শনিদেবতার আশীর্বাদ পেতে কয়লা আর সুতোর প্রতিকার, শনিবারের বারবেলার এগুলি মেনে চলুন

শনিবার শনিদেবতার আশীর্বাদ পেতে এই কাজগুলি করুন। দাম্পত্য কলহ থেকে পরিবারের উন্নতি - সবকিছুই সম্ভব হবে।

 

Web Desk - ANB | Published : Feb 11, 2023 10:17 AM IST

শনিবার- সকাল থেকে রাত পর্যন্ত শনিদেবতার দিন। শনি দেবতা মানেই কাজকর্মের হিসব নিকেশের দেবতা। দেবতাদের মধ্যে রাগী হিসেবে পরিচিত। যার ক্রোধ থেকে বাঁচার জন্য স্বয়ং মহাদেবকেও কৌলাস ছাড়তে হয়েছিল। তাই সকলেই চেষ্টা করেন শনিদেবের কোপ থেকে বাঁচার আর সেই কারণেই শনিবার বেশ কয়েকটি নিয়ম মেনে চলতে হয়ে। বিশেষ করে শনিবারের বারবেলা। অর্থাৎ দুপুর ১২টা থেকে বিকেল ৪টে পর্যন্ত। প্রতিকারগুলি যদি মেনে চলা হয় তাহলে জ্যোতিষ মতে শনিদেবতার কোপ থেকে মুক্তি পাওয়া যায়। আর শনিদেবতার আশীর্বাদও পাওয়া যায়।

শনিবারের জন্য রইল এই পাঁচটি প্রতিকারঃ

১. শনিবার পুষ্প নক্ষত্রে জল রাখুন

বট বা অশ্বত্থ গাছের মূল একগ্লাস জলে ভিজিয়ে রাখুন। জল রাখার সময় 'ওম শ্রী শ্রী শনিচারায় নমঃ' এই মন্ত্রটি তিনবার জপ করুন। তারপর সেই জল ঘরের বাইরে কোনও একটি জায়গায় দুপুর বেলার পুজো করার সময় রেখেদিন। ভুলেই শনিবার সেই জলে হাত দেবেন না। পরের দিন বাড়িতে রোনয়ও একটি গাছের গোড়ায় সেই গ্লাস ভর্তি জল ঢেলে দিন। তাতে বাড়িতে শান্তি আর সমৃদ্ধি আসে।

২. কয়লার প্রতিকার

শনিবার জলে একটুকরো কয়লা ভাসিয়ে দিতে পারেন। আর সেই সময় জপ করুন শনিমন্ত্র- 'ওম শ্রী শ্রী শনিচারায় নমঃ'। দুপুর বেলা বা সন্ধ্যেবেলা এই প্রতিকার করতে পারেন। সেই সময় মন চাইলে শনি দেবতার উদ্দেশ্যে একটি মালাও অর্পণ করতে পারেন। এতে পরিবারের সদস্যদের মধ্যে সম্পর্ক ভাল থাকে। দাম্পত্য কলহ দূর হয়।

৩. কালো তিলের প্রতিকার

যে পরিবারে দাম্পত্য কলহ থাকে সেই দম্পতি শনিবার দুপুরে বা সন্ধ্যার সময় বট বা অশ্বত্থ গাছের গোড়ায় এক মুঠো কালো তিল অর্পণ করতে পারেন। পাশাপাশি গাছের গোড়ায় অবশ্যই জল দেবেন। মনে মনে শনিদেবকে স্মরণ করবেন।

৪. সুতোর প্রতিকার

শনিবার কোনও একটি বট বা অশ্বত্থ গাছ ৭ বার প্রদক্ষিণ করুন। সেই সময় একটি সাদা সুতো গাছের গায়ে ঘুরে ঘুরে বেঁধে দিন। শনিবার দুপুরে যদি এই কাজ করেন তাহলে কর্মক্ষেত্র বা ব্যবসায় উন্নতি আটকাতে পারবে না।

৫. শনির পাঁচালি

শনিবার দুপুরে বা সন্ধ্যায় বেলায় বাড়ির বারান্দায় দাঁড়িয়ে শনির পাঁচালি পড়ুন। ভুলেও পাঁচালি ঘরের মধ্যে পরবেন না। চাইলে একটি ধুপ আর বাতি জ্বেলে নেবেন। শনিদেবতার উদ্দেশ্যে কিছু বাতাসা আর জল নিবেদন করুন। পুজো শেষে বাড়ির বাইরে দাঁড়িয়েই প্রসাদ বিতরণ করুন আর নিজেও তা গ্রহণ করুন। বাড়িতে ঢুকে অবশ্যই পুজোর কাপড় ছেড়ে রাখুন। পরিবারের সকলের মঙ্গলের জন্য শনির পাঁচালি খুব গুরুত্বপূর্ণ।

আরও পড়ুনঃ

১২ বছর পর সিলভারস্ক্রিনে কামব্যাক শর্মিলা ঠাকুরের, 'গুলমোহর'-এ সঙ্গী মনোজ বাজপেয়ী

সর্বার্থ সিদ্ধই যোগে শিবপুজো করলে মনের আশা পুরণ হবে, শিবরাত্রিতে এই বিশেষ যোগ থাকছে কয়েক ঘণ্টার জন্য

এই ভ্যালেন্টাইন সপ্তাহটি এই রাশিগুলি চুটিয়ে প্রেম করবে, কাটাবে খুব রোমান্টিক সময়

Share this article
click me!