Mahavir Jayanti 2023: মন্দির পরিদর্শন থেকে দারিদ্র সেবা- আজ এই চার কাজ করুন, মিলবে মহাবীরের কৃপা

জৈনরা ভগবান মহাবীরের জন্মবার্ষিকী হিসেবে পালন করেন দিনটি। দিনটি জৈন ধর্মের ২৪ তম তীর্থঙ্কর ভগবান মহাবীরের জন্মদন। এটি জৈন ধর্মের মানুষের সবচেয়ে বড় উৎসব।

Web Desk - ANB | Published : Apr 4, 2023 4:23 AM IST

আজ পালিত হচ্ছে মহাবীর জয়ন্তী। জৈনরা ভগবান মহাবীরের জন্মবার্ষিকী হিসেবে পালন করেন দিনটি। দিনটি জৈন ধর্মের ২৪ তম তীর্থঙ্কর ভগবান মহাবীরের জন্মদন। এটি জৈন ধর্মের মানুষের সবচেয়ে বড় উৎসব। সারা বছর এই উৎসবের জন্য অপেক্ষায় থাকেন সকলে। ক্যালেন্ডার অনুসারে, মহাবীর জয়ন্তী চৈত্র মাসের ১৩ তারিখে অর্থাৎ চৈত্র শুক্লার ত্রয়োদশী তিথিতে পালিত হয়। এবছর ৩ তারিখ সকাল ৬টা ২৪ মিনিট থেকে শুরু হচ্ছে তিথি। যা চলবে ৪ তারিখ ৮টা ৫ মিনিট পর্যন্ত। দুদিন ধরে অনেক জায়গায় উৎসব পালিত হবে। এই বিশেষ তিথিতে এই চার কাজ করুন, জীবনে সব কাজে আসবে সাফল্য।

আজ মন্দির পরিদর্শন করুন। ভগবান মহাবীরের প্রতি শ্রদ্ধা ও প্রার্থনা জানাতে, আজ অবশ্যই মন্দির পরিদর্শন করুন। সকালে স্নান করে নিন। নতুন পোশাক পরুন। তারপর মন্দির পরিদর্শন করুন। আজ মহাবীরের দর্শন করে আসুন। এতে মিলবে কৃপা।

মহাবীরের অতীত সম্পর্কে জানুন। আজ মহাবীরের জীবন সম্পর্ক জানুন। তাঁর সারা জীবন সম্পর্কে জ্ঞান অর্জন করুন। এতে আপনি সৌভাগ্য লাভ করতে পারেন। আজ তাঁর জীবন সম্পপ্কে শিক্ষা লাভ করুন।

দরিদ্রদের খাবার দিন। আজ দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করুন। এতে মিলবে মহাবীরের কৃপা। এতে জীবনের সকল সমস্যা থেকে পাবেন মুক্তি।

আজ জৈন ধর্মের পতাকা ও ফুল দিয়ে বাড়ি সাজাতে পারেন। তেমনই আজ মন্দির সাজাতে পতাকা ও ফুল ব্যবহার করুন। এতে মিলবে উপকার। প্রসন্ন হবেন মহাবীর।

আজ অনেজ জায়গায় শোভাযাত্রা বের হয়। ভগবান মহাবীরের ছবি রথে রেখে সেই রথ নিয়ে শোভাযাত্রা করে থাকেন অনেকে। এই শোভাযাত্রায় অংশ নিতে পারেন। আজ ভক্তিভরে প্রার্থনা করলে মিলবে মহাবীরের কৃপা।

আজ ঐতিহ্যবাহী খাবার তৈরি করুন। জৈনরা পেঁয়াজ ও আলু খান না। আজ কর্ণ পাকোড়া, টমেটো কারি, পনির ফ্রাইড রাইস, চোলি পুরি রান্না করুন। এতে মিলবে মহাবীরের কৃপা।

সঙ্গে তাঁর নীতিগুলো থেকে শিক্ষা নিন। তিনি সারা জীবন মানুষের উন্নতির প্রচেষ্টা চালিয়ে গিয়েছেন। আজ তাঁর সেই সকল নীতি থেকে শিক্ষা গ্রহণ করুন। এতে জীবনে হবে উন্নতি। সঙ্গে অবশ্যই এি শুভ তিথিতে এই চার কাজ করুন, জীবনে সব কাজে আসবে সাফল্য।

 

 

আরও পড়ুন

৪ এপ্রিল এই রাশিগুলি আর্থিক দিক থেকে লাভবান হবেন, দেখে নিন মঙ্গলবারের আর্থিক রাশিফল

প্রতিবেশীর সঙ্গে বিবাদের সম্ভাবনা আছে এই তারিখের জাতক-জাতিকার, দেখে নিন সংখ্যাতত্ত্বের গণনা

৪ এপ্রিল এই রাশিগুলি নতুন চাকরির অফার পেতে পারে, দেখে নিন আপনার মঙ্গলবারের রাশিফল

Share this article
click me!