বুধবার থেকে শুরু হচ্ছে মার্গশীর্ষ মাস, জেনে নিন এই মাসে শ্রীকৃষ্ণ পুজোর গুরুত্ব ও নিয়ম

জ্যোতিষ শাস্ত্র অনুসারে, এই মাসের গুরুত্ব বেড়ে যায় কারণ এই মাসে ভগবান শিব এবং ভগবান রাম এবং মা সীতার বিয়ে হয়েছিল। মার্গশীর্ষ মাস সম্পর্কে এটিও জনপ্রিয় যে এই মাস থেকেই নতুন বছর শুরু হত।

Parna Sengupta | Published : Nov 8, 2022 3:48 PM IST

হিন্দু ধর্মে প্রতি মাসের নিজস্ব গুরুত্ব রয়েছে। প্রতি মাসে কোন না কোন দেবতাকে উৎসর্গ করা হয় এবং সেই মাসে সেই দেবতার পূজা-অর্চনা করলে বিশেষ ফল পাওয়া যায়। এই বছর বুধবার অর্থাৎ ৯ই নভেম্বর থেকে শুরু হচ্ছে মার্গশীর্ষ মাস। এই মাসে শ্রীকৃষ্ণের আরাধনা করলে বিশেষ শুভ ফল মেলে। শাস্ত্র অনুসারে মার্গশীর্ষ মাসটি ভগবান শ্রীকৃষ্ণকে উৎসর্গ করা হয়েছে। এটি আগান মাস নামেও পরিচিত। শ্রী কৃষ্ণের ভক্তি এই মাসে শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। গীতায় শ্রীকৃষ্ণ নিজেকে মার্গশীর্ষ মাস বলে বর্ণনা করেছেন।

জ্যোতিষ শাস্ত্র অনুসারে, এই মাসের গুরুত্ব বেড়ে যায় কারণ এই মাসে ভগবান শিব এবং ভগবান রাম এবং মা সীতার বিয়ে হয়েছিল। মার্গশীর্ষ মাস সম্পর্কে এটিও জনপ্রিয় যে এই মাস থেকেই নতুন বছর শুরু হত। এই মাসটি ৯ নভেম্বর বুধবার থেকে শুরু হচ্ছে। এই মাসে কিছু গুরুত্বপূর্ণ কাজ করে ভগবান শ্রীকৃষ্ণের কৃপা পাওয়া যেতে পারে। আসুন জেনে নিই এই মাসে কোন তিনটি জিনিসের বিশেষ গুরুত্ব রয়েছে।

পবিত্র নদীতে স্নানের গুরুত্ব

স্কন্দপুরাণ অনুসারে, মার্গশীর্ষ মাসকে শ্রীকৃষ্ণ তাঁর প্রিয় মাস বলে বর্ণনা করেছেন। এই সময়ে, খুব ভোরে উঠে পূজা করলে শুভ ফল পাওয়া যায়। এ মাসে নদীতে স্নানের গুরুত্ব আরোপ করা হয়েছে। কথিত আছে যে যদি পবিত্র নদীতে স্নান করা সম্ভব না হয়, তবে একজন ব্যক্তি নিয়মিত স্নানের জলে গঙ্গাজল যোগ করে স্নান করতে পারেন। এতে শ্রী কৃষ্ণ প্রসন্ন হন।

সারাদিনে একবার খাবার খান

মহাভারতের অধ্যায়ে বলা হয়েছে যে মার্গশীর্ষ মাসে একজন ব্যক্তির একবারে একবার মাত্র খাবার গ্রহণ করা উচিত। এই দিনে ব্রাহ্মণদের সামর্থ্য অনুযায়ী খাওয়াতে হবে। এই সমস্ত কিছু মেনে চললে সকল রোগ ও পাপ থেকে মুক্তি পাওয়া যায়। বলা হয়ে থাকে যে এই মাসে উপবাস রাখলে একজন মানুষ সুস্থ ও সবল হয়। এছাড়াও, একজন ব্যক্তির পরবর্তী জন্মও সুখী হয়।

রৌপ্য ও খাদ্য দান করুন

আগান মাসে রৌপ্য ও খাদ্য দান করাও অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এটি একজন ব্যক্তিকে যৌন সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। ব্যক্তিটি শক্তিশালী মানসিকতার হয়। সেই সঙ্গে এই মাসে অন্ন দান করলে ব্যক্তির সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয় এবং দুঃখ-কষ্ট নাশ হয়।

মঙ্গলবার কার্তিক পূর্ণিমা, মা লক্ষ্মীর আশীর্বাদ পেতে করুন এই সহজ কাজগুলি

বন্ধুর সঙ্গে সম্পর্ক তিক্ত হতে পারে এই তারিখের জাতক জাতিকার, রইল সংখ্যাতত্ত্বের গণনা

সোমবার এই কয়টি রাশির কর্মক্ষেত্রে দেখা দেবে শুভ পরিবর্তন, এক ঝলকে দেখে নিন আজকের রাশিফল

Share this article
click me!