বাস্তু নিয়ম অনুযায়ী তৈরি করুন বাড়ির সিঁড়ি, খুলে যাবে পরিবারে অর্থভাগ্যের দরজা

বাস্তুতে সিঁড়ির বিশেষ গুরুত্ব রয়েছে। বাড়ির দক্ষিণ-পশ্চিমে অর্থাৎ দক্ষিণ-পশ্চিম কোণে পৃথিবীর উপাদান প্রাধান্য পায়, তাই এখানে সিঁড়ি তৈরি করলে এই দিকের ওজন বাড়ে, যা বাস্তুর দিক থেকে খুবই শুভ বলে মনে করা হয়।

Web Desk - ANB | Published : Nov 21, 2022 1:39 PM IST

বাস্তুশাস্ত্রে সিঁড়ি তৈরির জন্য কিছু নিয়ম বলা হয়েছে, যা মেনে চললে পরিবারে সুখ ও সমৃদ্ধি আসে। সঠিক পথে তাদের নির্মাণ সেই বাড়িতে বসবাসকারী সদস্যদের জন্য সাফল্যের পথও খুলে দিতে পারে। বাস্তু অনুসারে নির্মিত সিঁড়ি থেকে নির্গত শক্তি এতটাই শক্তিশালী যে এটি সাফল্যের পথে অনেকাংশে প্রভাব ফেলে।

বাস্তুতে সিঁড়ির বিশেষ গুরুত্ব রয়েছে। বাড়ির দক্ষিণ-পশ্চিমে অর্থাৎ দক্ষিণ-পশ্চিম কোণে পৃথিবীর উপাদান প্রাধান্য পায়, তাই এখানে সিঁড়ি তৈরি করলে এই দিকের ওজন বাড়ে, যা বাস্তুর দিক থেকে খুবই শুভ বলে মনে করা হয়। এই কারণেই এই দিকে সিঁড়ি তৈরি করা সবচেয়ে ভালো বলে মনে করা হয়, এটি সম্পদ বৃদ্ধি করে এবং স্বাস্থ্য ভাল রাখে। দক্ষিণে নির্মিত সিঁড়ি বাসিন্দাদের জন্য খ্যাতি এবং সৌভাগ্যের কারণ। অন্যদিকে, পশ্চিম দিকে তৈরি করা উপকারী ফল দেয়। স্থানের অভাব থাকলে উত্তর-পশ্চিম বা দক্ষিণ-পূর্ব কোণে নির্মাণ করা যেতে পারে।

বাড়ির কেন্দ্রীয় অংশ অর্থাৎ ব্রাহ্ম স্থানটিকে অত্যন্ত সংবেদনশীল এলাকা হিসেবে বিবেচনা করা হয়, তাই ভুল করেও এখানে সিঁড়ি তৈরি করবেন না, তা না হলে সেখানে বসবাসকারীদের বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হতে পারে। আমরা যদি ঈশান কোণের কথা বলি, বাস্তুতে এই দিকটিকে হালকা এবং খোলা রাখার কথা বলা হয়েছে, তাই এখানে সিঁড়ি তৈরি করা অত্যন্ত ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। এতে করে পেশাগত সমস্যা, টাকা পয়সা হারানো বা ঋণে ডুবে যাওয়ার মতো সমস্যা সামনে আসে এবং শিশুদের ক্যারিয়ার ব্যাহত হয়।

বাস্তুশাস্ত্রের নিয়ম অনুযায়ী উত্তর থেকে দক্ষিণ বা পূর্ব থেকে পশ্চিম দিকে সিঁড়ি তৈরি করা উচিত। যারা পূর্ব দিক থেকে সিঁড়ি তৈরি করছেন, তাদের মনে রাখতে হবে যে সিঁড়িটি পূর্ব দিকের দেয়ালের সাথে সংযুক্ত করা উচিত নয়, পূর্ব দিকের দেয়াল এবং সিঁড়ির মধ্যে কিছুটা দূরত্ব থাকতে হবে, এটি ঘরকে মুক্ত করে তোলে। বাস্তু ত্রুটি। শুভ ফল পেতে, মনে রাখবেন যে সিঁড়ির সংখ্যা বিজোড় হওয়া উচিত যেমন- ৫,৭, ৯, ১১, ১৫, ১৭ ইত্যাদি।

সিঁড়ির শুরুতে এবং শেষে একটি দরজা থাকা বাস্তু নিয়ম অনুসারে, তবে নীচের দরজাটি উপরের দরজার সমান বা একটু বড় হওয়া উচিত। এছাড়াও, একটি সিঁড়ি থেকে অন্য সিঁড়িতে ৯ ইঞ্চি পার্থক্য সবচেয়ে উপযুক্ত বলে মনে করা হয়। যে কোনো বাড়িতে সিঁড়ি নির্মাণের সময় খেয়াল রাখতে হবে ওঠার সময় মুখ যেন পশ্চিম বা দক্ষিণ দিকে থাকে। আর নামার সময় মুখ উত্তর বা পূর্ব দিকে রাখতে হবে।

জেনে নিন এই বিষয়গুলো-

১. ইলেক্ট্রিসিটি এবং আগুনের সাথে সম্পর্কিত যেকোন জিনিস যেমন ইনভার্টার, জেনারেটর, ওয়াটার কুলার, এসি মোটর, মিক্সি, মসলা বা ঘরোয়া ময়দা পিষানোর কল ইত্যাদি সিঁড়ির নিচে রাখা বাস্তু দোষ তৈরি করে।

২. সিঁড়ির নিচে রান্নাঘর, পুজোর ঘর, টয়লেট, স্টোররুম থাকা উচিত নয়, তা না হলে সেখানে বসবাসকারী মানুষকে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

৩. যতদূর সম্ভব বৃত্তাকার সিঁড়ি তৈরি করা উচিত নয়। প্রয়োজনে, নির্মাণ এমন হওয়া উচিত যাতে আরোহণের সময় ডানদিকে বাঁক নেওয়া উচিত অর্থাৎ ঘড়ির কাঁটার দিকে।

৪. খোলা সিঁড়ি স্থাপত্য নয়, তাই তাদের উপরে একটি শেড থাকতে হবে।

৫. ভাঙা, অসুবিধাজনক সিঁড়ি অশান্তি এবং ঘরোয়া ঝামেলার সৃষ্টি করে।

৬. সিঁড়ির নিচের জায়গাটা খোলা থাকতে হবে, এটা করলে বাড়ির ছেলেমেয়েরা উচ্চশিক্ষা পেতে সাহায্য করে।

৭. সিঁড়িতে যদি বাস্তু ত্রুটি থাকে এবং তা ভেঙে নতুন করে তৈরি করা সম্ভব না হয়, তাহলে এখানে একটি পিরামিড বসান, এই প্রতিকারটি ত্রুটি কমাতে সাহায্য করে।

আরও পড়ুন

এই একাদশীর উপবাস করা অত্যন্ত শুভ, জেনে নিন উৎপন্ন একাদশীর শুভ সময় ও পূজা পদ্ধতি

শনির দোষ কাটাতে একেবারে অন্যমত এই উপায়, শনিবার করতে হবে এই কাজগুলো

Share this article
click me!