চন্দ্রগ্রহণের প্রভাব পড়তে পারে গর্ভস্থ সন্তানের ওপর, ক্ষতি এড়াতে জরুরি নিয়মগুলি অবশ্যই মেনে চলুন

যখন একটি গ্রহণ ঘটে, লাভ বা ক্ষতির সময়ও একই সময় থেকে শুরু হয়ে যায়। এই সময়টুকুর মধ্যে গর্ভবতী মহিলাদের অবশ্যই মেনে চলতে হবে কিছু গুরুত্বপূর্ণ নিয়ম।

Web Desk - ANB | Published : Apr 24, 2023 3:58 PM IST / Updated: Apr 28 2023, 12:07 PM IST

সূর্য এবং চাঁদের মাঝখানে যখন আসে পৃথিবী, বৈজ্ঞানিক মতে তখনই হয় চন্দ্র গ্রহণ। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে দেখলে এটি খুব সহজ ঘটনা হলেও ধর্মীয় এবং জ্যোতিষশাস্ত্র মতে চন্দ্রগ্রহণের রয়েছে বিশেষ কতগুলি তাৎপর্য। জ্যোতিষশাস্ত্র মতে এই গ্রহণের সময় কতগুলি নিয়ম পালন না করলে ক্ষতির মুখে পড়তে পারেন মানুষ। সর্বোপরি গর্ভবতী মহিলাদের জন্য এই সময়টি খুবই গুরুত্বপূর্ণ। নির্দিষ্ট কতগুলি নিয়ম পালন না করলে ক্ষতির মুখে পড়তে পারে গর্ভস্থ সন্তান।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, চন্দ্রগ্রহণের কারণে মানুষের ভাগ্যে কিছু পরিবর্তন দেখা দেয়। এই পরিবর্তন কখনও কখনও খুবই আনন্দের কারণ হয়ে ওঠে, কখনও আবার অনেক মানুষের জন্য দারুণ কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। যখন একটি গ্রহণ ঘটে, লাভ বা ক্ষতির সময়ও একই সময় থেকে শুরু হয়ে যায়। ২০২৩ সালের প্রথম চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে ৫ মে, শুক্রবার। এবারের চন্দ্রগ্রহণটি হবে ছায়াগ্রহণ। আগামী ৫ মে, রাত ৮টা ৪৫ মিনিট থেকে শুরু হয়ে ৬ মে বেলা ১ টা পর্যন্ত চলবে চন্দ্রগ্রণ। এই সময়টুকুর মধ্যে গর্ভবতী মহিলাদের অবশ্যই মেনে চলতে হবে কিছু গুরুত্বপূর্ণ নিয়ম।

নিয়মগুলির মধ্যে রয়েছে:

- চন্দ্রগ্রহণের সময় বাড়ির বাইরে পা দেওয়া এড়িয়ে চলুন। ৫ মে রাত থেকে গর্ভবতী মহিলারা সম্ভব হলে বাড়ির বাইরে বেরোবেন না। পরদিন দুপুর ১টা পর্যন্ত এই নিষেধ মেনে চলুন।

- গ্রহণের আগে রান্না করা হয়েছে, এমন কোনও খাবার একদম খাবেন না। এই খাবারে আপনার এবং আপনার গর্ভস্থ সন্তানের ক্ষতি হতে পারে।

- চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের কাজ করা উচিত নয়। বাড়ির প্রয়োজনীয় কাজগুলি গ্রহণ শুরু হওয়ার আগে সেরে রাখুন এবং গ্রহণ চলাকালীন যতটা সম্ভব বিশ্রামের মধ্যে থাকুন। মা এবং গর্ভস্থ সন্তান, উভয়েই উপকার পাবেন।

- বিশ্বাস করা হয় যে, গ্রহণের সূতক সময় চন্দ্রগ্রহণের ৯ ঘন্টা আগে শুরু হয়। তাই এই সময়ের মধ্যে কোনও খাবার খাবেন না।

- গ্রহণের সময় ঘরের জানালাগুলি মোটা পর্দা, কাগজ বা কার্ডবোর্ড দিয়ে ঢেকে রাখুন, যাতে গ্রহণের রশ্মি আপনার বাড়ির মধ্যে প্রবেশ করতে না পারে। এই রশ্মি মানুষের প্রভূত ক্ষতিসাধন করতে পারে।

-গ্রহণের সময় স্নান করবেন না। চন্দ্রগ্রহণ শুরু হওয়ার আগে স্নান সেরে নিন। আবার পরদিন গ্রহণ শেষ হয়ে গেলে স্নান করুন।

গর্ভবতী মহিলাদের জন্য গ্রহণ (সৌর এবং চন্দ্র উভয় গ্রহণই) খারাপ বলে মনে করা হয়। গ্রহণ হওয়ার সময়, গর্ভবতী মহিলাদের শুধুমাত্র নিজের মঙ্গলের জন্য নয়, আগত শিশুর জন্যও বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

আরও পড়ুন-
মাত্র ২৭ বছরের মধ্যেই ভয়ঙ্কর তাপপ্রবাহে মারা যাবেন ভারতের লক্ষ লক্ষ মানুষ, আশঙ্কা প্রকাশ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়
Water Metro: কত হবে ‘ওয়াটার মেট্রো’-র ভাড়া, কীভাবে টিকিট কাটতে পারবেন যাত্রীরা? জেনে নিন ১১টি পয়েন্ট
অসমের জেলে স্থানান্তরিত করা হল অমৃতপাল সিং-কে, আঁটোসাঁটো নিরাপত্তার সাথে রয়েছে সিসিটিভির নজরদারি

 

Share this article
click me!