Signs of Death:মৃত্যুর আগের অশনি সংকেত, জেনে নিন এগুলো কী এবং মৃত্যুর কত দিন আগে শরীরে পরিবর্তনগুলো আসে?

এই গবেষণায় উল্লেখিত লক্ষণগুলো অন্য কোনও কারণেও হতে পারে এবং শরীরে কোনও সমস্যা অনুভব করলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

 

deblina dey | Published : Oct 8, 2023 6:44 AM IST / Updated: Oct 08 2023, 12:25 PM IST

Signs of Death: সবার সবচেয়ে বড় ভয় তারা কিভাবে মারা যাবে। একই সঙ্গে, অনেকে জানতে চায় কখন তারা মারা যাবে এবং কী কী লক্ষণ যা দেখায় যে একজন ব্যক্তির শেষ সময় ঘনিয়ে এসেছে। গুরুতর রোগ একটি ভিন্ন বিষয়, কিন্তু এটা বলা হয় যে মৃত্যুর পূর্বাভাস দেওয়া খুব কঠিন। অন্যদিকে, এমন অনেক গবেষণা এখন প্রকাশ্যে এসেছে, যাতে দাবি করা হয়েছে যে মৃত্যুর মাত্র কয়েক দিন আগে শরীর তার সংকেত দিতে শুরু করে। এসব গবেষণার ভিত্তিতেই এই প্রতিবেদন। আকষ্মিক মৃত্যু ছাড়াও শরীরের কিছু বিশেষ পরিবর্তন থেকেও মৃত্যুর পূর্বাভাস সম্পর্কে অনুমান করা যায় ।

আপনিও হয়তো ভাবছেন এটা কীভাবে হয় এবং সবাই জানতে চায় মৃত্যুর কয়েকদিন আগে শরীর কী কী সংকেত দেয়। এই নিবন্ধের মাধ্যমে কাউকে ভয় দেখানো আমাদের উদ্দেশ্য না হলেও কিছু গবেষণায় এমন দাবি করা হয়েছে। তবে এই গবেষণায় উল্লেখিত লক্ষণগুলো অন্য কোনও কারণেও হতে পারে এবং শরীরে কোনও সমস্যা অনুভব করলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

দ্য মিরর-এর প্রতিবেদনে বলা হয়েছে, যে ডাক্তার তার সামনে অনেক মানুষকে মরতে দেখেছেন এবং গুরুতর রোগের চিকিৎসা করছেন, তিনি বলেছেন যখন কেউ মারা যায় তখন কী হয় এবং যে ব্যক্তি মারা যায় তার অনুভূতি কেমন হয়। আসুন আমরা আপনাকে বলি যে কোনও ব্যক্তির মৃত্যুর প্রক্রিয়া এবং মৃত্যু ঘটলে কী ঘটে সে সম্পর্কে খুব কম লোকই জানেন।

মৃত্যুর প্রক্রিয়া কখন শুরু হয়?

একজন চিকিৎসকের ওপর ভিত্তি করে এই প্রতিবেদনে লেখা হয়েছে যে একজন ব্যক্তির হৃদস্পন্দন বন্ধ হওয়ার প্রায় দুই সপ্তাহ আগে মৃত্যুর প্রক্রিয়া শুরু হয়। লিভারপুল ইউনিভার্সিটিতে গবেষণা করছেন একজন ডাক্তার বলেছেন, 'একজন চিকিৎসক হিসাবে, আমি বিশ্বাস করি যে মৃত্যুর প্রক্রিয়াটি দুই সপ্তাহ আগে শুরু হয়। বিশেষজ্ঞদের ধারণা, 'এই সময়ে মানুষ অসুস্থ হয়ে পড়ে। তারা সাধারণত হাঁটা এবং ঘুমাতে অসুবিধা শুরু হয় এবং পর্যাপ্ত ঘুমে ব্যঘাত ঘটে।

এ ছাড়া যখন শেষ মুহূর্ত আসে, তখন বড়ি গিলে খাওয়া বা কিছু খাওয়া বা পান করার সাহসও অনেকটা কমে যায়। এই সময়ে, বলা হয় যে মানুষ সক্রিয়ভাবে মারা যাচ্ছে এবং বোঝা যায় যে তাদের বেঁচে থাকার আর মাত্র কয়েক দিন বাকি আছে। তবে, এটি প্রতিটি ব্যক্তির সঙ্গে যে একই লক্ষণ দেখা দেবে এটা বলা সঠিক নয়। কিছু কিছু ব্যক্তির সঙ্গে এই ঘটনা ঘটেছে।

শরীরে কি পরিবর্তন হয়?

ঠিক আছে, মৃত্যুর পরে শরীরের কী হয় তা বলা মুশকিল। কিন্তু, কিছু বিশেষজ্ঞ অনুমান করেন যে এই সময়ে মস্তিষ্কে অনেক ধরনের রাসায়নিক নির্গত হতে শুরু করে। এর মধ্যে রয়েছে এন্ডোরফিন, যা একজন ব্যক্তির মধ্যে উচ্ছ্বসিত অনুভূতি সৃষ্টি করতে পারে। বিভিন্ন রোগের বিভিন্ন অবস্থা রয়েছে। শরীর যখন কোনও রোগের সঙ্গে লড়াই করে তখন এই রাসায়নিকগুলো বেড়ে যায়।

Share this article
click me!