আর কিছু সময়ের মধ্যেই শুরু হতে চলেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ, জানুন বিস্তারিত

আংশিক চন্দ্রগ্রহণ ভারতের অন্যান্য অঞ্চল থেকে দেখা যাবে। চন্দ্রগ্রহণ ২০২২ দেখতে কোনো নির্দিষ্ট নির্দেশনা অনুসরণ করার প্রয়োজন নেই। আপনি শুধুমাত্র আপনার খালি চোখে চন্দ্রগ্রহণ দেখতে পারবেন।

Web Desk - ANB | Published : Nov 8, 2022 8:26 AM IST

পঞ্জিকা অনুযায়ী, আর কিছুক্ষণের মধ্যেই শুরু হতে যাচ্ছে এই বছরের শেষ চন্দ্রগ্রহণ। এটি আজ ৮ নভেম্বর ভারতীয় সময় দুপুর ২.২১ মিনিটে শুরু হবে এবং ৬.১৮ মিনিটে শেষ হবে। এই সময় মানুষ যেন ঘর থেকে বের না হয়। এবং কোনও পদার্থ খাওয়া উচিত নয়।

চন্দ্রগ্রহণ-সূতকে কী করবেন?

চন্দ্রগ্রহণের সুতক সময় শুরু হওয়ার আগে মন্দিরের দরজা বন্ধ করুন। গ্রহন শেষে স্নান করে গঙ্গাজল দান করুন। এর শেষে গঙ্গাজল ছিটিয়ে পুরো ঘর শুদ্ধ করুন। এছাড়াও গঙ্গাজল দিয়ে ভগবানকে স্নান করুন। সূতক সময় শুরু করার আগে, তুলসী ডাল এবং কুশ শস্য এবং তরল মধ্যে রাখুন। এটা বিশ্বাস করা হয় যে এর সাহায্যে এই জিনিসগুলিকে সূর্যগ্রহণের কুপ্রভাব থেকে রক্ষা করা যায়।

চন্দ্রগ্রহণের সূতকে যা করবেন না-

সূতক সময়কালেও সূর্যকে অর্ঘ্য দেওয়া হয় না, তুলসী এবং কোনও সম্মানিত গাছ এবং গাছপালাকে জল দেওয়া উচিত নয়।

গর্ভবতী মহিলাদের এই দিনে বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত। সূতক সময় শুরু হওয়ার আগে গ্রহন শেষ না হওয়া পর্যন্ত ঘর থেকে বের হবেন না।

এই রাশির জাতকদের সাবধানে থাকতে হবে

আজকের চন্দ্রগ্রহণ হচ্ছে মেষ রাশিতে। তাই এই রাশির জাতকদের খুব সাবধানে থাকতে হবে। এই রাশির জাতকদের স্বাস্থ্যের অবনতি হতে পারে। এজন্য আপনার নিজের প্রতি অনেক বেশি মনোযোগ দিতে হবে। চন্দ্রগ্রহণের প্রভাব আপনাকে মানসিকভাবেও প্রভাবিত করবে, যার কারণে আপনি বিরক্ত হবেন। গাড়ি চালানোর সময় সতর্ক থাকুন, দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। আপনার বিবাহিত জীবনেও কিছুটা উত্তেজনা থাকতে পারে।

চন্দ্রগ্রহণ খালি চোখে দেখা যাবে

আপনি যদি আজ ৮ নভেম্বর চন্দ্রগ্রহণ দেখতে আগ্রহী হন, তবে তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে আপনি ভারতের পূর্বাঞ্চলে ২০২২ সালের পূর্ণ চন্দ্রগ্রহণ দেখতে পাবেন। আংশিক চন্দ্রগ্রহণ ভারতের অন্যান্য অঞ্চল থেকে দেখা যাবে। চন্দ্রগ্রহণ ২০২২ দেখতে কোনো নির্দিষ্ট নির্দেশনা অনুসরণ করার প্রয়োজন নেই। আপনি শুধুমাত্র আপনার খালি চোখে চন্দ্রগ্রহণ দেখতে পারবেন।

 

চন্দ্রগ্রহণের পৌরাণিক বিশ্বাস

চন্দ্রগ্রহণ একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা হতে পারে তবে এর সাথে সম্পর্কিত বিভিন্ন পৌরাণিক বিশ্বাস রয়েছে যা লোকেরা বিশ্বাস করে। ধর্মীয় গ্রন্থ অনুসারে, রাহু, রাহু, দানবদের দেবতা তার মুখ থেকে চাঁদ কেড়ে নিলে চন্দ্রগ্রহণ হয়। রাহুকে রাক্ষসদের দেবতা হিসাবে বিবেচনা করা হয়, তাই গ্রহনকে নেতিবাচকতা এবং অশুভ শক্তির প্রতীক হিসাবেও বিবেচনা করা হয়।

 

Share this article
click me!