Stones Astrology: মূল্যবান রত্নের আঙটি কেনার সামর্থ্য না থাকলে পরতে পারে সস্তার পাথরই, জেনে নিন কোন রত্নের পরিবর্তে কোন পাথর পরা শুভ

আধা-মূল্যবান পাথরগুলিকে যে কোনও মূল্যবান রত্নের বিকল্প হিসাবে বিবেচনা করা হয় এবং সমান সুবিধা পাওয়া যায়। জেনে নিন কোন রত্নের পরিবর্তে কোন পাথর পরলে আপনি সমান ফলাফল পাবেন।

Sahely Sen | Published : Feb 28, 2024 3:01 AM IST

রুবি, হীরা, নীলকান্তমণি, পান্না, লাল প্রবাল, মুক্তা, পোখরাজ, লেহসুনিয়া এবং অনিক্স – এই রত্নগুলিকে প্রধান রত্ন হিসাবে বিবেচনা করা হয়। শাস্ত্র মতে মোট ৮৪টি রত্ন রয়েছে। এই ৯টি রত্ন বাদে বাকি সকলকে উপ-রত্ন বলা হয়। একটি উপায়ে, আধা-মূল্যবান পাথরগুলিকে যে কোনও মূল্যবান রত্নের বিকল্প হিসাবে বিবেচনা করা হয় এবং সমান সুবিধা পাওয়া যায়। জেনে নিন কোন রত্নের পরিবর্তে কোন পাথর পরলে আপনি সমান ফলাফল পাবেন। 

-

শুক্রকে গৌরব এবং সম্পদের গ্রহ হিসাবে বিবেচনা করা হয়। এটিকে শক্তিশালী করার জন্য, লোকেরা হীরা পরিধান করে, কিন্তু হীরা একটি অত্যন্ত মূল্যবান রত্ন, যা সবাই কিনতে পারে না, তাই, সম্পদ এবং সমৃদ্ধি অর্জনের জন্য, সাধারণ মানুষ এর আধা-মূল্যবান পাথর ওপালও (Opal) পরিধান করে। ওপাল হল একটি সাদা রঙের রত্ন পাথর যার দাম ১ হাজার টাকা থেকে শুরু হয়। এই রত্ন পাথরটিকে ব্যবসায়ীদের জন্য খুবই শুভ বলে মনে করা হয়। এই রত্ন পাথর পরিধান করলে মানসিক শান্তি বজায় থাকে এবং সমাজে সম্মান বৃদ্ধি পায়।

-
 

ফিরোজাকে পোখরাজের উপ-রত্ন বলা হয়। এই রত্নটি বৃহস্পতি গ্রহের প্রতিনিধিত্ব করে, যা সর্বদা একজনের জীবনে শুভ ফল দেয়। এই রত্ন পাথরকে ইংরেজিতে 'Turquoise' বলা হয়। ফিরোজা একটি আকাশী রঙের রত্ন পাথর। ফিরোজা পরার অনেক উপকারিতা রয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল বৃহস্পতি গ্রহের শক্তি। যদি আপনার বৃহস্পতি দুর্বল হয় তবে এই রত্নটি পরলে এটি শক্তিশালী হবে। যদি কোনও ব্যক্তি মানসিকভাবে দুর্বল বোধ করেন বা আত্মবিশ্বাসের অভাব অনুভব করেন তবে তাঁর ফিরোজা পরা উচিত। এর দাম প্রতি ক্যারেট ২০০ টাকা থেকে শুরু হয়।

-

বুধ গ্রহকে শক্তিশালী করার জন্য পান্না রত্ন পাথর পরিধান করা হয়। অনিক্স পান্নার একটি আধা-মূল্যবান পাথর। এটি পরলে ব্যবসা ও চাকরিতে উন্নতি হয় এবং এই রত্নপাথর চোখের জন্যও উপকারী। বুধ যখন আমাদের নিকৃষ্ট গ্রহে বসে তখন দৃষ্টিশক্তি ক্ষুণ্ন হতে শুরু করে, যার কারণে অল্প বয়সেই চশমার প্রয়োজন হয়। অনিক্স পরলে দৃষ্টিশক্তি উন্নত হয়। বুধ গ্রহের ত্রুটি দূর করতে এই রত্নটি পরা হয়। এর দাম শুরু হয় ১ হাজার টাকা থেকে।

-

মুনস্টোন হল মুক্তার বিকল্প। এটি চাঁদ গ্রহকে শক্তিশালী করে। চন্দ্র গ্রহের দুর্বলতার কারণে মানুষের মধ্যে নেতিবাচকতা আসতে শুরু করে। মুনস্টোন পরলে এই নেতিবাচকতা দূর হয় এবং মনকে বিচরণ থেকে বিরত রেখে মনকে নিবদ্ধ রাখে। মুনস্টোনের প্রভাবে একজন ব্যক্তির আত্মবিশ্বাস দৃঢ় হয় এবং সে অন্যের অনুভূতি ভালোভাবে বুঝতে সক্ষম হয়। যার কারণে তিনি প্রতিটি ক্ষেত্রে সাফল্য অর্জন করেন। চন্দ্র কর্কট রাশির অধিপতি, তাই এই রাশির জাতক জাতিকারা চিন্তা না করে মুনস্টোন পরতে পারেন।যারা শিল্পের ক্ষেত্রে আরও ভালো করতে চান, তারা এর সুফল পান। এর দাম ৫০০ টাকা থেকে শুরু।

-

নীলা নীলকান্তমণি একটি আধা-মূল্যবান পাথর। এটি একটি নীল রঙের রত্ন পাথর। মকর এবং কুম্ভ রাশির লোকেরা এটি পরতে পারেন। এই উভয় রাশিচক্র শনি দ্বারা শাসিত হয়। যদি শনিদেব জন্মকুণ্ডলীতে দুর্বল হন, তাহলে নীলমণি রত্ন পরিধান করলে তার ক্ষমতা বৃদ্ধি পেতে পারে। নীলা পরিধান করলে একজন ব্যক্তি ধৈর্যশীল হয় এবং অমীমাংসিত কাজগুলি সম্পূর্ণ হতে শুরু করে। এই রত্নটি পরিধান করলে ব্যক্তি সম্মানের পাশাপাশি খ্যাতি লাভ করে। একই সময়ে, ধারকের কাজের ধরন উন্নত হতে শুরু করে। এর দাম প্রতি ক্যারেট ১ হাজার টাকা থেকে শুরু হয়।

-
 

রুবির একটি আধা-মূল্যবান পাথর হল টাইগার'স আই (Tiger's Eye)। বেশিরভাগ মানুষ এটি সূর্যকে শক্তিশালী করার জন্য পরেন। এটি একটি অত্যন্ত উপকারী এবং শক্তিশালী রত্ন পাথর। এটা বিশ্বাস করা হয় যে এটি পরা সম্মানের পাশাপাশি একজন ব্যক্তির জীবনে সমৃদ্ধি এবং উন্নতির পথ খুলে দেয়। এটি পরিধান করলে একজনকে আরও বেশি কাজে নিয়োজিত বোধ করে এবং স্থিতিশীলতা নিয়ে আসে। মেষ, মিথুন, কন্যা, বৃশ্চিক এবং ধনু রাশির জাতকরা সূর্যের শুভ অবস্থানে এটি পরতে পারেন। এটি পরলে নেতিবাচক শক্তি দূর হয় এবং সমাজে সম্মান বৃদ্ধি পায়। এর দাম শুরু হয় ৬০০ টাকা থেকে।

-

 দামি প্রবালের একটি আধা-মূল্যবান পাথর বিকল্প হল সাঙ্গমুঙ্গি (Sangmoongi)। এটি মঙ্গলকে শক্তিশালী করে তোলে। মঙ্গল একটি জ্বলন্ত গ্রহ। মঙ্গলের দুর্বলতার কারণে ব্যক্তির যেমন দুর্ঘটনা ঘটে, তেমনি রক্ত ​​সংক্রান্ত দুর্ঘটনা ও অর্থের ক্ষতি হয়। এটি পরলে একজন ব্যক্তি সব দুর্ঘটনা এড়াতে পারেন। এই সব ঘটে মঙ্গলের দোষের কারণে, যা দূর করার জন্য মানুষ মঙ্গল দোষ প্রশমিত করার জন্য প্রবাল বা সঙ্গমুঙ্গি ধারণ করে। এর দাম ৫০০ টাকা থেকে শুরু।

-

সম্পদ এবং সম্মান পাওয়ার জন্য, বৃহস্পতি গ্রহের শক্তিশালী হওয়া প্রয়োজন, যার জন্য পোখরাজ রত্নপাথর পরিধান করা হয়। যারা পোখরাজ পরতে পারেন না তারা এর সোনালী সাব-স্টোন পরতে পারেন। এটি একটি হলুদ রঙের রত্ন পাথর যা মূলত মীন, মেষ, সিংহ এবং ধনু রাশির জাতক জাতিকাদের পরিধান করা উচিত। বেশির ভাগ মানুষকেই এগুলো পরতে দেখা যায়। এটি একটি অত্যন্ত উপকারী রত্ন। যে কোন ব্যক্তি এটি পরতে পারেন। এটা বিশ্বাস করা হয় যে পোখরাজ পরলে একজন ব্যক্তি ব্যবসায় আর্থিক সুবিধা পান এবং সমাজে তার সম্মান বৃদ্ধি পায়। এর দাম ২০০ টাকা থেকে শুরু।

-

লাপিস লাজুলি বা লাজবার্দ পাথরটি নীলা-র বিকল্প আধা-মূল্যবান পাথর। এটি একটি নীল রঙের রত্ন পাথর যা পিত্র দোষ এবং রাহু দোষ থেকে মুক্তি দেয়। যারা লেহসুনিয়া রত্ন পাথর পরতে বা কিনতে পারেন না , তারা লাজবার্দ বা লাজবার্ত পরতে পারেন। এটি পরলে মানসিক চাপ দূর হয় এবং ব্যবসাও বৃদ্ধি পায়। এর সাথে ক্ষমতা ও খ্যাতিও বৃদ্ধি পায়। এর দাম শুরু হয় ১ হাজার টাকা থেকে।

Share this article
click me!