Rahu Mahadasha: আপনার ভাগ্যে কতদিন পর্যন্ত স্থায়ী হতে পারে রাহুর মহাদশা? এর থেকে বাঁচতে কী করবেন, জেনে নিন

রাহু জাতকদের ভাগ্যে দুঃসময়, লোভ, অতৃপ্তি, এবং মারাত্মক বিভ্রম নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়।

Sahely Sen | Published : Mar 10, 2024 4:10 AM IST / Updated: Mar 10 2024, 09:41 AM IST

জ্যোতিষশাস্ত্রে, রাহুকে প্রায়শই চাঁদের উত্তর দিক হিসাবে উল্লেখ করা হয়। বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুযায়ী কেতু হল একটি ছায়াময় গ্রহ। যদিও রাহুর কোনও শারীরিক উপস্থিতি নেই, এটি একটি কাল্পনিক গ্রহ। কিন্তু এর প্রভাব ও গুরুত্ব বিবেচনা করে জ্যোতিষীরা এগুলোকে গ্রহ হিসেবে নির্ধারণ করেছেন। এটি দুর্ভাগ্য, দুঃসময়, লোভ, অতৃপ্তি, এবং মারাত্মক বিভ্রম নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়।

 

রাহু যখন একজন ব্যক্তির জন্ম তালিকায় একটি শুভ অবস্থান দখল করে থাকে, তখন এটি বিশাল সাফল্য, স্বীকৃতি এবং খ্যাতি নিয়ে আসে। কিন্তু, রাহু অসুস্থ হলে রাহু মহাদশা সৃষ্টি হয়। একজন ব্যক্তির জীবনযাত্রাকে ব্যাপকভাবে প্রভাবিত করে এই মহাদশা। 

রাহু মহাদশা শব্দটি ১৮ বছরের সময়ের সঙ্গে যুক্ত, যে সময় জুড়ে রাহু একজন ব্যক্তির জীবনে উল্লেখযোগ্য প্রভাব ফেলে। জন্ম তালিকায় রাহুর অবস্থান এবং শক্তির উপর নির্ভর করে এই সময়ের প্রভাব উপকারী এবং বিপজ্জনক, দুটোই হতে পারে।


জাতকদের মনে এই প্রশ্ন থাকে যে, রাহুর মহাদশা কি শুভ, নাকি অশুভ? এই দশা কত দিন পর্যন্ত স্থায়ী হতে পারে এবং এর নেতিবাচক প্রভাব এড়ানোর জন্য কী কী করা উচিত? 
 

রাহুর মহাদশা ১৮ বছর পর্যন্ত স্থায়ী হয়। রাহু যদি তৃতীয়, ষষ্ঠ বা একাদশ ঘরে থাকে তবে এটি তার মহাদশায় অলৌকিক ফল দেয়। রাহু আদর্শগত সমৃদ্ধি, মানসিক শক্তি এবং অপরিমেয় বুদ্ধিবৃত্তিক ক্ষমতার প্রতিনিধিত্ব করে। 


রাহুর মহাদশায় ৩, ৬ অথবা ৯ বছরে শুভ বা অশুভ ঘটনার ক্রম চলতে থাকে। ষষ্ঠ ও অষ্টম বছর হয় তীব্র বেদনাদায়ক। কথিত আছে যে, শনিবার দুর্বল মানুষ বা প্রাণীদের সেবা করা এবং তাদের দানধ্যান করার মতো পুণ্য অর্জন করলে রাহু দ্বারা সৃষ্ট সমস্যাগুলি সহজেই দূর হয়। কিন্তু, অপরদিকে দুর্বলদের প্রতি খারাপ আচরণ করলে, বা খারাপ কাজ করলে ভাগ্যের ওপর রাহুর নিষ্ঠুর ফল পাওয়া যায়।

Share this article
click me!