Mahavir Jayanti 2023: রাজ পরিবারে জন্মগ্রহণ করে কিভাবে তিনি বর্ধমান থেকে মহাবীর হয়েছিলেন জেনে নিন

শৈশবের নাম ছিল বর্ধমান। ৩০ বছর বয়সে তিনি সিংহাসন ত্যাগ করে সন্ন্যাস গ্রহণ করেন এবং আধ্যাত্মিকতার পথে হাঁটেন। আসুন জেনে নিই এই বছর মহাবীর জয়ন্তী কবে পালিত হবে, ভগবান মহাবীরের নীতি ও এই দিনের গুরুত্ব কী।

 

Web Desk - ANB | Published : Mar 31, 2023 7:55 PM IST / Updated: Apr 01 2023, 09:05 AM IST

প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে মহাবীর জয়ন্তী পালিত হয়। এই দিনে জৈন ধর্মের লোকেরা ২৪ তম তীর্থঙ্কর ভগবান মহাবীরের জন্মবার্ষিকী উদযাপন করে। কথিত আছে যে ভগবান মহাবীর বিহারের কুন্দলপুরের রাজঘরানায় ৫৯৯ খ্রিস্টপূর্বাব্দে জন্মগ্রহণ করেছিলেন। শৈশবের নাম ছিল বর্ধমান। ৩০ বছর বয়সে তিনি সিংহাসন ত্যাগ করে সন্ন্যাস গ্রহণ করেন এবং আধ্যাত্মিকতার পথে হাঁটেন। আসুন জেনে নিই এই বছর মহাবীর জয়ন্তী কবে পালিত হবে, ভগবান মহাবীরের নীতি ও এই দিনের গুরুত্ব কী।

 

মহাবীর জয়ন্তী ২০২৩ তারিখ

২০২৩ সালে, মহাবীর জয়ন্তী ৪ এপ্রিল ২০২৩ এ পালিত হবে। এই দিন ভগবান মহাবীরের ২৬২১ তম জন্মদিন পালিত হবে। চৈত্র মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথি ৩ এপ্রিল ২০২৩ সকাল ৬ টা ২৪ মিনিটে শুরু হবে এবং পরের দিন ৪ এপ্রিল ২০২৩ সকাল ৮ টা ০৫ মিনিটে শেষ হবে।

 

মহাবীর জয়ন্তীতে কিভাবে পূজা করা হয়?

জৈন ধর্ম বিশ্বাস করে যে ১২ বছরের কঠোর নীরব তপস্যার পর, ভগবান মহাবীর তাঁর ইন্দ্রিয় জয় করেছিলেন, উগ্র, নির্ভীক, সহনশীল এবং অহিংস হওয়ায় তাঁর নাম রাখা হয়েছিল মহাবীর। ৭২ বছর বয়সে তিনি পাওয়াপুরী থেকে মোক্ষ লাভ করেন। মহাবীর জয়ন্তীর দিন, জৈন ধর্মের লোকেরা প্রভাতফেরি, আচার, শোভাযাত্রা বের করে এবং তারপরে মহাবীর এর মূর্তির সোনা ও রূপার ঘট অভিষেক করা হয়। এই সময়, জৈন সম্প্রদায়ের গুরু ভগবান মহাবীরের শিক্ষা বলেন এবং তাদের অনুসরণ করতে শেখান।

আরও পড়ুন- ২০ বছর পর একসঙ্গে ৪টি বিশেষ রাজযোগ তৈরি হবে, সূর্য-বৃহস্পতি অর্থ ও খ্যাতি বর্ষণ করবে

আরও পড়ুন- বুধ গ্রহের মঙ্গলের অধিনস্ত রাশিতে প্রবেশ, বাড়বে চাকরি হারানোর ভয়

এগুলি হল ভগবান মহাবীরের পাঁচটি নীতি

ভগবান মহাবীর স্বামী রাজকীয়তা ত্যাগ করে আধ্যাত্মিকতার পথ অবলম্বন করে সমগ্র মানব জাতিকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যাওয়ার কাজটি করেছিলেন সারা জীবন। মহাবীর স্বামী ৫ প্রধান নীতি বলেছিলেন, যেগুলিকে পঞ্চশীল সিদ্ধান্ত বলা হয়। এগুলোর মধ্যে

সত্য

অহিংসা

আস্তেয় মানে চুরি না করা

অপরিগ্রহ মানে বিষয় ও বস্তুর প্রতি অনুরক্ত না হওয়া

ব্রহ্মচর্য পালন করা।

যারা ভগবান মহাবীরের এই পাঁচটি নীতি অনুসরণ করে তারা মোক্ষ লাভ করে।

Share this article
click me!