আপনি যদি মানসিক অসুস্থতায় ভুগে থাকেন তাহলে শ্রাবণ মাসে করুন এই প্রতিকার, দূর হবে হতাশা ও মানসিক চাপ

যে কোনও ব্যক্তি মানসিক রোগে ভুগছেন, এই পবিত্র মাসে কী কী ব্যবস্থা নেওয়া উচিত, যাতে তার ভোগান্তি কম হয়, আসুন জেনে নেওয়া যাক।

Web Desk - ANB | Published : Jul 31, 2023 5:46 AM IST

মানসিক ব্যাধি এমন এক ধরনের রোগ, যাতে শুধু রোগীই নয়, পুরো পরিবারই ট্রমা এবং হতাশার মধ্যে থাকে। এমন ব্যক্তির বিশেষ যত্ন নিতে হবে। কখনও কখনও এমন ব্যক্তি একটি ছোট শিশুর মত আচরণ শুরু করে। ছোটখাটো বিষয়টাও তাকে বোঝাতে অনেক পরিশ্রম করতে হয়। যে কোনও ব্যক্তি মানসিক রোগে ভুগছেন, এই পবিত্র মাসে কী কী ব্যবস্থা নেওয়া উচিত, যাতে তার ভোগান্তি কম হয়, আসুন জেনে নেওয়া যাক।

আপনি যদি কোনও কারণে মানসিক চাপে থাকেন বা কোনও অজানা ভয়ে ভুগছেন, নিরাপত্তা বোধ করছেন, তবে শ্রাবণ মাসের বুধবার একটি ভিক্ষুককে নীল কাপড়ে মোড়ানো একটি নারকেল দান করুন। কোনও উত্তেজনা দেখা দিলেই একটি পাত্রে জল নিয়ে তাতে চারটি শুকনো লঙ্কার বীজ দিয়ে সাতবার আঘাত করে বাড়ির বাইরের রাস্তায় ফেলে দিন।

প্রতিদিন হনুমানের পূজা করুন, হনুমান চালিসা পাঠ করুন। প্রতি শনিবার শনিদেবকে তেল অর্পণ করুন। একজন গরীবকে এক জোড়া চপ্পল দান করুন। ভয়, দুশ্চিন্তা ও মানসিক সমস্যা দূর করতে সামান্য পরিমাণ কর্পূর খান। আপনি যে ঘরে ঘুমান সেখানে কর্পূরের বাতি জ্বালান। বাড়িতে কর্পূরের প্রদীপ না থাকলে যে কোনও বাতি বা পাত্রে কর্পূর জ্বালান। এর দ্বারা সমস্ত ভয় দূর হয়, সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় এবং পরিস্থিতি অনুকূল হয়ে ওঠে।

টেনশন-ডিপ্রেশনের ক্ষেত্রে সোমবার ও পূর্ণিমার রাতে চন্দ্রদেবতাকে দেখে 'ওম সন সোমায়া নমঃ' মন্ত্র ১০৮ বার জপ করুন। এছাড়াও চাল, দুধ, চিনি, চন্দন, চিনি, খির, সাদা কাপড়, রৌপ্য ইত্যাদি দান করলে উপকার পাওয়া যায়। প্রতিদিন বুড়ো আঙুল এবং প্রথম আঙুল অর্থাৎ তর্জনীর ডগায় যোগ দিয়ে জ্ঞান মুদ্রা তৈরি হয়। প্রতিদিন দশ মিনিট এই মুদ্রা করলে মস্তিষ্কের দুর্বলতা দূর হয়।

যেকোনও ধরনের দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে প্রতিদিন সকালে একটি তামার পাত্রে জল, লাল চন্দন, ধান, গুড় এবং লাল ফুল সূর্যদেবকে অর্পণ করুন এবং আপনার সমস্যা দূর করার জন্য তাঁর কাছে প্রার্থনা করুন।

Share this article
click me!