Peepal Puja: এই দিনে ভুল করেও জল দেবেন না অশ্বত্থ গাছের গোড়ায়, পূজা করার জন্য অবশ্যই মেনে চলুন এই বিশেষ বিধি

বলা হয় যে সপ্তাহের একটি দিনে যদি ভুল করেও অশ্বত্থ গাছকে স্পর্শ করা হয় বা এতে জল দেওয়া হয়, তাহলে সারা জীবন ধরে প্রচুর দুঃখ-দুর্দশা পোহাতে হয়। এই দিনটি কোন দিন এবং কেন এমন হয়?

Sahely Sen | Published : Feb 24, 2024 5:07 AM IST / Updated: Feb 24 2024, 12:24 PM IST

হিন্দু শাস্ত্র অনুসারে, অশ্বত্থ গাছে অনেক দেব-দেবী বাস করেন। মানুষের সঙ্গে ধর্মীয় সংস্কৃতির এক অনন্য সম্পর্ক রয়েছে। ধর্মানুযায়ী, অনেক গাছপালা, নদনদী, পাহাড়-পর্বত রয়েছে, যাদের পবিত্র বলে বিবেচনা করা হয়। এর মধ্যে একটি হল অশ্বত্থ গাছ, যাকে কখনও ভূতের আবাস আবার কখনও শনি, হনুমান জি, শ্রী হরি বিষ্ণু এবং মহাদেব শিবের আবাস বলেও মনে করা হয়। 


বলা হয় যে সপ্তাহের একটি দিনে যদি ভুল করেও অশ্বত্থ গাছকে স্পর্শ করা হয় বা এতে জল দেওয়া হয়, তাহলে সারা জীবন ধরে প্রচুর দুঃখ-দুর্দশা পোহাতে হয়। এই দিনটি কোন দিন এবং কেন এমন হয়? 

কথিত আছে যে, ভগবান বিষ্ণুর বোন দরিদ্রা একবার নিজের দাদার কাছে এসে বলেছিলেন যে, আমাকে কেউ মনে রাখে না। আমিও মানুষের কাছে যেতে চাই। বোনের এই আবদার শুনে ভগবান বিষ্ণু দরিদ্রাকে রবিবার সারাদিন অশ্বত্থ গাছে থাকতে বললেন। তাঁর কথা শুনে প্রত্যেক রবিবার অশ্বত্থ গাছে দরিদ্রা বাস করতে শুরু করলেন। এই কারণেই, মনে করা হয় যে, রবিবার অশ্বত্থ গাছে জল দিলে ঘরে দারিদ্র্য আসবে। আর, প্রতিটি কাজেই মানুষ হতাশ হবেন। সংসারে দুর্ভোগের অন্ত থাকবে না। এই দুর্ভাগ্য এড়াতে, রবিবার ভুল করেও অশ্বত্থ গাছে জল দেবেন না।

অশ্বত্থের মূলে প্রদীপ জ্বালালে সমৃদ্ধি আসে

অশ্বত্থের গোড়ায় সরিষার প্রদীপ জ্বালালে ঘরের দারিদ্র্য দূর হয় এবং অনেক গ্রহের দোষও দূর হয়। জ্যোতিষ শাস্ত্রের দৃষ্টিকোণ থেকে শনিবার একটি বিশেষ দিন হিসেবে বিবেচিত হয়। এই দিনে গ্রহের দোষ দূর করতে এবং শনির সাদাসতি থেকে উদ্ভূত সমস্যা দূর করতে অনেক বিশেষ ব্যবস্থা নেওয়া হয়।

অশ্বত্থ পাতার এইভাবে ব্যবহার করুন:

দুর্ভাগ্য থেকে প্রতিকার পেতে, বৃহস্পতিবার গঙ্গাজল দিয়ে একটি অশ্বত্থ পাতা পরিষ্কার করুন। হলুদ চন্দন দিয়ে ওম শ্রীম হি শ্রীম নমঃ লিখুন সেই পাতার ওপরে। এরপর এই পাতার ওপর একটি রৌপ্য মুদ্রা রাখুন এবং বাড়ির নিরাপদ জায়গায় সেটি তুলে রেখে দিন। যদি আপনার কাছে রুপোর মুদ্রা না থাকে, তবে একটি অশ্বত্থ পাতায় ওম নমো ভগবতে বাসুদেবায় নমঃ লিখে বাড়ির যেকোনও পবিত্র স্থানে রাখুন। এর মাধ্যমে ঈশ্বর অনেক আশীর্বাদ বর্ষণ করেন এবং সুখ ও সমৃদ্ধি নিয়ে আসেন।



আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!