Vastu Tips: বাড়িতে জোড়া মাছের ছবি বা মূর্তি রাখলে কী হয় জানেন? বাস্তু শাস্ত্রে উল্লিখিত রয়েছে এর মারাত্মক প্রভাব

বিজ্ঞানসম্মতভাবে, মাছ হল শীতল প্রাণী। তাই পরিবেশে পর্যাপ্ত শান্তির জন্য মাছের প্রতীক ব্যবহার করা হয়। আরেকদিকে, মাছ হল অঢেল সম্পদের সূচক, তাই এর প্রতীককে বহু যুগ আগে থেকে সুখ ও সমৃদ্ধির প্রতীক হিসেবে চিত্রিত করা হয়েছে।

Sahely Sen | Published : Nov 17, 2023 7:38 AM IST

বাড়িতে অর্থাভাব, জায়গার অভাব অথবা অন্য কোনও কারণে যদি আপনি মাছ রাখার অ্যাকোয়ারিয়াম না রাখতে পারে, তাহলে বাস্তু শাস্ত্র অনুযায়ী, বাড়িতে মাছের প্রতীক রাখলে তা ভাগ্যের জন্য খুবই উপকারী হবে। ধাতুর তৈরি মাছ রাখা খুবই শুভ বলে মনে করা হয়। অর্থাভাব সহ যাবতীয় পারিবারিক সমস্যা দূর হয়ে যাবে। ফেং শুই বা বাস্তু শাস্ত্র অনুসারে, বাড়িতে একজোড়া মাছের প্রতীক ঝুলিয়ে রাখলে পরিবারের সদস্যদের বিপর্যয় এড়ানো যায় এবং বাড়িতে সম্পদের প্রবাহ বজায় থাকে। যেসব পরিবারে অপ্রয়োজনীয় উত্তেজনা বা বিবাদ এসে পড়েছে, সেখানে যদি ধাতুর তৈরি একজোড়া মাছের মূর্তি, অথবা ছবি, বাড়ির উত্তর-পূর্ব দিক, অর্থাৎ ঈশান কোণে ঝুলিয়ে রাখা হয়, তাহলে পরিবারের সদস্যদের মধ্যে ভালোবাসা বাড়ে। পারিবারিক কলহের অবসান ঘটে। 

-

বিজ্ঞানসম্মতভাবে, মাছ হল শীতল প্রাণী। তাই পরিবেশে পর্যাপ্ত শান্তির জন্য মাছের প্রতীক ব্যবহার করা হয়। আরেকদিকে, মাছ হল অঢেল সম্পদের সূচক, তাই এর প্রতীককে বহু যুগ আগে থেকে সুখ ও সমৃদ্ধির প্রতীক হিসেবে চিত্রিত করা হয়েছে। গ্রহের প্রভাবের কারণে বাড়িতে বা অফিসে একজোড়া মাছের প্রতীক ঝুলিয়ে রাখলে সৌভাগ্য বৃদ্ধি পায়,  বাস্তুশাস্ত্র এবং ফেংশুই অনুসারে, একজোড়া মাছের মূর্তি বাড়ির নেতিবাচক শক্তিকে ইতিবাচক শক্তিতে রূপান্তরিত করে। যার ফলে ব্যক্তির জীবন উন্নত হয়। সিদ্ধান্ত গ্রহণ ক্ষমতা ও মানসিক শক্তি বৃদ্ধি পায়। 


-
মাছের প্রতীক মীন রাশির আকারে তারার মাধ্যমে আকাশে দেখা যায়। তারা দ্বারা গঠিত আকৃতিতে দুটি মাছকে দেখা যায়, যাকে জ্যোতিষশাস্ত্রে ‘মীন’ বলা হয়। মীন রাশির অধিপতি হলেন দেবতাদের গুরু বৃহস্পতি। দেবগুরু বৃহস্পতিকে একটি শুভ গ্রহ হিসাবে বিবেচনা করা হয়, যার প্রভাবে একজন ব্যক্তি জ্ঞানী হন এবং সমাজে সুখ, সমৃদ্ধি, সম্মান এবং প্রতিপত্তি অর্জন করেন। যদি একজোড়া মাছের প্রতীক বাড়িতে বা অফিসে রাখা যায়, তাহলে ভাগ্য সুপ্রসন্ন হয়। মাছ সমৃদ্ধির সঙ্গে জড়িত থাকে, এই প্রতীকটি যদি একটি জোড়ায় থাকে, তাহলে ফল আরও ভালো হয়। বাস্তুশাস্ত্র অনুসারে, মাছের জোড়া প্রতীক বাড়িতে শীঘ্রই ইতিবাচক প্রভাব দেয়। 

-

পূর্ব বা উত্তর দিকে বা পূর্ব ও উত্তরের মধ্যবর্তী দিক, উত্তর-পূর্ব কোণে মাছের জোড়া মূর্তি বা ছবি ঝুলিয়ে রাখলে বাড়ির সদস্য আয় বাড়ে, স্বাস্থ্য ভালো থাকে। শাস্ত্রে উল্লিখিত দেবী লক্ষ্মী যেমন চঞ্চলা, মাছও তেমনই জলে চঞ্চল হয়। জলের সঙ্গে সম্পর্ক থাকার কারণে এবং ভগবান বিষ্ণুর মৎস্য অবতারের কারণে মাছ দ্রুত সম্পদ আকর্ষণ করে। থেমে থাকা কাজকে জলের ঢেউয়ের মতো গতিতে সম্পন্ন করিয়ে দেয়। মাছের জীবন নির্ভর করে জলের উপর, যখন কোথাও একে ঝুলিয়ে রাখা হয়, তখন এটি বায়ু উপাদানের সঙ্গে যুক্ত হয়। তখন বাতাসের সঙ্গে জলের শান্তি প্রবাহিত হতে শুরু করে, পরিবেশ ক্রমাগত প্রগতিশীল থাকে। 

-

হিন্দু ধর্মশাস্ত্রে বর্ণিত আছে যে, ভগবান নারায়ণ শ্রী হরি বিষ্ণু মৎস্য অবতারের রূপ নিয়ে পৃথিবীতে অবতীর্ণ হয়েছিলেন। ধন-সম্পদের দেবী লক্ষ্মী হলেন ভগবান বিষ্ণুর স্ত্রী, তাই যে কোনও উপায়ে বাড়িতে মাছের প্রতীক রাখা অর্থ সংক্রান্ত সৌভাগ্য নিয়ে আসে। জোড়া মাছের শুভ প্রভাবের কারণে পরিবারে আসা বাধাবিপত্তি আপনা থেকেই দূর হতে শুরু করে। 

 

Share this article
click me!