শ্রাবণে মহাদেবের পুজো করতে রাশি অনুসারে পূজা করুন, মনের সব ইচ্ছা পূরণ হবে

শ্রাবণ মাসে করা শিব পূজার ফল আরও বৃদ্ধি পায় যখন একজন ব্যক্তি তার রাশি অনুসারে ভগবান শঙ্করের পূজা করেন। আসুন জেনে নেওয়া যাক কোন রাশির সঙ্গে একজন ব্যক্তির শিবের পূজা করা উচিত।

 

Web Desk - ANB | Published : Jul 12, 2023 11:14 AM IST

যারা শৈব প্রথা অনুসরণ করেন তারা সারা বছর শ্রাবণ মাসের জন্য অপেক্ষা করেন কারণ এটি মহাদেবের প্রিয় মাস বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই শুভ মাসে, যদি কোনও শিব ভক্ত আচার-অনুষ্ঠানের সঙ্গে ভগবানের ভগবানের আরাধনা করেন, তবে তার জীবনের সমস্ত দুঃখ এবং ঝামেলা চোখের পলকে চলে যায় এবং তিনি ভগবান ভোলেনাথের কাছ থেকে কাঙ্ক্ষিত বর পান। শ্রাবণ মাসে করা শিব পূজার ফল আরও বৃদ্ধি পায় যখন একজন ব্যক্তি তার রাশি অনুসারে ভগবান শঙ্করের পূজা করেন। আসুন জেনে নেওয়া যাক কোন রাশির সঙ্গে একজন ব্যক্তির শিবের পূজা করা উচিত।

মেষ রাশি: সনাতন ঐতিহ্য অনুসারে, মেষ রাশির জাতক জাতিকাদের শ্রাবণ মাসে শিবলিঙ্গে মধু, গুড় মিশ্রিত জল বা আখের রস নিবেদন করা উচিত।

বৃষ রাশি: জ্যোতিষশাস্ত্র অনুসারে বৃষ রাশির জাতকদের দুধ ও দই দিয়ে শিবের অভিষেক করা উচিত।

মিথুন: বুধ রাশির জাতক জাতিকাদের শ্রাবণ মাসে দূর্বা, বেলপত্র ইত্যাদি দিয়ে শিবলিঙ্গের পূজা করা উচিত।

কর্কট: জ্যোতিষশাস্ত্র অনুসারে, কর্কট রাশির অধিপতি হলেন চন্দ্র দেবতা যিনি শিবের মস্তক শোভা করেন। এই রাশির জাতক জাতিকে চন্দ্র সংক্রান্ত জিনিস যেমন দুধ ও মাখন নিবেদন করে পূজা করা উচিত।

সিংহ: যে রাশির অধিপতি সূর্য, তাদের শ্রাবণ মাসে প্রতিদিন গুড় নিবেদন করে শিবের পূজা করা উচিত।

কন্যা রাশি: হিন্দু বিশ্বাস অনুসারে, কন্যা রাশির ব্যক্তিরা প্রতিদিন শিবলিঙ্গে গঙ্গাজল সহ বেলপত্র নিবেদন করলে শিবের আশীর্বাদ পান।

তুলা: শুক্র রাশির সঙ্গে যুক্ত ব্যক্তিদের শ্রাবণ মাসে প্রতিদিন শিবলিঙ্গে দুধ ও দই নিবেদন করে মহাদেবের পূজা করা উচিত।

বৃশ্চিক রাশি: জ্যোতিষশাস্ত্র অনুসারে মঙ্গল বৃশ্চিক রাশির অধিপতি। এমন পরিস্থিতিতে এর সঙ্গে যুক্ত ব্যক্তিদের শ্রাবণ মাসে মধু বা গুড় নিবেদন করে শিব সাধনা করা উচিত।

ধনু: ধনু রাশির অধিপতি দেবগুরু বৃহস্পতি। এমন অবস্থায় এই রাশির জাতক জাতিকাদের শ্রাবণ মাসে গরুর তৈরি খাঁটি ঘি শিবলিঙ্গে নিবেদন করা উচিত।

মকর: মকর রাশির অধিপতি স্বয়ং শনিদেব। শিব সাধনা করলে যে যন্ত্রণাগুলো দূর হয়। এমন অবস্থায় শ্রাবণ মাসে শিবলিঙ্গে কালো তিল অর্পণ করতে হবে।

কুম্ভ রাশি: কুম্ভও শনির সঙ্গে সম্পর্কিত একটি রাশি, এইভাবে এই রাশির জাতকদেরও জলে তিল মিশিয়ে মহাদেবকে নিবেদন করা উচিত। এর সঙ্গে শমিপত্রও নিবেদন করতে হবে।

মীন রাশিঃ বৃহস্পতি গ্রহের সঙ্গে যুক্ত মীন রাশির জাতক জাতিকারা শিবকে জাফরান মিশ্রিত দুধ নিবেদন করবেন।

Share this article
click me!