Rakhi Bandhan 2023: রাখিতে অবশ্যই বাঁধুন তিনটে গিঁট, ভাইয়ের মঙ্গলকামনায় সঠিক নিয়ম মেনে চলুন

ভাইয়ের মঙ্গল কামনায় শুধু রাখি বাঁধলেই হল না। সঠিক নিয়ম মেনে রাখি না বাঁধলে হতে পারে কঠিন বিপদ।

Sayanita Chakraborty | Published : Aug 25, 2023 6:26 AM IST / Updated: Aug 25 2023, 11:57 AM IST

চলতি মাসের শেষেই রাখি উৎসব। ৩০ ও ৩১ তারিখ পালিত হবে এই উৎসব। ভাই-বোনের সম্পর্কের এক বিশেষ দিন এটি। এই দিন ভাইয়ের মঙ্গল কামনায় তার হাতে রাখি বাঁধে বোনেরা। তেমনই বোনকে সারা জীবন সকল জটিল পরিস্থিতি থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে থাকেন ভাইয়েরা। সঙ্গে হয় মিষ্টি মুখ ও উপহার বিনিময়। ভাইয়ের মঙ্গল কামনায় শুধু রাখি বাঁধলেই হল না। সঠিক নিয়ম মেনে রাখি না বাঁধলে হতে পারে কঠিন বিপদ।

শাস্ত্র মতে, রাখি বাঁধার সময় তাতে তিনটে গিঁট দেওয়া উচিত। এই তিনটি গিঁটের রয়েছে ভিন্ন মানে। ভাইয়ের জীবনের তিন গুরুত্বপূর্ণ বিষয়ের সঙ্গে যোগ রয়েছে এই তিনটি গিঁটের। শাস্ত্র মতে, প্রথম গিঁট ভাইয়ের দীর্ঘায়ুর জন্য। দ্বিতীয় গিঁট বোনের নিজের দীর্ঘায়ুর জন্য। আর তৃতীয় গিঁটটি ভাই-বোনের পবিত্র সম্পর্ককে দীর্ঘজীবী করার জন্য। এই তিন গিঁট বাঁধতে ভুলবেন না। এতে মিলবে উপকার। ভাই-র মঙ্গল কামনায় এবার থেকে রাখিতে তিনচি গাঁট বাঁধতে ভুলবেনন না। তা না হলে ভাইয়ের যেমন ক্ষতি হতে পারে তেমনই আপনাদের সম্পর্কে খারাপ প্রভাব পড়তে পারে।

এরই সঙ্গে রাখির দিন কয়টি বিশেষ নিয়ম পালন করুন। রাখির দিন সকালে স্নান করে নিন। স্নান করে পরিষ্কার পোশাক করুন। তারপর দেব দেবীর আরাধনা করুন। আপনার গৃহ দেবতার পুজো করে নিন সবার আগে। এবার গোপাল অথবা বাড়ির ইস্ট দেবতাকে রাখি অর্পণ করুন। দেবতাকে মিষ্টি দিন। দেব-দেবীর আশীর্বাদ নিয়ে তবেই রাখি পরাবেন। পুজো শেষে রাখির থাকা প্রস্তুত করুন। একটি থালায় রাখি, এবার মিষ্টি রাখুন। এবার থালায় রাখি রাখুন। এবার রাখি বাঁধতে পারেন ভাইয়ের হাতে। তবে, পূর্ণ দিকে মুখ করে প্রথমে ভাইকে বসতে বলুন। এবার ভাইয়ের মাথায় রুমাল দিন। এবার হাত মুখে নিন। হাতে রাখি বাঁধুন। তারপর ভাইকে মিষ্টি খাওয়ান। প্রথমে দেবদেবীর প্রসাদ খাওয়াতে পারেন। তারপর অন্য কোনও মিষ্টি খাওয়ান। রাখিতে তিনটে গিঁট বাঁধবেন। ঈশ্বরের কাছে আশীর্বাদ নিন।

এবার থেকে মেনে চলুন এই সকল টিপস। এবার রাখি উৎসবে সঠিক নিয়ম মেনে রাখি পরান। সঠিক নিয়ম মেনে রাখি বাঁধলে সমস্যা থেকে মিলবে উপকার। আর অবশ্যই তিনটি গিঁট বাধবেন। এতে ভাইয়ে মঙ্গল হবে।তাই অবশ্যই পালন করুন এই বিশেষ নিয়ম।

 

আরও পড়ুন

দেখে নিন সংখ্যাতত্ত্বের বিচারে কেমন কাটবে শুক্রবার দিনটি, রইল জ্যোতিষ গণনা

সেপ্টেম্বরে এই ৪টি রাশির মানুষের ভাগ্যের মোড় আচমকাই ঘুরবে! হাতে আসবে অতিরিক্ত বেশ কিছু টাকা

শুক্রবারে এই রাশিগুলির জীবনে নতুন প্রেম আসতে পারে, দেখে নিন ১২ রাশির আজকের প্রেমের জীবন

Read more Articles on
Share this article
click me!