Vastu for Puja Room: ভুলেও পুজোর সময় এই কাজ করবেন না, আপনার ভুলে অমঙ্গল নেমে আসতে পারে

ঘর তৈরির সময় ততটা খেয়াল না রাখলেও, এখন বুঝতে পারছেন ভুল দিকে ঠাকুর ঘর করে ফেলেছেন। এতে তৈরি হচ্ছে বাস্তুদোষ (Vastu Dosh)। তবে, হঠাৎ করে ঘরের দিক পরিবর্তন করা সম্ভব নয়। একথা যেমন ঠিক, তেমনই ভুল করছেন জেনেও তা পরিবর্তন করবেন না এমন নয়। জেনে নিন কী কী করবেন। 

Sayanita Chakraborty | Published : Feb 2, 2022 2:23 PM IST / Updated: Feb 02 2022, 07:56 PM IST

ছোট তিন কামরার ফ্ল্যাট (Flat)। বাড়ির এক কোণে আলাদা করে জায়গা করে ঠাকুর ঘর করেছেন। খুবই ছোট জায়গা। একপাশে রান্না ঘর, অন্য পাশে রয়েছে শোওয়ার ঘর (Bed Room)। ঘর তৈরির সময় ততটা খেয়াল না রাখলেও, এখন বুঝতে পারছেন ভুল দিকে ঠাকুর ঘর করে ফেলেছেন। এদিকে ঠাকুর ঘরের স্থান বদল করার উপায় নেই। অনেকের আবার ঠাকুর ঘরের পাশের বাথরুম রয়েছে। এতে তৈরি হচ্ছে বাস্তুদোষ (Vastu Dosh)। তবে, হঠাৎ করে ঘরের দিক পরিবর্তন করা সম্ভব নয়। একথা যেমন ঠিক, তেমনই ভুল করছেন জেনেও তা পরিবর্তন করবেন না এমন নয়। জেনে নিন কী কী করবেন। ভুলেও এই কয়টি কাজ করবেন না। এতে অমঙ্গল নেমে আসতে পারে। জেনে নিন কী করবেন না। 

ঠাকুর ঘরে সব সময় ধূপ জ্বালিয়ে রাখুন। ভুল দিকে ঠাকুর ঘর হলে বাস্তুদোষ (Vastu Dosh) তৈরি হয়। এই দোষ কাটাতে ধূপ জেলে রাখুন। এতে উপকৃত হবেন। 

পুজো করার সময় উত্তর পূর্ব দিকে মুখ করে বসে পুজো (Puja) করুন। কোন দিকে বসে পুজো করছেন সেটা খুবই গুরুত্বপূর্ণ। এবার থেকে উত্তর পূর্ব দিকে মুখ করে বসে পুজো করুন। 

পুজোর ঘরের পাশে বাথরুম থাকলে তা ব্যবহার করবেন না। একান্ত তা সম্ভব না হলে সব সময় সেই বাথরুম পরিষ্কার রাখুন। এতে নেতিবাচক এনার্জি তৈরি হবে না। সকল বাস্তুদোষ দূর হবে। 

বাড়িতে উঠোন না থাকলে বারান্দায় রাখুন তুলসি গাছ (Tulsi Tree)। প্রতিদিন তুলসি গাছে জল দিন। গাছের  কোনও পাতা নষ্ট হল তা ফেলে দিন। তুলসি গাছে যেন শুকিয়ে যাওয়া পাতা না থাকে। এতে বাস্তুদোষ তৈরি হয়।  

ড্রয়িং রুমে পবিত্র প্রতীক যেমন ‘ওঁম’ কিংবা ‘স্বস্তিক’ চিহ্ন রাখুন। গৃহসজ্জায় (Home Decoration) এমন প্রতীক ব্যবহার করতে পারেন। এতে সংসারে শান্তি বজায় থাকবে। সকল অশান্তি দূর হবে। 
 
শোওয়ার ঘরে (Bed Room) ভুলেও ঠাকুরের ছবি রাখবেন না। এতে পরিবারে অশান্তি দেখা দিতে পারে। দাম্পত্য (Marriage Problems) কলহ বাঁধতে পারে শোওয়ার ঘরে ঠাকুরের ঘরে ছবি রাখলে। ঠাকুরের ছবি সব সময় ঠিক স্থানে রাখুন।  

বাড়িতে কোনও দেবতার রুদ্র রূপ রাখবেন না। এতে পরিবারের সদস্যদের মধ্যে অশান্তি বাড়তে পারে। এবার থেকে দেব মূর্তি কেনার সময় খেয়ার রাখুন এই বিষয়ে। 

আরও পড়ুন: সহজ কয়টি টোটকায় দূর হবে সকল অশান্তি, এই ১০ টোটকা মেনে পজিটিভ এনার্জি ফিরিয়ে আনুন

আরও পড়ুন: Vastu Tips: বাড়ির এই দিকে বাঁশ গাছ রাখলেই হবে টাকার বৃষ্টি, জেনে নিন বাস্তুর এই টিপসগুলি
 

Share this article
click me!