Putrada Ekadashi 2024: পুত্রদা একাদশীতে ৫ বিরল কাকতালীয় ঘটনা, সন্তান ধারণের জন্য এদিনে পাল করুন এই কাজগুলি

পুত্রদা একাদশী ২১ জানুয়ারি ২০২৪, রবিবার। এবার পুত্রদা একাদশী একটি খুব শুভ কাকতালীয় ঘটনা নিয়ে আসছে, যা নিয়ে আসবে সমৃদ্ধি। যারা এই একাদশীর উপবাস করেন তারা দেবী লক্ষ্মী ও নারায়ণের আশীর্বাদ পাবেন। একাদশী একটি উপবাস যা পাপ থেকে মুক্তি দেয়।

deblina dey | Published : Jan 17, 2024 4:31 AM IST / Updated: Jan 17 2024, 10:02 AM IST

Putrada Ekadashi 2024: পুত্রদা একাদশী ২১ জানুয়ারি ২০২৪, রবিবার। এবার পুত্রদা একাদশী একটি খুব শুভ কাকতালীয় ঘটনা নিয়ে আসছে, যা নিয়ে আসবে সমৃদ্ধি। যারা এই একাদশীর উপবাস করেন তারা দেবী লক্ষ্মী ও নারায়ণের আশীর্বাদ পাবেন। একাদশী একটি উপবাস যা পাপ থেকে মুক্তি দেয়।

তার প্রতাপে প্রতিটি সংকট দূর হয়, শ্রী হরির কৃপায় সকল দোষ দূর হয় এবং ব্যক্তি মৃত্যুর পর মোক্ষ লাভ করে। পুত্রদা একাদশীর উপবাস শিশুদের সুখ কামনা করার জন্য অত্যন্ত বিশেষ বলে মনে করা হয়। এমতাবস্থায়, এই দিনে ঘটে যাওয়া বিরল কাকতালীয় ঘটনা। উপবাসের দ্বিগুণ ফল প্রদান করবে। জেনে নিন পুত্রদা একাদশীর উপবাসের শুভ সময়, শুভ যোগ ও গুরুত্ব।

পুত্রদা একাদশী ২০২৪ শুভ যোগ

পুত্রদা একাদশীর দিনে ৫টি বিরল যোগ সর্বার্থ সিদ্ধি, অমৃত সিদ্ধি, ব্রহ্ম যোগ, শুক্ল যোগ এবং ত্রিগ্রহী যোগের সমন্বয়ে গঠিত হচ্ছে।

সর্বার্থ সিদ্ধি যোগ -২১ জানুয়ারি ২০২৪, ভোররাত ৩টে ৯ মিনিট থেকে সকাল ৭ টা ১৪ মিনিট পর্যন্ত,

ব্রহ্ম যোগ - ২১ জানুয়ারি ২০২৪, সকাল ১০ টা ২ মিনিট থেকে ২২ জানুয়ারি সকাল ৮ টা ৪৭ মিনিট পর্যন্ত

শুক্লা যোগ - ২০ জানুয়ারি ২০২৪, রাত ৭ টা ২৬ মিনিট থেকে - ২১ জানুয়ারি ২০২৪, রাত ৭ টা ২৬ মিনিট পর্যন্ত

অমৃত সিদ্ধি যোগ - ২১ জানুয়ারি ২০২৪, ভোররাত ৩টে ৯ মিনিট থেকে সকাল ৭ টা ১৪ মিনিট পর্যন্ত

ত্রিগ্রহী যোগ- এই দিনে বুধ, মঙ্গল ও শুক্র ধনু রাশিতে অবস্থান করবে, এর ফলে ত্রিগ্রহী যোগ তৈরি হবে, এমন অবস্থায় এই দিনে বিষ্ণুর পূজা করলে দেবী লক্ষ্মী প্রসন্ন হবেন।

 

পুত্রদা একাদশীর প্রতিকার-

পুত্রদা একাদশীর দিন, সন্তন গোপাল মন্ত্র 'ওম দেবকিসুত গোবিন্দ বাসুদেব জগৎপতে, দেহি মে তনয়াম কৃষ্ণ ত্বামহম শরণম গতাঃ' তুলসীর জপ দিয়ে ৫ বার জপ করতে হবে। এই প্রতিকারগুলি সন্তান ধারণের জন্য উপকারী।

পুত্রদা একাদশীর দিন বিষ্ণু সহস্ত্রনাম পাঠ করলে ঘরে উপস্থিত নেতিবাচক শক্তি নষ্ট হয়ে যায়। পরিবারে সুখ বিরাজ করছে।

ভগবান বিষ্ণুকে হলুদ ফুলের মালা দিতে হবে। শ্রী হরির কপালে চন্দনের তিলক লাগালে বিশেষ ফল হয়। এটি নিজে প্রয়োগ করুন, এটি মানসিক চাপ থেকে মুক্তি দেয়।

পুত্রদা একাদশীর ব্রত কাহিনী-

প্রাচীনকালে ভদ্রাবতী নগরে সুকেতুমান নামে এক রাজা রাজত্ব করতেন।তার স্ত্রীর নাম ছিল শৈব্য। সমস্ত আরাম-আয়েশ থাকার পরও রাজা সন্তুষ্ট হননি কারণ তার কোনও সন্তান ছিল না। পুত্রহীন রাজা তার পরে কে তাকে এবং তার পূর্বপুরুষদের পিন্ড দান প্রদান করবেন তা নিয়ে গভীর চিন্তিত ছিলেন। তিনি উদ্বিগ্ন ছিলেন যে পুত্র ছাড়া, তার পূর্বপুরুষ এবং দেবতাদের প্রতি তার ঋণ শোধ করা যাবে না।

একদিন এসব চিন্তায় মগ্ন হয়ে তিনি ঘোড়ায় চড়ে বনের উদ্দেশ্যে রওনা হলেন। জলের সন্ধানে তিনি একটি হ্রদে পৌঁছলেন যেখানে ঋষিরাও উপস্থিত ছিলেন। রাজা হ্রদের পাড়ে বসে থাকা ঋষিদের প্রণাম করে তাদের সামনে বসলেন। রাজা ঋষিদের কাছে তার দুর্দশার কথা জানালেন এবং বললেন, হে ঋষিগণ, আমারও পুত্র নেই, আপনি যদি আমার প্রতি খুশি হন তবে দয়া করে আমাকে পুত্র দান করুন। ঋষি বললেন, হে মহারাজ, আজ পুত্রদা একাদশী। তুমি এই ব্রত রাখো। ভগবান শ্রী হরির কৃপায় তোমার অবশ্যই পুত্র হবে।

রাজা ঋষির কথামতো সেদিন উপবাস করেছিলেন এবং দ্বাদশীর উপবাস ভঙ্গ করেছিলেন। ভগবান শ্রী হরির কৃপায় রাণী কিছু দিন পর গর্ভধারণ করেন এবং নয় মাস পর অত্যন্ত সাহসী, ধনী ও সুন্দর পুত্রের জন্ম দেন। সেই থেকে সন্তানের জন্মের জন্য পুত্রদা একাদশীর উপবাস পালন করা হয়।

Share this article
click me!