বৈশাখ মাসের শুরুতেই আজ সোম প্রদোষ তিথি, জেনে নিন ভগবান শিবের পুজোর গুরুত্বপূর্ণ নিয়মগুলি

সোম প্রদোষ ব্রতের প্রভাবে বিবাহিত জীবনে সুখ, শান্তি, সন্তান এবং সম্পদ লাভ হয়। বৈশাখ মাসের প্রথম প্রদোষ ব্রতটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, জেনে নিন পুজোর তারিখ ও পুণ্যতিথির সঠিক সময়।

Web Desk - ANB | Published : Apr 13, 2023 7:56 AM IST / Updated: Apr 17 2023, 06:35 AM IST

ভগবান শিবকে তুষ্ট করার জন্য সোমবার দিনটি পালন করা ছাড়াও প্রদোষ ব্রত এবং মাসিক শিবরাত্রি উপবাস অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। প্রতি মাসের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথিতে প্রদোষ ব্রত পালন করা হয়। ত্রয়োদশী তিথির দেবতা হলেন শিব। বৈশাখ মাসের প্রথম প্রদোষ ব্রতটি খুব গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হয়, কারণ এই দিনটিও সোমবার। এই তিথিতে ভক্তরা মহাদেবকে সাধনা করার সর্বোত্তম ফলাফল পান। সোম প্রদোষ ব্রতের প্রভাবে বিবাহিত জীবনে সুখ, শান্তি, সন্তান এবং সম্পদ লাভ হয়। চলুন জেনে নেওয়া যাক বৈশাখ মাসের সোম প্রদোষ ব্রতের তারিখ, মুহুর্ত ও গুরুত্ব।

২০২৩-এর এপ্রিল মাসে সোম প্রদোষ ব্রতের তারিখ (বৈশাখ মাসের প্রথম সোম প্রদোষ ব্রত)

বৈশাখের প্রথম প্রদোষ ব্রত পালিত হবে ইংরেজি তারিখের ১৭ এপ্রিল। যেহেতু এই দিনটি সোমবার, তাই এটি ‘সোম প্রদোষ ব্রত’ নামে পরিচিত। পঞ্জিকা অনুসারে, বৈশাখের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তারিখ ১৭ এপ্রিল, ২০২৩ বিকাল ৩টে বেজে ৪৬ মিনিট থেকে শুরু হবে এবং ১৮ এপ্রিল, ২০২৩ রাত ১ টা বেজে ২৭ মিনিট পর্যন্ত চলবে। সন্ধ্যা বেলায় প্রদোষ ব্রতে শিব পূজা করা হয়। সন্ধ্যার পূজার মুহুর্তটি পড়ছে ১৭ এপ্রিল তারিখে।

বৈশাখ সোম প্রদোষ ব্রত ২০২৩ মুহুর্ত

বৈশাখ মাসের প্রথম প্রদোষ ব্রতে শিব পূজার শুভ সময় হল ১৭ এপ্রিল, ২০২৩ তারিখে সন্ধ্যা ৬টা বেজে ৪৮ মিনিট থেকে রাত ৯টা বেজে ১ মিনিট পর্যন্ত। এটি বিশ্বাস করা হয় যে, প্রদোষ কালে যে ভক্তরা শিবের উপাসনা করেন, তাঁরা নিজেদের সমস্ত কষ্টকে পরাজিত করার সামর্থ্য লাভ করেন। সন্ধ্যায় শিবের পুজো করে জলপান করা শুভ বলে মনে করা হয়।

বৈশাখের সোম প্রদোষ ব্রত ২০২৩-এর শুভ যোগ

এই দিনে ব্রহ্মা এবং ইন্দ্র যোগের সংমিশ্রণও গঠিত হয়। বৈশাখ সোম প্রদোষ ব্রত ১৭ এপ্রিল রাত ১২টা বেজে ১৩ মিনিট থেকে শুরু হবে। চলবে রাত ৯টা বেজে ৭ মিনিট পর্যন্ত।

১৭ এপ্রিল রাত ৯টা ৭ মিনিট থেকে শুরু হয়ে পরের দিন, অর্থাৎ, ১৮ ই এপ্রিল সন্ধ্যা ৬টা বেজে ১০ মিনিট পর্যন্ত ইন্দ্র যোগ অনুষ্ঠিত হবে।

বৈশাখের সোম প্রদোষ ব্রতের পঞ্চক কাল সময়

পঞ্জিকা অনুযায়ী, এবার বৈশাখ মাসের সোম প্রদোষ ব্রতেও পঞ্চকের ছায়া থাকবে। পঞ্চক শুরু হবে ১৫ এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬টা বেজে ৪৪ মিনিটে। শেষ হবে ১৯ এপ্রিল রাত ১১টা বেজে ৫৩ মিনিটে। পঞ্চককে অশুভ বলে মনে করা হয়, এতে অনেক কাজ নিষিদ্ধ, কিন্তু, ভগবান শিবের পূজায় পঞ্চকের কোনও প্রভাব থাকে না।

আরও পড়ুন-

ক্রমশ খারাপের দিকে এগোচ্ছে ভারতের করোনা পরিস্থিতি, স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিনে আশঙ্কার আভাস
Fire News: দাউদাউ করে জ্বলে উঠল বদ্ধ কারখানা, তপসিয়ায় জীবন্ত দগ্ধ হয়ে মর্মান্তিক মৃত্যু বাবা ও ছেলের
Amit Shah News: কেষ্টহীন বীরভূমে বিজেপির ব্রহ্মাস্ত্র, শুক্রবারই সফরে আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

Share this article
click me!