শুধু আধ্যাত্মিক ক্ষেত্রে নয়, বহু শারীরিক সমস্যা দূর করতেও কাজে লাগাতে পারেন তুলসীর মালাকে

বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকেও তুলসীর অনেক উপকারিতা রয়েছে। আজকে তুলসী সম্পর্কিত এমন কয়েকটি উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক যা ব্যক্তির মানসিক ও শারীরিক স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। তুলসী মালা পরা মানসিক ও স্বাস্থ্যের সঙ্গে সরাসরি জড়িত।

 

Web Desk - ANB | Published : May 25, 2023 4:02 AM IST

সাধারণত ভগবান বিষ্ণু ও কৃষ্ণের ভক্তদের তুলসী বীজের মালা পরতে দেখা যায়। হিন্দু ধর্মে তুলসীর বিশেষ গুরুত্ব রয়েছে। প্রতিদিন তুলসীকে জল দেওয়া থেকে শুরু করে সন্ধ্যায় তুলসী গাছের নীচে একটি প্রদীপ রাখা, তুলসী খাওয়া এবং তার মালা পরানো, এর সঙ্গে সম্পর্কিত অনেক কিছু ভারতীয় ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকেও তুলসীর অনেক উপকারিতা রয়েছে। আজকে তুলসী সম্পর্কিত এমন কয়েকটি উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক যা ব্যক্তির মানসিক ও শারীরিক স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। তুলসী মালা পরা মানসিক ও স্বাস্থ্যের সঙ্গে সরাসরি জড়িত।

তুলসী ২ প্রকার

মোটামুটিভাবে ২ ধরনের তুলসী রয়েছে - শ্যামা তুলসী এবং রমা তুলসী। শ্যামা তুলসী বীজের মালা পরলে মানসিক শান্তি পাওয়া যায় এবং মনে ইতিবাচকতা আসে। এটি আধ্যাত্মিক পাশাপাশি পারিবারিক এবং বৈষয়িক উন্নতির দিকে নিয়ে যায়। এতে ভগবানের প্রতি ভক্তি ও ভক্তি বৃদ্ধি পায়। অন্যদিকে, রাম তুলসীর মালা পরলে আত্মবিশ্বাস বাড়ে এবং সাত্ত্বিক অনুভূতি জাগ্রত হয়। এটি তাকে তার দায়িত্ব পালনে সহায়তা করে।

তুলসীর মালা পরার উপকারিতা

তুলসীর মালা পরলে মন শান্ত ও আত্মা পবিত্র হয়। এই মালা পরলে শরীর পবিত্র হয়, প্রাণশক্তি বৃদ্ধি পায়। হজম শক্তি, জ্বর, সর্দি, মাথাব্যথা, ত্বকের সংক্রমণ, মস্তিষ্কের রোগ ও গ্যাসজনিত নানা রোগে ব্যক্তি উপশম পায়। এটি সংক্রমণজনিত রোগ থেকেও রক্ষা করে।

তুলসি একটি বিস্ময়কর ওষুধ, এটি রক্তচাপ এবং হজমশক্তি উন্নত করে। তুলসী পরলে শরীরে বিদ্যুৎ প্রবাহ বৃদ্ধি পায়। গলায় তুলসীর মালা পরলে বৈদ্যুতিক তরঙ্গ নির্গত হয় যা রক্ত ​​চলাচলে বাধা সৃষ্টি করে না। এছাড়া ম্যালেরিয়া ও অনেক ধরনের জ্বরে তুলসী খুবই উপকারী।

তুলসীর মালা পরলে মানসিক শান্তি পাওয়া যায়। এটি পরলে ঘাড়ে প্রয়োজনীয় আকুপ্রেসার পয়েন্টে চাপ পড়ে, যা মানসিক চাপে উপকারী। এটি স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে। এটি অ্যান্টিবায়োটিক, ব্যথা উপশম এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও উপকারী।

জন্ডিসে তুলসীর মালা পরা স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়। কথিত আছে যে, তুলসী কাঠ সাদা সুতোয় পরলে জন্ডিস রোগ দ্রুত শেষ হয়।

 

Share this article
click me!