Religious Rituals: মন্দিরে পুজো দিতে গেলে এই ভুলগুলো একেবারেই করবেন না, পিছু নেবে সাংঘাতিক দুর্ভোগ

মন্দিরে অজান্তে কোনও ভুল করে ফেললে, তার ক্ষমা পাওয়া যায়। তবে, জেনেবুঝে করে ফেলা কয়েকটি ভুল ভক্তদের জীবনে মারাত্মক বিপদ ডেকে নিয়ে আসতে পারে।

Sahely Sen | Published : Feb 25, 2024 4:58 AM IST

হিন্দু শাস্ত্র মতে, মানুষের আশাপূরণ এবং দুঃখ-দুর্দশা বিসর্জনের জন্য আদর্শ স্থান হল দেবতাদের মন্দির। কোনও মন্দিরে যে দেবদেবীর স্থাপনা থাকে, সেই দেবদেবীর মাহাত্ম্য বিরাজ করে, এবং সেই অনুযায়ীই নিয়মকানুন মেনে চলতে হয়। হিন্দু ধর্মে মূর্তি বা প্রতিমা পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। পুজোর সময়ে অনেক মানুষেরই কিছু-না-কিছু ভুল হয়ে যায়। অজান্তে কোনও ভুল করে ফেললে, তার ক্ষমা পাওয়া যায়। তবে, জেনেবুঝে করে ফেলা কয়েকটি ভুল ভক্তদের জীবনে মারাত্মক বিপদ ডেকে নিয়ে আসতে পারে। মন্দিরে পুজো করার সময়ে, বা পুজো করার পর, কোন কোন ভুলগুলি এড়িয়ে চলবেন, সেগুলি অবশ্যই মনে রাখুন।



মন্দিরের ভিতরে দেবতার মূর্তি খুব ভালো করে আত্মস্থ করুন। ধর্ম মতে, দেবদেবীর সাজসজ্জার চেয়ে তাঁর চোখ-মুখ ভক্তিভরে দর্শন করা উচিত। তারপর বেশ কিছুক্ষণ দু'চোখ বন্ধ করে প্রার্থনা করুন এবং দেবদেবীর রূপ নিজের মনের মধ্যে গ্রহণ করুন। এই পদ্ধতিতে নিজের মধ্যে প্রচণ্ড আত্মবিশ্বাসের জন্ম হবে এবং যেকোনও কঠিন কাজে আপনি সহজেই সফলতা পাবেন। 

-

ঈশ্বরের কাছে প্রার্থনা এবং নৈবেদ্য অর্পণ করার পর সর্বদা ক্ষমা চেয়ে নিন। পুজোর যে কোনও ত্রুটি আপনার ক্ষমা প্রার্থনার মধ্যে দিয়ে কেটে যাবে। ঈশ্বর আপনার প্রতি তুষ্ট হবেন এবং কোনও দুঃখ-দুর্দশা আপনাকে স্পর্শ করতে পারবে না। 

-

মন্দিরে যখন পুজো দিতে যাবেন, তখন সঙ্গে কোনও পাত্র বা থালা নিয়ে গেলে সেটি অবশ্যই পূর্ণ রাখুন। ফুল অথবা ফলে ভর্তি রাখুন। জলের পাত্র হলে সেটি ভর্তি করে নিয়ে যান। মন্দিরের ভেতরের কোনও গাছের গোড়ায় সেই জল ঢেলে দিন।

-

মন্দিরে নিয়ে যাওয়া পাত্র কখনওই একেবারে খালি করে মন্দির থেকে ফিরে আসবেন না। মন্দির থেকে সবসময় সামান্য কিছু প্রসাদ, ফুল বা চরণামৃত ওই পাত্রে রেখে বাড়িতে নিয়ে আসুন।

Share this article
click me!