Mahashivratri 2024: মহাশিবরাত্রিতে শিব পূজার সময় এই রং অত্যন্ত গুরুত্বপূর্ণ, পোশাক পরার আগে অবশ্যই জেনে নিন

প্রথমে জল ঢেলে অভিষেক করে শিবলিঙ্গের পুজো করা হয়। কিন্তু, জানেন কি, পুজোর দিন পুজো করে উপবাস ভঙ্গ করার পর কোন পোশাক পরা উচিত?

Sahely Sen | Published : Mar 8, 2024 2:09 AM IST

৮ মার্চ ভক্তদের মধ্যে ধুমধাম করে পালিত হচ্ছে মহাশিবরাত্রির (Maha ShivRatri 2024) ব্রত ও উপবাস। এই দিনই মর্ত্যে শিবলিঙ্গ রূপে প্রতিষ্ঠিত হয়েছিলেন দেবাদিদেব মহাদেব । এই কারণে, শিবরাত্রির দিন শিবলিঙ্গে জল ঢেলে পুজো করে ও উপবাস পালন করে মানুষ নিজের মনোবাঞ্ছা পূর্ণ করার জন্য প্রার্থনা করেন। 


দুধ, মধু ও জল ঢেলে অভিষেক করে শিবলিঙ্গের পুজো করা হয়। কিন্তু, জানেন কি, পুজোর দিন পুজো করে উপবাস ভঙ্গ করার পর কোন পোশাক পরা উচিত?


-

ধর্মীয় ও শাস্ত্রমতে, ভগবান শিব সবুজ রং খুব পছন্দ করেন। এই দিনে সবুজ রঙের পোশাক পরে শিবপুজো করলে, তা খুব শুভ বলে মনে করা হয়। এছাড়া মহাশিবরাত্রির পুজোয় লাল, হলুদ, গোলাপি, কমলা ও সাদা রঙের পোশাকও পরতে পারেন।

-

মহাশিবরাত্রির দিনে পুজো করার সময়, ভগবান শিবের সামনে কখনও কালো রঙের পোশাক পরা উচিত নয়। এছাড়া এই দিনে নীল রঙের পোশাক পরাও নিষিদ্ধ। নীল ও কালো রঙের জামাকাপড় চুম্বকের মতো নেতিবাচক শক্তি আকর্ষণ করে। এর ফলে পুজো করার কোনও ইতিবাচক ফলাফল লাভ করা যায় না। এর দ্বারা পুজো ও উপবাসেও বিঘ্ন ঘটতে পারে। 


 
শিব রাত্রিতে কোন কোন নিয়ম একেবারেই অবহেলা করা উচিত নয়, পুজোর আগে জেনে নিন বিস্তারিত 
শিব পুরাণে ১০টি ইচ্ছাপূরণের রহস্য! মহাশিবরাত্রিতে এই উপকরণে তৈরি করুন শিবলিঙ্গ, মনোবাঞ্ছা পূর্ণ হবে অতি শীঘ্রই

Read more Articles on
Share this article
click me!