Mahashivratri 2024: মহাশিবরাত্রিতে গঠিত হতে চলেছে ৪ অত্যন্ত শুভ যোগ, এই তিথিতে পূজো করলে সকলে পাবেন মহাদেবের কৃপা

মহাশিবরাত্রির এই চারটি শুভ কাকতালীয় পূজায় শিবভক্তদের মনস্কামনা পূরণ হবে। আসুন জেনে নেওয়া যাক মহাশিবরাত্রিতে কখন কোন যোগ হয় এবং এর প্রভাব কী হতে পারে।

 

deblina dey | Published : Feb 17, 2024 5:52 AM IST / Updated: Feb 21 2024, 10:47 AM IST

Mahashivratri 2024 shubh yoga: এই বছর ২০২৪ সালে, মহাশিবরাত্রির পবিত্র উত্সব 8 মার্চ শুক্রবার। মহাশিবরাত্রি ফাল্গুন কৃষ্ণ চতুর্দশী তিথিতে পড়ে, একে ফাল্গুন মাসিক শিবরাত্রিও বলা হয়। এবার মহাশিবরাত্রিতে ঘটতে চলেছে 4টি শুভ কাকতালীয় ঘটনা। পুরীর কেন্দ্রীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের জ্যোতিষী ডক্টর গণেশ মিশ্রের মতে, মহাশিবরাত্রির দিনে শ্রাবণ নক্ষত্র এবং শিব যোগের সাথে মকর রাশিতে চন্দ্র থাকবে। এছাড়াও সর্বার্থ সিদ্ধি যোগ এবং সিদ্ধ যোগও গঠিত হবে। মহাশিবরাত্রির এই চারটি শুভ কাকতালীয় পূজায় শিবভক্তদের মনস্কামনা পূরণ হবে। আসুন জেনে নেওয়া যাক মহাশিবরাত্রিতে কখন কোন যোগ হয় এবং এর প্রভাব কী হতে পারে।

মহাশিবরাত্রি ২০২৪ এর শুভ সময়

ফাল্গুন কৃষ্ণ চতুর্দশী তিথি শুরু: ৮ মার্চ ২০২৪, রাত ৯ টা বেজে ৫৭ মিনিটে শুরু হবে

ফাল্গুন কৃষ্ণ চতুর্দশী শেষ তারিখ: ৯ মার্চ ২০২৪ তারিখে অর্থাৎ পরের দিন সন্ধ্যা ৬ টা বেজে ১৭ মিনিটে শেষ হবে

মহাশিবরাত্রি নিশিতা পূজার মুহুর্ত: গভীর রাত ১২ টা ৭ মিনিট থেকে ১২ টা ৫৬ মিনিট পর্যন্ত

মহাশিবরাত্রি পূজার সময়: ব্রহ্ম মুহুর্ত শুরু হবে ৮ মার্চ ২০২৪ ভোর ৫ টা ০১ মিনিট থেকে
 

মহাশিবরাত্রি ২০২৪-এ ৪টি শুভ কাকতালীয় যোগ

১) সর্বার্থ সিদ্ধি যোগ: ৮ মার্চ সকাল ৬ টা ৩৮ মিনিট থেকে সকাল ১০ টা ৪১ মিনিট পর্যন্ত

২) শিব যোগ: সূর্যোদয় থেকে ৯ মার্চ সকাল ৯ টা থেকে বেলা ১২ টা ৪৬ মিনিট পর্যন্ত

৩) সিদ্ধ যোগ: ৯ মার্চ বেলা ১২ টা ৪৬ মিনিট থেকে রাত ৮ টা ৩২ মিনিট পর্যন্ত

৪) শ্রাবণ নক্ষত্র: ১০ মার্চ ভোর থেকে সকাল ১০ টা ৪১ মিনিট পর্যন্ত, তারপর ধনীষ্ঠ নক্ষত্র


সর্বার্থ সিদ্ধি যোগ-

জ্যোতিষশাস্ত্রের বিশ্বাস অনুসারে, আপনি সর্বার্থ সিদ্ধি যোগে যে কাজই করবেন না কেন, সেই কাজটি সিদ্ধ হবে অর্থাৎ আপনি সফলতা পাবেন। শুক্র বা বৃহস্পতিবার সর্বার্থ সিদ্ধি যোগ গঠিত হলে, সেই দিন যে তিথিই হোক না কেন, তার প্রভাব কমে না। সর্বার্থ সিদ্ধি যোগে মহাশিবরাত্রির পূজা করা আপনার ইচ্ছা পূরণের জন্য ভাল।

শিব যোগ-

এই যোগ শুভ যোগগুলির মধ্যে একটি। শিব যোগে ধ্যান, মন্ত্র জপ ইত্যাদির জন্য এটি ভাল। মহাশিবরাত্রির দিনে গঠিত শিব যোগ আপনাকে শুভ ফল দিতে চলেছে।

সিদ্ধ যোগ-

মহাশিবরাত্রির নিশিতা পূজার মুহুর্তে সিদ্ধ যোগ হবে এবং মহাশিবরাত্রির উপবাস ভাঙার সময়ও সিদ্ধ যোগ থাকবে। এই যোগের অধিপতি হলেন ভগবান গণেশ, যিনি শুভ ও সাফল্য দান করেন। তিনি বাধা ও প্রতিবন্ধকতা দূরকারী। এই যোগে করা কাজ সফল হয়। যে কোনও কাজে সাফল্যের জন্য এই যোগকে প্রাধান্য দেওয়া হয়। মহাশিবরাত্রিতে এই যোগে শিবের আরাধনা করলে যা ইচ্ছা পূরণ হতে পারে।

শ্রাবণ নক্ষত্র-

এই নক্ষত্রের অধিপতি হলেন শনিদেব এবং তিনি শিবের পরম ভক্ত। এই নক্ষত্রে যে কাজই করা হোক না কেন তা সাধারণত শুভ বলে বিবেচিত হয়। শ্রাবণ নক্ষত্রে জন্মগ্রহণকারী ব্যক্তিরা ধনী, সুখী এবং বিখ্যাত হন। শনিবারের শ্রাবণ নক্ষত্র অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

Read more Articles on
Share this article
click me!