করুন এই সহজ কাজগুলি

Share this article
click me!