Laxmi Puja 2023: মা লক্ষ্মীর পুজোয় ধূপ জ্বালানো কি ভালো? কোন রঙের পোশাক পরলে তুষ্ট হন দেবী?

দেবী লক্ষ্মী অতি অল্পেই তুষ্ট হন বটে, কিন্তু 'চঞ্চলা' বলে তাঁর পুজো সম্পর্কে ভক্তদের অত্যন্ত সচেতন থাকতে হয়। কোন বিশেষ রঙের পোশাক পরে, কোন কোন বিধি মেনে পূজা করা উচিত, জেনে নিন। 

Sahely Sen | Published : Oct 28, 2023 2:28 AM IST / Updated: Oct 28 2023, 08:02 AM IST

জ্যোতিষশাস্ত্রে রঙের গুরুত্ব অপরিসীম। সমস্ত দেব- দেবীর পুজোতেই বিশেষ রং শুভ বা অশুভ প্রভাব বহন করে। প্রায় সমস্ত দেব দেবীরই বিশেষ বিশেষ প্রিয় রঙের কথা শাস্ত্রে উল্লিখিত রয়েছে। পুজোর দিনে ওই দেব বা দেবীর প্রিয় রঙের পোশাক পরলে বা সেই রঙের ফুল নিবেদন করলে তিনি সন্তুষ্ট হন বলে মনে করা হয়।

শনিবার, ২৮ অক্টোবর কোজাগরী পূর্ণিমা, এই দিনে মা লক্ষ্মীর আরাধনা করা হয়। এই লক্ষ্মী পুজোকে কোজাগরী লক্ষ্মী পুজো বলা হয়ে থাকে। দেবী লক্ষ্মী অতি অল্পেই তুষ্ট হন বটে, কিন্তু 'চঞ্চলা' বলে তাঁর পুজো সম্পর্কে ভক্তদের অত্যন্ত সচেতন থাকতে হয়। কোন বিশেষ রঙের পোশাক পরে , কোন কোন বিধি মেনে পূজা করা উচিত, জেনে নিন।
 

শাস্ত্র অনুসারে কোজাগরী পূর্ণিমায় উপোষ থেকে তাঁর আরাধনা করলে সম্পদ ও সমৃদ্ধির দেবী খুবই খুশি হন। তিনি প্রীত হলে ভক্তের জীবনে কখনও কোনও আর্থিক কষ্ট টিকে থাকে না। 
 

লক্ষ্মী দেবীর প্রিয় রং

গোলাপী রং মা লক্ষ্মীর অত্যন্ত প্রিয় বলে বিশ্বাস করা হয়। শাস্ত্র অনুসারে গোলাপী রং হল নম্রতা ও নারীশক্তির প্রতীক। তাই লক্ষ্মীপুজোর দিনে, গোলাপী রঙের পোশাক পরে তাঁর আরাধনা করলে তাঁকে সহজেই খুশি করা যায়। 

সৌভাগ্যের দেবী লাল রংও ভালোবাসেন। বেশিরভাগ ছবিতে লক্ষ্মীকে লাল রঙের শাড়ি পরে থাকতে দেখা যায়। লক্ষ্মী পুজোয় বাড়ির কর্ত্রী লাল রঙের শাড়ি পরলে আশীর্বাদ ধন্য হবেন। 


সোনালী ও হলুদ রংও মা লক্ষ্মীর প্রিয়। 
এই রঙগুলির পোশাক পরা ছাড়াও এসব রঙের ফুল দিয়ে আপনি ঘর সাজাতে পারেন। এইসব রঙে মেশা পরিবেশ দেবীকে তুষ্ট করবে। 
নিজে গোলাপী, লাল বা হলুদ রঙের কাপড় পরার পাশাপাশি মা লক্ষ্মীকেও এসমস্ত রঙের কাপড় নিবেদন করতে পারেন। 



মা লক্ষ্মীর পুজোয় ধূপ জ্বালানো কি ভালো?
বিশ্বাস করা হয়ে যে, মা লক্ষ্মীর যেহেতু পদ্মাসনা, অর্থাৎ পদ্মফুলের ওপর উপবিষ্ট থাকেন, সেহেতু তাঁর গা থেকে পদ্মের সুবাস ছড়িয়ে চারিদিক সুবাসিত থাকে। 

মা লক্ষ্মী সুন্দর গন্ধ ভালোবাসেন। তাই লক্ষ্মীপুজোয় নিজের গায়ে ও ঘরে সুগন্ধি ছড়াতে পারেন। তার সঙ্গে সুগন্ধি ধূপ জ্বেলে আরাধনা করলেও দেবী খুশি হবেন এবং তাঁর আশীর্বাদে আপনার জীবন অর্থ এবং ধন-সম্পদে পরিপূর্ণ থাকবে। 


--
আরও খবর পেতে চোখ রাখুন আমাদের হোয়াটস অ্যাপ চ্যানেলে: https://whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Read more Articles on
Share this article
click me!