Mahashivratri 2024: মহাশিবরাত্রিতে কোন গাছগুলি বাড়িতে আনা সবচেয়ে শুভ বলে মনে করা হয, দেখে নিন সেই তালিকা

বিশ্বাস করা হয় যে কোনও অবিবাহিত মেয়ে যে মহাশিবরাত্রিতে ভগবান শিবের নামে উপবাস পালন করে সে একজন ভাল স্বামীর আশীর্বাদ পায়।

 

deblina dey | Published : Mar 5, 2024 7:16 AM IST / Updated: Mar 05 2024, 12:47 PM IST

Mahashivratri 2024: মহাশিবরাত্রি একটি হিন্দু উৎসব। এটি দেবী পার্বতী এবং ভগবান মহাদেবের বিবাহ হিসাবে পালিত হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এটি ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে পালিত হয়। এই বছর ২০২৪ সালের ৮ মার্চ মহাশিবরাত্রি পালিত হবে। এই দিনে ভক্তরা আচার-অনুষ্ঠানের সঙ্গে শিবের পূজা করে এবং উপবাস পালন করে। পূজার সময় ভগবান শিবকে দুধ ও দই দিয়ে অভিষেক করা হয়। এরপর তাকে বেলপত্র, ধূপ, প্রদীপ ও নৈবেদ্য নিবেদন করা হয়। এটা বিশ্বাস করা হয় যে কোনও অবিবাহিত মেয়ে যে মহাশিবরাত্রিতে ভগবান শিবের নামে উপবাস পালন করে সে একজন ভাল স্বামীর আশীর্বাদ পায়।

মহাশিবরাত্রি হল ভগবান শিবের পূজার উৎসব। এই দিনে ভক্তরা শিবের উপাসনা করেন এবং উপবাস করেন। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে ভগবান শিবের আশীর্বাদ গ্রহণ করলে মনস্কামনা পূরণ হয়। মহাশিবরাত্রির জন্য সাজানো হয়েছে প্রতিটি মন্দির। ভজন, কীর্তন ও জাগরণ পরিবেশিত হয়। ভগবান শিবকে খুশি করার জন্য ভক্তরাও বিভিন্ন ক্রিয়াকলাপ এবং দান করেন।

কিন্তু আপনি কি জানেন যে মহাশিবরাত্রির দিন আপনার বাড়িতে কিছু গাছ আনা খুবই শুভ বলে মনে করা হয়। মহাশিবরাত্রির দিন বাড়িতে কিছু বিশেষ গাছ আনলে ভগবান শিবের আশীর্বাদও মিলবে। এই গাছগুলি নেতিবাচক শক্তি দূর করে এবং ঘরে সুখ ও সমৃদ্ধি আনে। আসুন জেনে নেওয়া যাক মহাশিবরাত্রির উৎসবে কোন গাছগুলি বাড়িতে আনা সবচেয়ে শুভ বলে মনে করা হয় ।

মহাশিবরাত্রিতে কোন গাছকে বাড়িতে আনা শুভ বলে মনে করা হয়?

১) বেলপত্র- ভগবান শিব বেলপত্রকে খুব পছন্দ করেন। মহাশিবরাত্রির দিন বাড়িতে বেলপাতার গাছ লাগালে ভগবান শিবের আশীর্বাদ পাওয়া যায়। এই উদ্ভিদ ইতিবাচক শক্তির প্রবাহ বাড়ায় এবং নেতিবাচক শক্তি দূর করে।

২) দেবদারু: শমী গাছটিও শিবের হৃদয়ের কাছাকাছি। শনিদেব শমী গাছে বাস করেন বলে মনে করা হয়। মহাশিবরাত্রির দিন বাড়িতে শমী গাছ লাগালে একজন ব্যক্তিও শনিদেবের আশীর্বাদ পান। এই উদ্ভিদ বাড়িতে আনা সৌভাগ্য, সমৃদ্ধি এবং সম্পদ নিয়ে আসে। এই উদ্ভিদ পরিবেশকে বিশুদ্ধ করে এবং নেতিবাচক শক্তি দূর করে।

৩) ধতুরা: ধতুরা উদ্ভিদ ভগবান শিবের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মহাশিবরাত্রির দিনে আপনার বাড়িতে ধতুরা নামক একটি গাছ লাগালে আপনি ভগবান শিবের বিশেষ আশীর্বাদ পান।

৪) তুলসি: ভগবান বিষ্ণুর জন্য তুলসি একটি গুরুত্বপূর্ণ ওষুধ। মহাশিবরাত্রির দিন বাড়িতে একটি তুলসি গাছ লাগালে আপনার বাড়িতে ইতিবাচক শক্তি আসবে এবং মহাশিবরাত্রির দিন একটি তুলসি গাছ বাড়িতে আনলে আপনার বাড়িতে ইতিবাচক শক্তির প্রবাহ বাড়বে। এই উদ্ভিদ পরিবেশকে বিশুদ্ধ করে এবং নেতিবাচক শক্তি দূর করে।

৫) চন্দন: চন্দনও ভগবান শিবের একটি গুরুত্বপূর্ণ উদ্ভিদ। মহাশিবরাত্রির দিনে আপনার বাড়িতে একটি চন্দন গাছ লাগালে আপনার বাড়িতে সুখ ও সমৃদ্ধি আসবে।

৬) মানি প্ল্যান্ট: মানি প্ল্যান্টকে সম্পদের উদ্ভিদ বলে মনে করা হয় এবং মহাশিবরাত্রির দিন বাড়িতে মানি প্ল্যান্ট আনলে ধন-সম্পদ ও সমৃদ্ধি আসে। এই গাছটি ঘরে ইতিবাচক শক্তির প্রবাহ বাড়ায়।

৭) গোলাপ: গোলাপ প্রেম এবং সৌন্দর্যের প্রতীক। মহাশিবরাত্রিতে একটি গোলাপের চারা বাড়িতে আনলে আপনার বাড়িতে প্রেম, সুখ এবং সমৃদ্ধির পরিবেশ তৈরি হবে। এই গাছটি ঘরে ইতিবাচক শক্তির প্রবাহ বাড়ায়।

Read more Articles on
Share this article
click me!