শ্রাবণের সোমবার কেন ভোলেনাথের এত প্রিয়! কেন এই মাস শিবভক্তদের কাছে এত গুরুত্বপূর্ণ?

এটা বিশ্বাস করা হয় যে এটি ভক্তের ইচ্ছা পূরণ করে। কিন্তু আপনি কি জানেন কেন শ্রাবণ সোমবারকে এত গুরুত্বপূর্ণ মনে করা হয়? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

 

deblina dey | Published : Jul 9, 2024 8:28 AM IST

111

শ্রাবণ মাস ভগবান শিবের খুব প্রিয়। এই মাসে প্রতিটি ভক্ত শিবের পুজো করেন। বম ভোলের প্রতিধ্বনি শোনা যায় সর্বত্র। কথিত আছে যে, শ্রাবণ মাসে খুব সহজেই ভগবান শিবকে প্রসন্ন করা যায়। 

211

মানুষ ঈশ্বরের আশীর্বাদ এবং কাঙ্খিত ফলাফল পেতে সারা শ্রাবণ জুড়ে ঈশ্বরের সেবা ও ভক্তি করে। শ্রাবণ মাসের সোমবারেরও তাই বিশেষ তাৎপর্য রয়েছে। বেশিরভাগ শিব ভক্তরা শ্রাবণ সোমবার উপবাস করেন এবং সেই দিন ভগবান শিবের বিশেষ পূজা করেন। 

311

এটা বিশ্বাস করা হয় যে এটি ভক্তের ইচ্ছা পূরণ করে। কিন্তু আপনি কি জানেন কেন শ্রাবণ সোমবারকে এত গুরুত্বপূর্ণ মনে করা হয়? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

411

শ্রাবণের সোমবার এত গুরুত্ব কেন-

কথিত আছে যে, ভগবান শিবের প্রথম স্ত্রী দেবী সতী যখন তার স্বামী শিবকে তার পিতার বাড়িতে অপমানিত হতে দেখেছিলেন, তখন তিনি তা সহ্য করতে না পেরে রাজা দক্ষিণের যজ্ঞকুণ্ডে তার প্রাণ দান করেন। 

511

এর পর তিনি হিমালয়ের কন্যা পার্বতী রূপে জন্ম নেন। পার্বতীর রূপে তিনি ভগবান শিবকেও তাঁর বর হিসেবে বেছে নিয়েছিলেন এবং তাঁকে পাওয়ার জন্য কঠোর তপস্যা করেছিলেন। কথিত আছে যে, শ্রাবণ মাসে, শিব তাঁর দৃঢ়তায় সন্তুষ্ট হয়ে তাঁকে তাঁর স্ত্রী হিসাবে গ্রহণ করেছিলেন। 

611

এর পর শিবের সঙ্গে দেবী পার্বতী বিয়ে হয়। তারপর থেকে এই পুরো মাসটি শিব এবং মা পার্বতী উভয়ের প্রিয় মাস হয়ে উঠেছে। 

711

যেহেতু সোমবার মহাদেব এবং মা পার্বতীকে উৎসর্গ করা, তাই তাদের প্রিয় শ্রাবণ মাসে সোমবারের গুরুত্ব আরও বেড়ে যায়। যে সব শিবভক্তরা সাধারণত সোমবার উপবাস করেন না, তারাও শ্রাবণের সোমবার উপবাস করেন।

811

শ্রাবণ সোমবারের তাৎপর্য

কথিত আছে, শ্রাবণের সোমবার উপবাস রাখলে মনোবাঞ্ছা পূরণ হয়। বিবাহিত মহিলারা ভাগ্যবান হওয়ার আশীর্বাদ পান এবং স্বামী দীর্ঘায়ু পান। অন্যদিকে অবিবাহিত মেয়েরা যদি এই ব্রত রাখে, তাহলে তারা উপযুক্ত বর পায়।

911

শ্রাবণের সোমবারে এভাবে পুজো করুন

শ্রাবণ মাসের সোমবার সকাল-সন্ধ্যা স্নান করে পূর্ব বা উত্তর দিকে মুখ করে আসনে বসুন। শিব লিঙ্গতে দুধ, দই, ঘি, চিনি, মধু এবং গঙ্গাজল দিয়ে শিব ও মা পার্বতীকে স্নান করুন। 

1011

তারপর চন্দন, ফুল, ফল, ধূপ, প্রদীপ, কুমকুম, বস্ত্র, বেলপত্র, গাঁজা, দাতুরা ইত্যাদি নিবেদন করুন। গণপতিকে দূর্বা নিবেদন করুন। শিব চালিসা এবং শিব মন্ত্রগুলি জপ করুন। 

1111

শ্রাবণ সোমবারের দ্রুত গল্প পড়ুন এবং আপনার ইচ্ছা পূরণের জন্য শিবের কাছে প্রার্থনা করুন। তার পর আরতি করুন। পূজা শেষে সকলের মধ্যে প্রসাদ বিতরণ করুন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos