Magh Purnima 2024: মাঘী পূর্ণিমার শুভ তিথি কখন? সুখ এবং সৌভাগ্যের জন্য এই সময়ে পূজা করুন

পৌরাণিক বিশ্বাস অনুসারে, যারা মাঘ মাসে স্নান করেন তারা মাধবের আশীর্বাদ পান। তারা সুখ, সৌভাগ্য, সম্পদ, সন্তান এবং মোক্ষ লাভ করে। এবার পালিত হবে ২৪ ফেব্রুয়ারি শনিবার।

 

deblina dey | Published : Feb 24, 2024 3:53 AM IST

মাঘ মাসে যে পূর্ণিমা আসে তাকে মাঘী পূর্ণিমা বলে। বাংলা ক্যালেন্ডার অনুসারে চলছে ফাল্গুণ মাস। তবে দেশের বহু স্থানেই এই পূর্ণিমাই মাঘী পূর্ণিমা হিসেবে পালন করা হচ্ছে। ধর্মীয় ও আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকে মাঘী পূর্ণিমার বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিনে স্নান, দান এবং জপ বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

মাঘী পূর্ণিমায় পবিত্র নদীতে স্নান করা অত্যন্ত পুণ্যময় বলে মনে করা হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, যারা মাঘ মাসে স্নান করেন তারা মাধবের আশীর্বাদ পান। তারা সুখ, সৌভাগ্য, সম্পদ, সন্তান এবং মোক্ষ লাভ করে। এবার পালিত হবে ২৪ ফেব্রুয়ারি শনিবার।

মাঘী পূর্ণিমার শুভ সময় (মাঘী পূর্ণিমা ২০২৪ তারিখ ও সময়)

মাঘী পূর্ণিমা শুরু হয় - পূর্ণিমা শুরু হয় ২৩ ফেব্রুয়ারি ২০২৪ বিকাল ৩ টে বেজে ৩৬ মিনিটে

মাঘী পূর্ণিমা শেষ - পূর্ণিমা শেষ হবে ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬ টা ৩ মিনিটে

উদয় তিথি অনুসারে, মাঘী পূর্ণিমা ২৪ ফেব্রুয়ারি ২০২৪ সালে পালিত হবে।

স্নান এবং দান করার জন্য শুভ সময় - সকাল ৫ টা ১১ মিনিট থেকে ৬ টা ২ মিনিট পর্যন্ত

মাঘী পূর্ণিমা পূজা পদ্ধতি (মাঘী পূর্ণিমা ২০২৪ পূজা পদ্ধতি)

মাঘী পূর্ণিমায় স্নান, দান, যজ্ঞ, উপবাস ও জপ করা হয়। এই দিনে ভগবান নারায়ণের পূজা করা, পিতৃপুরুষের শ্রাদ্ধ করা এবং গরীবদের দান করা খুবই শুভ বলে মনে করা হয়। মাঘী পূর্ণিমার দিন সকালে সূর্যোদয়ের আগে পবিত্র নদী বা জলাশয়ে স্নান করা উচিত। এর পরে, সূর্য মন্ত্র পাঠ করার সময়, সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করুন। এখন উপবাসের অঙ্গীকার নিয়ে ভগবান মধুসূদনের পূজা কর।

বিকেলে গরীব ও ব্রাহ্মণদের খাওয়াতে হবে এবং ভিক্ষা দিতে হবে। বিশেষ করে কালো তিল দান করতে হবে। মাঘ মাসে কালো তিল দিয়ে হবন করতে হবে এবং কালো তিল দিয়ে পিতৃপুরুষদের তর্পণ করতে হবে।

মাঘী পূর্ণিমার গুরুত্ব (মাঘী পূর্ণিমা ২০২৪ গুরুত্ব)

পৌরাণিক বিশ্বাস অনুসারে, মাঘ মাসে দেবতারা পৃথিবীতে এসে মানব রূপ ধারণ করেন এবং প্রয়াগে স্নান, দান ও জপ করেন। তাই এই দিনে প্রয়াগে গঙ্গা স্নান করা খুবই শুভ বলে মনে করা হয়। এর মাধ্যমে মানুষের সকল মনোবাঞ্ছা পূর্ণ হয় এবং সে মোক্ষ লাভ করে।

Share this article
click me!