Guru Purnima 2023: যাদের কোনও গুরু নেই, গুরুর কৃপা পেতে তাদের উচিত এই দেবতার পূজা করা

যাদের কোনও গুরু নেই তারা কার পূজা করে আশীর্বাদ পাবেন তা নিয়ে চিন্তিত। তুলসীবাবা এই ধরনের মানুষের দুশ্চিন্তা দূর করেছেন, তিনি হনুমান চালিসায় লিখেছেন।

 

deblina dey | Published : Jul 2, 2023 3:39 AM IST

আষাঢ় শুক্ল পূর্ণিমাকে গুরু পূর্ণিমাও বলা হয়, অর্থাৎ, এই দিনে অনেকেই তাদের গুরুর পূজা করে, তাঁর আশীর্বাদ গ্রহণ করে এবং তাদের জীবনকে সফল করে। বস্তুবাদী যুগে গুরুর প্রতি বিশ্বাস কমে গিয়েছে, ফলে জীবনে অশান্তি, নিরাপত্তাহীনতা ও মানবিক গুণাবলীর অভাব দেখা দিয়েছে। এখন যাদের কোনও গুরু নেই তারা কার পূজা করে আশীর্বাদ পাবেন তা নিয়ে চিন্তিত। তুলসীবাবা এই ধরনের মানুষের দুশ্চিন্তা দূর করেছেন, তিনি হনুমান চালিসায় লিখেছেন।

জয় জয় জয় হনুমান গোসাই

কৃপা করহু গুরু দেবকী নাই

শ্রী তুলসীদাস রাম চরিত মানস এবং হনুমান চালিসার একেবারে শুরুতে গুরু বন্দনা করেছেন। তিনি বলেছেন যে কারও যদি গুরু না থাকে তবে সে হনুমানকেই তার গুরু করতে পারে। গুরুর কৃপা ছাড়া ঈশ্বরের কৃপা নেওয়া কঠিন। হনুমানের সামনে পবিত্র অনুভূতি রেখে তাকে তার গুরু করা যায়। হনুমানই একমাত্র যার কৃপা আমরা গুরু হিসাবে পেতে পারি। তুলসীদাস গুরুর চরণে প্রণাম করে হনুমান চালিসা শুরু করেন।

শ্রী গুরু চরণ সরোজ রাজ নিজ মন মুকরু সুধারী৷

বরনৌন রঘুবর বিমল জাসু, যো দয়াকু ফল চারি

বুদ্ধিহীন তনু জানিকে, সুমিরঃ পবন কুমার

বল বুদ্ধি বিদ্যা দেহ মোহি হারহু ক্লেশ বিকার

আরও পড়ুন- যদি তুঙ্গে রাখতে চান বৃহস্পতি, তবে গুরু পূর্ণিমায় করুন ৪ কাজ, ভবিষ্যতে হবে উন্নতি

আরও পড়ুন- গুরু পূর্ণিমায় এই ৫ বিরল প্রতিকার, যা ক্যারিয়ারে অগ্রগতির জন্য সেরা বলে মনে করা হয়

তুলসী বাবা হনুমান চালিসায় সবাইকে বজরংবলীকে তাদের গুরু করার বার্তা দিয়েছেন। তিনি শিষ্যদের সতর্ক করে বলেছেন যে হনুমানকে গুরু বানানোর পর শৃঙ্খলাবদ্ধ থাকা প্রয়োজন। আপনার মন এবং গতি সঠিক দিকের দিকে রাখতে হবে। যদি রামভক্ত শ্রী হনুমানের কৃপা থাকে তবে নিয়ম, ভক্তি ও নিষ্ঠার দ্বারাই তাকে খুশি করা যায়। যাদের চিন্তা শুদ্ধ তাদেরই আশীর্বাদ করেন হনুমান। কবি তুলসীদাসও এই সম্পর্কে লিখেছেন, মহাবীর বিক্রম বজরঙ্গী, কুমতি নিওয়ার সুমতিকে সঙ্গী।

Share this article
click me!