কথায় কথায় রেগে যান? বাড়ির বাস্তুতে ছোট্ট এই পরিবর্তনগুলো করুন

রাগ হল যে কোনও মানুষের সবথেকে বড় শত্রু। রাগের কারণে অনেক মানুষের অনেক ক্ষতি হয়ে যায়। আবার এমন কোনও অনেক মানুষ রয়েছেন যাঁরা অল্পতেও মেজাজ হারিয়ে ফেলেন।

Parna Sengupta | Published : Jun 10, 2022 12:10 PM IST

পরিবর্তনশীল রুটিনের সাথে সাথে মানুষের আচরণেও এসেছে অনেক পরিবর্তন। তার মধ্যে সবচেয়ে বিপজ্জনক হল রাগ। এটি শুধুমাত্র আপনার কাজকে নষ্ট করে না, এটি আপনার স্বাস্থ্যের উপরও নেতিবাচক প্রভাব ফেলে। তাই রাগ নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। বাস্তুশাস্ত্রে এমন কিছু ব্যবস্থা দেওয়া হয়েছে, যা অনুসরণ করে একজন ব্যক্তি তার রাগ নিয়ন্ত্রণ করতে পারেন। জেনে রাখা ভালো যে ঘর, খাবার এবং দৈনন্দিন রুটিনে কিছু পরিবর্তন করলে রাগ নিয়ন্ত্রণ করা সহজ হয়ে যায়। আসুন জেনে নিই রাগ কাটিয়ে উঠতে একজন মানুষের কী করা উচিত।

ঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখা প্রয়োজন
বাস্তু মতে, ঘরে পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখলে রাগ কমে। তাই ঘরের কোণে আবর্জনা রাখা উচিত নয়। যদি একজন ব্যক্তি নিয়মিত এটির যত্ন নেন, তাহলে তিনি দেখতে পাবেন যে তার রাগ কমতে শুরু করেছে। 

সূর্য পূজা
আপনি যদি রাগ নিয়ন্ত্রণ করতে না পারেন এবং তা থেকে মুক্তি পেতে চান তবে স্নান ও ধ্যানের পর নিয়মিত সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন। প্রতিদিন এই কাজটি করলে ধীরে ধীরে আপনার রাগ কমে যাবে।

শিলা লবণ ব্যবহার করুন
রাগ কমাতেও রক সল্ট ব্যবহার করা হয়। বাস্তুতে বলা হয়েছে যে ঘরের কোণায় একটি পাত্রে শিলা লবণ রাখলে নেতিবাচক শক্তি দূর হবে। এর সাথে সাথে ব্যক্তির জীবনে ইতিবাচক শক্তির যোগাযোগ থাকবে এবং ব্যক্তির রাগ আপনাআপনি কমে যাবে।

ঘরে লাল রঙের ব্যবহার কমাতে হবে
মনে করা হয় লাল রঙের অতিরিক্ত ব্যবহারে মানুষের মধ্যে রাগও বেশি আসে। তাই যাদের বেশি রাগ হয় তারা ঘরের দেয়ালে, বিছানার চাদর, পর্দা ইত্যাদিতে লাল রং ব্যবহার করা থেকে বিরত থাকুন। এটি করার মাধ্যমে আপনি আপনার আচরণ পরিবর্তন করতে সক্ষম হবেন।

সোমবার উপবাস
বাস্তু অনুসারে, যদি কোনও ব্যক্তি ছোটখাটো বিষয়ে রেগে যান তবে তাকে সোমবার উপবাস করতে হবে। এই দিন রাতে চন্দ্রদেবকে অর্ঘ্য নিবেদন করুন এবং তাঁর কাছে প্রার্থনা করুন। এই দিনে এক বেলা খাবার খান। যতক্ষণ না আপনি মনে করেন যে আপনার রাগ সব উপায়ে প্রশমিত হয়েছে ততক্ষণ নিয়মিত এই উপবাস রাখুন।

এই নিয়মগুলি মেনে চললেই রাগকে অনেকটা নিয়ন্ত্রণে আনতে পারবেন। রাগ হল যে কোনও মানুষের সবথেকে বড় শত্রু। রাগের কারণে অনেক মানুষের অনেক ক্ষতি হয়ে যায়। আবার এমন কোনও অনেক মানুষ রয়েছেন যাঁরা অল্পতেও মেজাজ হারিয়ে ফেলেন। আর তাতে নিজের জীবনের ক্ষতি নিজেই ডেকে আনেন। রাগের কারণে অনেক সময় অনেকেই ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে। তাই রাগকে বশে আনা খুবই জরুরি। 

Share this article
click me!