৩০ না ৩১ আগস্ট কবে পালন হবে রাখি পূর্ণিমা, জেনে নিন সঠিক তারিখ ও শুভ সময়

প্রতি বছর পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখি পূর্ণিমা। প্রতিবারই রাখি পূর্ণিমা তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। সামনে যে দুটি তারিখে রক্ষা বন্ধন পালিত হবে তা হল ৩০ বা ৩১ আগস্ট ২০২৩৷ এই দুটি তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে৷

 

 

Web Desk - ANB | Published : Jul 19, 2023 9:10 AM IST

শ্রাবণ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখি পূর্ণিমা উৎসব। প্রতি বছরের মতো এই বছরও ভাই-বোনের উৎসব রাখি পূর্ণিমা তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। সামনে যে দুটি তারিখে রক্ষা বন্ধন পালিত হবে তা হল ৩০ বা ৩১ আগস্ট ২০২৩৷ এই দুটি তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে৷

ভাই বোনের সবচেয়ে বড় উৎসব রক্ষা বন্ধন। এই দিনে বোনেরা তাদের ভাইয়ের হাতে ভালোবাসার বন্ধন রাখি বাঁধেন। এই উপলক্ষে ভাই তার বোনকে প্রতিশ্রুতি দেয় যে সে তাকে সারা জীবন রক্ষা করবে। প্রতি বছর পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখি পূর্ণিমা। প্রতিবারই রাখি পূর্ণিমা তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে।

রাখি পূর্ণিমা উৎসব-

এই বছর ভাদ্র কালের ছায়ার কারণে, মানুষ ৩০ বা ৩১ আগস্ট রাখি বাঁধবেন কিনা তা নিয়ে বিভ্রান্তির মধ্যে রয়েছে। ২০২৩ সালে, রাখি পূর্ণিমা উত্সবটি শ্রাবণ মাসের শেষ দিনে অর্থাৎ পূর্ণিমার দিনে পালিত হয়। 

এই বছর, পূর্ণিমা তিথি ৩০ আগস্ট সকাল ১০ টা ৫৮ মিনিট থেকে শুরু হবে, যা ৩১ আগস্ট, ২০২৩ সকাল ৭ টা ০৫ পর্যন্ত চলবে। তবে ভাদ্রকালও শুরু হবে পূর্ণিমা দিয়ে। ভদ্রকালে রাখি বাঁধা অশুভ বলে মনে করা হয়। রাত ৯টা ২ মিনিট থেকে শুরু হবে ভদ্রকাল। এমন পরিস্থিতিতে ভাদ্রকাল শেষ হলেই রাখি বাঁধা হবে।

রাখি পূর্ণিমার শুভ সময় ৩০ আগস্ট, ২০২৩ তারিখে ৯ টা বেজে এক মিনিট থেকে ৩১ আগস্ট সকাল ৭ টা ৫ মিনিট পর্যন্ত হবে, কিন্তু ৩১ আগস্ট, শ্রাবণ পূর্ণিমা সকাল ৭ টা ৫ মিনিট পর্যন্ত , এই সময়ে ভাদ্র কাল নেই। এই কারণে, ৩১ আগস্ট বোনেরা তাদের ভাইদের রাখি বাঁধতে পারেন। এইভাবে, ২০২৩ সালে, ৩০ ও ৩১ আগস্ট আগস্ট উভয় ক্ষেত্রেই রাখি পূর্ণিমা উত্সব পালিত হবে । তবে ভাদ্র কালের কথা মাথায় রেখে রাখি বাঁধুন।

Share this article
click me!