আজই রয়েছে সোম প্রদোষ তিথি, সঠিক সময় মেনে শিবের পুজো করলে সংসারে মিটবে সমস্ত ঝগড়া অশান্তি

২০২৩ সালের এপ্রিল মাসে এমন কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে যে, এই মাসে দুটি সোম প্রদোষের উপবাস করা যাবে। সোম প্রদোষ ব্রত করার জন্য জেনে নিন পুজোর দিন, তিথি ও ব্রতের নিয়ম।

Web Desk - ANB | Published : Apr 2, 2023 9:16 AM IST / Updated: Apr 03 2023, 06:29 AM IST

সোমবার যখন ত্রয়োদশী তিথি পড়ে, তখন করা হয় সোম প্রদোষ ব্রত। সোমবার পালিত প্রদোষ ব্রত মানুষের সাংসারিক শান্তি ও পারিবারিক সমৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কথিত আছে যে সোম প্রদোষ ব্রত পালন করলে ভগবান শিব তাঁর ভক্তদের প্রতি অত্যন্ত প্রসন্ন হন এবং অশেষ আশীর্বাদ করেন। শুধু তাই নয়, সোম প্রদোষ ব্রত ভক্তের রাশিতে চন্দ্রের অবস্থানকেও শক্তিশালী করে, অর্থাৎ জীবনে শান্তি আসে। ২০২৩ সালের এপ্রিল মাসে এমন কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে যে, এই মাসে দুটি সোম প্রদোষের উপবাস করা যাবে। এই কারণে এপ্রিল মাসটি শিব-ভক্তদের কাছে খুবই ব্যতিক্রমী এবং অসাধারণ।

এপ্রিল মাসের প্রথম প্রদোষ ব্রত পালিত হবে ৩রা এপ্রিল। ৩রা এপ্রিল, সোমবার ত্রয়োদশী তিথি শুরু হবে সকাল ৬.২৫ মিনিট থেকে। তাই এই দিনে সোম প্রদোষ উপবাস পালন করা যাবে। সোম প্রদোষ ব্রত সম্পর্কে বলা হয় যে, এই দিনে প্রদোষকালে ভগবান শিব খুব খুশি থাকেন এবং নৃত্য করেন। এই সময় ভক্তরা সোম প্রদোষ ব্রতের গল্প পাঠ করেন এবং ফল, ফুল, লাড্ডু দিয়ে তাঁর পূজা করেন। এই তিথিতে শিবের চরণে সবসময় সাদা ফুল অর্পণ করা শুভ।

ত্রয়োদশী তিথিতে পূজার শুভ সময় হল সূর্য অস্ত যাওয়ার ৪৫ মিনিট আগে এবং ৪৫ মিনিট পর। এই সময়কে বলা হয় প্রদোষ কাল। এই সময়ের মধ্যে, মানুষের সান্ধ্য পূজা এবং ধ্যান করা উচিত। এই কারণে সূর্য গ্রহগুলিও অনুকূল থাকে।

সোম প্রদোষের শুভ সময় ৩রা এপ্রিল

ত্রয়োদশী তিথি শুরু হয় ৩ এপ্রিল সকাল ৬.২৫ মিনিটে

ত্রয়োদশী তিথি শেষ হবে ৪ঠা এপ্রিল সকাল ৮.০৬ মিনিটে

সোম প্রদোষ পূজার সময়:

৩রা এপ্রিল বিকেল ৫.৫৫ থেকে সন্ধ্যা ৭.৩০ পর্যন্ত

৩রা এপ্রিলের পর দ্বিতীয় সোম প্রদোষ ব্রত পালিত হবে ১৭ এপ্রিল। এই দিনটি হবে কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথি। এদিন ত্রয়োদশী তিথি শুরু হবে বিকেল ৩টে বেজে ৪৭ মিনিট থেকে এবং প্রদোষ ব্রত বিকেল ৫টা ৫৭ মিনিট থেকে ৭টা ৩২ মিনিট পর্যন্ত পুজো করা যাবে।

আরও পড়ুন-

হিন্দু-মুসলমান হিংসায় বিহার জুড়ে অশান্তির আগুন, রাজ্যপাল রাজেন্দ্র বিশ্বনাথের সাথে কথা বললেন অমিত শাহ
Amritpal Singh News: ‘পলাতক’ নই, শীঘ্রই সামনে আসব: তাহলে কি স্বর্ণ মন্দিরেই আত্মসমর্পণ করবেন অমৃতপাল সিং?
Ration Shop New Rules: আধার কার্ড না থাকলেও পাওয়া যাবে রেশন, নিয়মে জোর দিল কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক

Share this article
click me!