রাশি অনুসারে শ্রাবণ মাসের শিব মন্ত্র জপ, কাটিয়ে দেয় জীবনের সমস্ত বাধা ও সমস্যা

এটা বিশ্বাস করা হয় যে, যেই ব্যক্তি শ্রদ্ধার সঙ্গে শিবের পূজা করেন, মহাদেব তাকে একই অনুভূতি দিয়ে আশীর্বাদ করেন। আসুন আজ জেনে নিই শ্রাবণ মাসের শিব পূজার পদ্ধতি ও নিশ্চিত প্রতিকার।

 

Web Desk - ANB | Published : Jul 25, 2023 6:36 AM IST

সনাতন ঐতিহ্যে, ভগবান শিবকে কল্যাণের দেবতা হিসাবে মনে করা হয়েছে। যার পূজা খুব সহজ ও দ্রুত ফল দেয়। হিন্দু বিশ্বাস অনুসারে, সোমবার হল সপ্তাহের সাত দিনের মধ্যে দেবতাদের দেবতা মহাদেবের পূজার জন্য উত্সর্গীকৃত দিন এবং শ্রাবণ মাসে এই দিনটির গুরুত্ব আরও বেড়ে যায়। শ্রাবণ মাসের শিবের পুজোর গুরুত্বই আলাদা। এটা বিশ্বাস করা হয় যে, যেই ব্যক্তি শ্রদ্ধার সঙ্গে শিবের পূজা করেন, মহাদেব তাকে একই অনুভূতি দিয়ে আশীর্বাদ করেন। আসুন আজ জেনে নিই শ্রাবণ মাসের শিব পূজার পদ্ধতি ও নিশ্চিত প্রতিকার।

হিন্দু বিশ্বাস অনুসারে, আপনি যে কোনও মাসে, দিনে বা সময়ে যে কোনও সময় ভগবান শিবের উপাসনা করার পুণ্য পেতে পারেন, তবে আপনার রাশি অনুসারে শ্রাবণ মাসের শিব মন্ত্র জপ করলে তা আরও ফলদায়ক হয়।

শ্রাবণ সোমবার পূজা পদ্ধতি

ভগবান শিবের আরাধনার পুণ্য লাভের জন্য প্রথমে শরীর ও মন শুদ্ধ হয়ে যান এবং তারপর গঙ্গাজল, কাঁচা দুধ, ফুল, বেলপত্র, আকন্দ ফুল ইত্যাদি দিয়ে আপনার বাড়িতে বা মন্দিরে পূজা করুন। ভগবান ভোলেনাথকে এই সমস্ত জিনিস নিবেদন করার পরে, ব্রতকথা পড়ুন এবং আপনার রাশি অনুসারে মন্ত্রগুলি জপ করুন। পূজার পুণ্য পেতে রুদ্রাষ্টকম, শিব মহিম্না স্তোত্র, শিব তান্ডব স্তোত্রও পাঠ করতে পারেন। নিয়ম-কানুন মেনে শিবের পূজার পর খাঁটি ঘি দিয়ে আরতি করুন।

রাশি অনুযায়ী শিব মন্ত্র জপ করুন

মেষ- এই রাশির মানুষদের শ্রাবণ মাসের মন দিয়ে শিবের পূজা করার সময় 'ওম নমঃ শিবায়' মন্ত্রটি জপ করা উচিত।

বৃষ- মহাদেবের কাছ থেকে কাঙ্ক্ষিত আশীর্বাদ পেতে, বৃষ রাশির মানুষদের দ্বাদশ জ্যোতির্লিঙ্গের মন্ত্র জপ করা উচিত।

মিথুন- এই রাশির জাতক জাতিকাদের শ্রাবণের দিনে শিবের পূজা করার সময় 'নম: শিবায়' মন্ত্রটি জপ করা উচিত।

কর্কট- এই রাশির জাতকদের শ্রাবণ মাসের দিনগুলিতে ভগবান ভোলেনাথকে খুশি করার জন্য 'ওম চন্দ্রমৌলেশ্বর নমঃ' মন্ত্র জপ করা উচিত।

সিংহ- এই রাশির জাতক জাতিকাদের ভগবান শিবের কাছ থেকে সুখ, সম্পদ এবং সৌভাগ্যের আশীর্বাদ পেতে 'হৃণ শিবায় নমঃ' মন্ত্রটি জপ করা উচিত।

কন্যা- এই রাশির জাতক জাতিকাদের ভগবান শিবের আশীর্বাদ পেতে পূর্ণ ভক্তি ও বিশ্বাসের সঙ্গে 'ওম নমো শিবায় কালান ওম নমঃ' মন্ত্রটি জপ করা উচিত।

তুলা- এই রাশির জাতক জাতিকাদের মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করা উচিত শিবের উপাসনা করার জন্য।

বৃশ্চিক- এই রাশির জাতক জাতিকারা শ্রাবণ সোমবার শিব পূজার সময় 'ওম হম ওম জুন সহ' মন্ত্রটি জপ করা শুভ বলে মনে করবেন।

ধনু- এই রাশির জাতকদের শ্রাবণ সোমবারের দিনে শিবের পূজা করার সময় 'ওম নমো শিবায় গুরু দেবায় নমঃ' মন্ত্রটি জপ করা উচিত।

মকর- এই রাশির জাতক জাতিকাদের আধিক শ্রাবণ সোমবারের দিনে ভগবান শিবের উপাসনায় 'ওম হম ওম জুন সহ' মন্ত্রের অন্তত একটি জপ করা উচিত।

কুম্ভ- এই রাশির মানুষদের শ্রাবণ সোমবারের দিনে ভগবান ভোলেনাথের কাছ থেকে কাঙ্খিত বর পেতে 'ওম হম ওম জুন সহ' মন্ত্রের অন্তত একটি জপ করা উচিত।

মীন- শ্রাবণ মাসে পূজার শুভ ফল পেতে মীন রাশির জাতক জাতিকাদের রুদ্রাক্ষের জপমালা দিয়ে 'ওম নমো শিবায় গুরু দেবায় নমঃ' মন্ত্রটি জপ করা উচিত।

Share this article
click me!