শনিদেবের রং কালো কেন? কালো জিনিস কেন দেওয়া হয়, জেনে নিন এর পেছনের রহস্য

হিন্দু পুরাণ অনুসারে, ভগবান সূর্যদেব দক্ষিণ প্রজাপতির কন্যা সন্ধ্যা দেবীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিন সন্তান মনু, যম ও যমুনার জন্ম হয়েছিল সূর্যদেব ও দেবী সন্ধ্যা থেকে। কিন্তু দেবী সন্ধ্যা সূর্য দেবতার তীব্র মহিমা সহ্য করতে পারছিলেন না।

Web Desk - ANB | Published : Jan 1, 2023 6:06 PM IST

হিন্দু ধর্মীয় শাস্ত্রে শনিদেবকে সূর্য-পুত্র হিসেবে বর্ণনা করা হয়েছে। পৃথিবীকে আলো দানকারী সূর্যের মতো মহিমান্বিত দেবতার পুত্রের রং কালো কেন? শুধু তাই নয় কেন কালো তিল, কালো উড়দ, কালো কাপড়, লোহা নিবেদন করা হয় শনিদেবকে? এই রহস্য জানতে হলে আমাদের শনিদেবের জন্ম সম্পর্কে বিস্তারিত তথ্য থাকতে হবে, তাহলে আসুন জেনে নেওয়া যাক শনি সংক্রান্ত সমস্ত গোপনীয়তা সম্পর্কে…

শনি দেবের পুরাণ

হিন্দু পুরাণ অনুসারে, ভগবান সূর্যদেব দক্ষিণ প্রজাপতির কন্যা সন্ধ্যা দেবীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিন সন্তান মনু, যম ও যমুনার জন্ম হয়েছিল সূর্যদেব ও দেবী সন্ধ্যা থেকে। কিন্তু দেবী সন্ধ্যা সূর্য দেবতার তীব্র মহিমা সহ্য করতে পারছিলেন না। এই কারণে, তিনি তার জায়গায় সূর্যদেবের কাছে তার ছায়া পাঠান এবং নিজেই পিতা রাজা দক্ষিণের বাড়িতে ফিরে আসেন। ছায়া দেবী যেহেতু সন্ধ্যার ছায়া ছিলেন, তাই তার চেহারা, গুণাগুণ, আচরণ ইত্যাদি সবই সন্ধ্যার মতোই ছিল। তাই সূর্য সন্ধ্যা আর ছায়ার পার্থক্য বুঝতে পারেনি।

ছায়া দেবী ছিলেন শিবের প্রবল ভক্ত। ভগবান শিবকে খুশি করার জন্য তিনি প্রখর রোদে এক পায়ে দাঁড়িয়ে কঠোর তপস্যা করতেন। এমনকি শনি যখন ছায়ার গর্ভে প্রবেশ করেছিলেন, তখনও শিবের প্রতি ছায়ার কঠোর তপস্যা অব্যাহত ছিল। গর্ভে বেড়ে ওঠা সন্তানের দিকে নজর দেননি ছায়া দেবী। অনাগত সন্তানের যথাযথ যত্নের অভাবে শনি যখন জন্মগ্রহণ করেন, তখন তিনি ছিলেন অত্যন্ত কালো এবং অপুষ্টিতে ভুগছিলেন। শনির কালো রং দেখে সূর্যদেব তাকে পুত্র হিসেবে মানতে অস্বীকার করেন। তিনি ছায়ার বিরুদ্ধে আরো অভিযোগ করেন, তোমার গর্ভ থেকে জন্ম নেয়া এই শিশুটি অন্য কারো সন্তান। মায়ের বিরুদ্ধে এমন অভিযোগ শুনে ভীষণ রেগে যান শিশু শনি। তিনি ভগবান শিবকে খুশি করার জন্য কঠিন তপস্যা শুরু করেন। বাল শনির কঠোর তপস্যায় খুশি হয়ে শিবজি আবির্ভূত হয়ে শনিকে বর দেন যে আপনি সবচেয়ে শক্তিশালী গ্রহ হয়ে উঠবেন এবং অনন্তকাল পর্যন্ত আপনার পূজা হবে। আপনি ন্যায়ের প্রকৃত দেবতা হিসাবে পরিচিত হবেন।

তাই শনিদেব কালো জিনিস পছন্দ করেন

নিজের কালো রঙের কারণে এবং সূর্য দেবতার কালো রঙকে অবহেলার কারণে শনিদেব তার কালো রঙকে খুব ভালোবাসেন। ভগবান শিবের আশীর্বাদে শনি হয়ে ওঠেন অত্যন্ত শক্তিশালী দেবতা। তারপর তিনি তার ইচ্ছা প্রকাশ করে বলেন যে ভক্ত তাকে কালো রঙের জিনিসপত্র নিবেদন করবেন, তিনি তার প্রতিটি ইচ্ছা পূরণ করবেন। সেই থেকে শনিদেবকে লোহা, কালো তিল, কালো উড়দ, কালো কাপড়, কালো ছোলা, কালো মূর্তি ইত্যাদি নিবেদনের রীতি চলে আসছে।

Share this article
click me!