বছরের প্রথম পূর্ণিমা, পৌষ পূর্ণিমার দিনে এই কাজগুলিতে প্রসন্ন হবেন মা লক্ষ্মী

এই দিনে করা কিছু ভুল কাজ দেবী লক্ষ্মীকেও রাগান্বিত করতে পারে। এর কারণে, আপনার সৌভাগ্য দুর্ভাগ্যে পরিণত হতে পারে এবং ঘরে দরিদ্রতা আসতে পারে।

 

Web Desk - ANB | Published : Jan 5, 2023 7:53 AM IST

নতুন বছরের প্রথম পূর্ণিমা আগামীকাল, ৬ জানুয়ারি, শুক্রবার। হিন্দু ধর্মে পূর্ণিমাকে খুব বিশেষ বলে মনে করা হয়। এর পাশাপাশি মা লক্ষ্মীর কাছে পূর্ণিমা খুবই প্রিয়। এছাড়াও শুক্রবারে পৌষ পূর্ণিমা পড়া একটি খুব শুভ কাকতালীয় সৃষ্টি করছে। এমন পরিস্থিতিতে দেবী লক্ষ্মীকে খুশি করতে পৌষ পূর্ণিমার দিনটি খুবই গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে এই দিনে করা কিছু ভুল কাজ দেবী লক্ষ্মীকেও রাগান্বিত করতে পারে। এর কারণে, আপনার সৌভাগ্য দুর্ভাগ্যে পরিণত হতে পারে এবং ঘরে দরিদ্রতা আসতে পারে।

পৌষ পূর্ণিমার দিনে এই কাজগুলি করুন-

পৌষ পূর্ণিমার দিনে শুক্রবার পড়া একটি খুব শুভ কাকতালীয় সৃষ্টি করছে। এই দিনে নিশিতাকালে দেবী লক্ষ্মীর পূজা করুন। মা লক্ষ্মীকে খীর নিবেদন করুন। পদ্মফুল অর্পণ করুন। এতে মা লক্ষ্মী প্রসন্ন হবেন এবং সুখ ও সমৃদ্ধি দান করবেন।

২০২৩ সালের পৌষ পূর্ণিমায় কী করবেন না-

পূর্ণিমার সকাল থেকে পুরো ঘর পরিষ্কার করতে ভুলবেন না। যে সব বাড়িতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে সেখানে মাতা লক্ষ্মী সর্বদা বাস করেন। কিন্তু সূর্যাস্তের পর পরিষ্কার করলে মা লক্ষ্মী ক্রুদ্ধ হয়। সন্ধ্যা এবং রাতে কখনই ঝাড়ু দেবেন না।

অমাবস্যা এবং পূর্ণিমার দিনগুলি অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। এই দিনে আমিষ খাবার যেমন মাংস, মদ, রসুন, পেঁয়াজ ইত্যাদি সেবন করবেন না। এতে ক্ষুব্ধ হন লক্ষ্মী মাতা। পূজায় কখনও মা লক্ষ্মীর কাছে তুলসী নিবেদন করবেন না। তুলসী ডাল সর্বদা শুধুমাত্র ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে নিবেদন করা উচিত।

পূর্ণিমার রাতে দই খেলে অনেক ক্ষতি হয়। এতে স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। পূর্ণিমা তিথিতে শিবের পূজা করুন। তবে এমন কোনও কাজ করবেন না যা ভগবান শিবের কাছে অপ্রীতিকর হয়, না হলে সমস্যায় পড়তে পারেন।

Share this article
click me!