Lakshmi Puja 2023: পঞ্জিকা মতে কোন সময়ে মা লক্ষ্মীর পুজো করলে পাবেন আশীর্বাদ?

শাস্ত্রে উল্লিখিত রয়েছে যে, মা লক্ষ্মী খুব অল্পেতেই সন্তুষ্ট, কিন্তু উপযুক্ত নিয়মাবলী ও বিধিনিষেধ মেনে দেবীর আরাধনা করতে হয়।

Sahely Sen | Published : Oct 28, 2023 1:57 AM IST

আশ্বিন মাসের শুক্লপক্ষের পূর্ণিমা হল লক্ষ্মী পূর্ণিমা বা শারদীয় পূর্ণিমা। জ্যোতিষীদের মতে, এই রাতেই চাঁদ পূর্ণ করে মোট ষোলটি ধাপ। লক্ষ্মী পূর্ণিমার দিনটি ধন-সম্পদের দেবী লক্ষ্মীকে খুশি করার জন্য একটি বিশেষ দিন। বিশ্বাস করা হয় যে এই দিনে দেবী লক্ষ্মী রাতের অন্ধকারে পেঁচার পিঠে চড়ে ভ্রমণে বের হন।
 

শ্রী ও ঐশ্বর্যের দেবী হিসেবে ঋক বেদে দেবী লক্ষ্মীর কথা উল্লিখিত আছে। লক্ষ্মী সর্ব সম্পদে সফলা, সকল স্ত্রী ও ঐশ্বর্যের অধিষ্ঠাত্রী। তিনি ৬টি গুণের দেবী। বিষ্ণুর শক্তিরও উৎস তিনি। বিষ্ণু রাম ও কৃষ্ণ রূপী অবতার হওয়ার সময় দেবী লক্ষ্মী সীতা ও রাধা রূপে তাঁদের সঙ্গিনী হয়েছিলেন। অপরদিকে, কৃষ্ণের দুই স্ত্রী রুক্মিনী ও সত্যভামাকেও লক্ষ্মীর অবতার মনে করা হয়। 


লক্ষ্মীর পুজো অধিকাংশ হিন্দু বাড়িতেই আয়োজিত হয়ে থাকে। দীপাবলি ও কোজাগরী পূর্ণিমার দিন তাঁর বিশেষ পূজা হয়। এটি ‘কোজাগরী লক্ষ্মী পূজা’। শাস্ত্রে উল্লিখিত রয়েছে যে, মা লক্ষ্মী খুব অল্পেতেই সন্তুষ্ট, কিন্তু উপযুক্ত নিয়মাবলী ও বিধিনিষেধ মেনে দেবীর আরাধনা করতে হয়।
 

২০২৩ সালে লক্ষ্মী পূর্ণিমার শুভ সময়:

এ বছর শারদ পূর্ণিমা (Lakshmi Puja) রয়েছে ২৮ অক্টোবর শনিবার। ভোট ৪:১৭ মিনিটে শুরু এবং পরের দিন, ২৯ অক্টোবর রবিবার রাত ১: ৫৬ মিনিট পর্যন্ত পূর্ণিমা তিথি চলবে। এই দিনে চন্দ্রোদয় হবে বিকেল ৫টা ২০ মিনিটে। পঞ্জিকা মতে, লক্ষ্মী পুজোর শুভ সময় রাত্রি ৮:৫২ থেকে ১০:২৯ মিনিট পর্যন্ত, অমৃত যোগের সেরা সময় ১০:২৯ থেকে ১২:০৫ মিনিট এবং সাধারণ সময় ১২:০৫ থেকে ১:৪১ পর্যন্ত। বেণীমাধব শীলের পঞ্জিকা মতে, দেবী লক্ষ্মীর পুজোর শুভ সময় প্রদোষে সন্ধ্যা ঘ ৫। ০ গতে রাত্রি ঘ ৬। ৩৬ মধ্যে। রাত্রিতে কোজাগরকৃত্য।


আরও খবর পেতে চোখ রাখুন আমাদের হোয়াটস অ্যাপ চ্যানেলে: https://whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Read more Articles on
Share this article
click me!