Rath Yatra 2023: পূণ্য অর্জনে পুরীর রথযাত্রা, কিন্তু প্রত্যেক ১২ বছর অন্তর কি ঘটে এখানকার জগন্নাথ মন্দিরে

জগন্নাথ মন্দিরের মূর্তি প্রতি ১২ বছর পর পর পরিবর্তন করা হয়। আসলে জগন্নাথ মন্দিরে ভগবান জগন্নাথ, বলরাম এবং বোন সুভদ্রার কাঠের মূর্তি রয়েছে। প্রতি ১২ বছর অন্তর এই মূর্তি বদলানোর প্রথা বহু শতাব্দী ধরে চলে আসছে।

deblina dey | Published : Jun 19, 2023 8:15 AM IST

যখনই আমরা ভগবান জগন্নাথের কথা বলি, প্রথমেই আমাদের মাথায় আসে রথযাত্রা। এই যাত্রা সত্যিই খুব বিশেষ এবং সারা দেশের মানুষ এতে অংশ নেয়। এই যাত্রাও ভগবান জগন্নাথ তাঁর ভাই বলরাম ও বোন সুভদ্রার সঙ্গেই করে থাকে। এই যাত্রা ১২ দিন ধরে চলে এবং এর বিশেষ তাৎপর্য রয়েছে।

আজও, রথযাত্রার সময়, ভগবান জগন্নাথ তার মাসির বাড়িতে গুন্ডিচা দেবী মন্দিরের উদ্দেশ্যে রওনা হন। একটি প্রথা রয়েছে যে জগন্নাথ মন্দিরের মূর্তিগুলি এখনও অসম্পূর্ণ এবং প্রতি ১২ বছর পর পর পরিবর্তন করা হয়।

কেন ১২ বছর পরে প্রতিমা পরিবর্তন করা হয়?

এটা বিশ্বাস করা হয় যে জগন্নাথ মন্দিরের মূর্তি প্রতি ১২ বছর পর পর পরিবর্তন করা হয়। আসলে জগন্নাথ মন্দিরে ভগবান জগন্নাথ, বলরাম এবং বোন সুভদ্রার কাঠের মূর্তি রয়েছে। প্রতি ১২ বছর অন্তর এই মূর্তি বদলানোর প্রথা বহু শতাব্দী ধরে চলে আসছে।

শুধু তাই নয়, প্রতিমা পরিবর্তনের সময় পুরো শহরের আলো নিভিয়ে সর্বত্র অন্ধকার করে এই প্রতিমা পরিবর্তনের প্রক্রিয়াটি গোপন রাখা হয়। মূর্তি পরিবর্তনের সময় সেখানে একজন প্রধান পুরোহিত উপস্থিত থাকে এবং তাকেও চোখ বেঁধে রাখা হয় ও হাতে দস্তানা পরেই পুরাতন মূর্তি থেকে সেই ব্রহ্মরূপ নতুন মূর্তিতে স্থাপন করা হয়। এই দৃশ্য যদি কেউ দেখার চেষ্টাও করে সে আর জীবিত থাকে না। যেই পুরোহিত এই ব্রহ্মরূপ প্রতিস্থাপন করেছেন তাঁর মতে এই ব্রহ্মরূপ একটি খরগোশের ন্যায় কোমল এবং এর স্পদন অনুভব করা যায়। মন্দিরের এই প্রক্রিয়া সম্পূর্ণ গোপন রাখার জন্য সামরিক বাহিনী মন্দিরের বাইরে মোতায়েন করা থাকে।

পুরীতে এখনও শ্রী কৃষ্ণের হৃদয় স্পন্দিত-

এটা বিশ্বাস করা হয় যে ভগবান শ্রীকৃষ্ণ যখন তাঁর দেহ ত্যাগ করেছিলেন, তখন তাঁর হৃদয় পুরীতে ছিল এবং আজও তিনি জগন্নাথদেবের মূর্তির মধ্যে ব্রহ্মরূপে বিরাজমান। যখন শ্রী কৃষ্ণকে দাহ করা হয়, তখন তিনি তার হৃদয় ত্যাগ করেন। ভগবান জগন্নাথ এখানে মূর্তিগুলিতে শারীরিকভাবে বিরাজমান, তাই ভক্তরা এখনও তাঁর পূজাকে শুভ বলে মনে করেন।

নবকলেবর হল প্রতিমা পরিবর্তনের প্রক্রিয়া

প্রতি ১২ বছর পর পর ভগবান জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার মূর্তি প্রতিস্থাপন করা হয় এবং এই রীতিকে বলা হয় নবকালেবর। এর অনেক কারণ রয়েছে, যার মধ্যে কয়েকটি আমরা আপনাকে বলছি-

যেহেতু জগন্নাথদেবের মূর্তিগুলি কাঠের তৈরি এবং ক্ষয় হওয়ার আশঙ্কা থাকে, তাই প্রতি ১২ বছর পর পর পরিবর্তন করা হয়। যেহেতু এই মূর্তিগুলি নিম কাঠের তৈরি এবং এগুলি পরতে এবং ছিঁড়ে যাওয়ার প্রবণতা রয়েছে, তাই তাদের প্রতিস্থাপন করা ভাল। মূর্তিগুলো প্রতিস্থাপন করা না হলে সেগুলো নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

হিন্দুধর্মে, মূর্তিগুলি কেবল দেবতাদের প্রতিনিধিত্ব নয়, বরং দেবতাদের প্রকৃত প্রকাশ হিসাবেও দেখা হয়। এইভাবে, এটা বিশ্বাস করা হয় যে ভগবান জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার মূর্তিগুলি জড় নয়, কিন্তু জীবিত প্রাণী যাদের যত্নের প্রয়োজন।

নবকলেবর অনুষ্ঠান হল দেবতাদের শক্তি পুনর্নবীকরণের একটি উপায়। নবকলেবর আচারকে দেবতাদের শক্তি এবং জীবনী শক্তি পুনর্নবীকরণের একটি উপায় হিসাবে দেখা হয়। এতে পুরানো মূর্তিগুলিকে প্রতিস্থাপন করে নতুন মূর্তি স্থাপন করলে দেবতারা তাদের ভক্তদের আরও আশীর্বাদ করতে থাকবেন বলে বিশ্বাস করা হয়।

নবকলেবর আচারটি হিন্দু ধর্মের রথযাত্রার একটি অন্যতম অনুষ্ঠান এবং এটি অত্যন্ত আড়ম্বর ও নিষ্ঠার সঙ্গে পালিত হয়। সারা বিশ্ব থেকে লক্ষাধিক ভক্ত পুরীতে আসেন আচার-অনুষ্ঠান দেখতে এবং দেবতাদের প্রতি শ্রদ্ধা জানাতে।

আরও পড়ুন- পুরীর জগন্নাথ মন্দির তৈরির ইতিহাস, এই মন্দিরের সব রহস্য আজও অমিমাংসিত

আরও পড়ুন- ভগবান জগন্নাথের মূর্তি কেন অসম্পূর্ণ, এর কারণ আপনাকে বাকরুদ্ধ করে দেবে

আরও পড়ুন- রথ যাত্রার আগে রাজার হাতে সোনার ঝাড়ু দিয়ে রাস্তা পরিষ্কার, কেন এমন নিয়ম পুরীর জগন্নাথদেবের উৎসবে

নবকলেবর আচারের বিশেষ বৈশিষ্ট্য

জগন্নাথ মন্দিরের প্রধান পুরোহিত প্রথমে নতুন প্রতিমার জন্য সঠিক গাছ নির্বাচন করেন। গাছগুলি শুধুমাত্র নিমের হওয়া উচিত, যা কমপক্ষে ১০০ বছর বয়সী হওয়া উচিত এবং এতে কোনও ধরণের ত্রুটি থাকা চলবে না।

এই গাছ কেটে মন্দিরে আনা হয়। তারপর কাঠ খোদাই করা হয় তিন দেবতার আকৃতি। এরপর নতুন প্রতিমাগুলোকে কাপড়, অলংকার ও সাজসজ্জার উপকরণ দিয়ে সাজানো হয়।

এরপর পুরনো মূর্তিগুলোকে কোয়লি বৈকুণ্ঠ নামক মন্দিরের একটি বিশেষ স্থানে নিয়ে যাওয়া হয়। এর পর পুরাতন প্রতিমাগুলিকে কৈলি বৈকুণ্ঠেই বিসর্জন করা হয়।

এরপর নতুন মূর্তিগুলি জগন্নাথ মন্দিরের গর্ভগৃহে স্থাপন করা হয় এবং নতুন মূর্তিগুলিকে ভক্তরা পূজা করেন।

নবকলেবর আচারটি জীবনের অস্থিরতা এবং পুনর্নবীকরণের গুরুত্বের প্রতীক।

Share this article
click me!