নির্জলা একাদশীতে পালন করুন এই পাঁচটি সহজ টোটকা, পুণ্য লাভ সম্ভব এই টোটকা পালনে

১০ জুন ২০২২ শুক্রবার নির্জলা একাদশীর উপবাস পালিত হচ্ছে। এদিন সকাল ৭টা ২৫ মিনিট থেকে শুরু হয়ে ১১ জুন বিকেল ৫ টা পর্যন্ত চলবে এই তিথি। এই সময় উপবাস রাখা শুভ বলে বিবেচিত হয়। এবার নির্জলা একাদশীতে পালন করুন এই পাঁচটি সহজ টোটকা। এই পাঁচ টোটকা পালনে পুণ্য লাভ হবে।

Web Desk - ANB | Published : Jun 10, 2022 9:58 AM IST / Updated: Jun 10 2022, 03:32 PM IST

জৈষ্ঠ্য মাসের শুক্লপক্ষের একাদশী পড়েছে ১০ জুন। এই তিথি ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়। এর পাশাপাশি আজ পুজিত হচ্ছেন মা লক্ষ্মী। এটি ভীমসেনী একাদশী আবার পাণ্ডব নির্জলা একাদশী নামেও পরিচিত। আজ দেশ জুড়ে পালিত হচ্ছে নির্জলা একাদশী। ১০ জুন ২০২২ শুক্রবার নির্জলা একাদশীর উপবাস পালিত হচ্ছে। এদিন সকাল ৭টা ২৫ মিনিট থেকে শুরু হয়ে ১১ জুন বিকেল ৫ টা পর্যন্ত চলবে এই তিথি। এই সময় উপবাস রাখা শুভ বলে বিবেচিত হয়। এবার নির্জলা একাদশীতে পালন করুন এই পাঁচটি সহজ টোটকা। এই পাঁচ টোটকা পালনে পুণ্য লাভ হবে। 

ব্রক্ষ্মচর্য পালন করুন নির্জলা একাদশীর দিন। এই দিন ব্রক্ষ্মচর্য পালনে উপকার পাবেন।  এই তিথি ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়। এর পাশাপাশি আজ পুজিত হচ্ছেন মা লক্ষ্মী। এই দিন নিয়ম মেনে পুজো করলে জীবনে সর্বক্ষেত্রে সফল হবেন।  

নির্জলা একাদশীর দিন ক্ষুধার্তদের খাবার দিন। দরিদ্রদের খাবার ও বস্ত্র দান করুন। এতে জীবনের সকল দুর্ভোগ কেটে যাবে। নির্জলা একাদশীর শুভ তিথিতে দান করুন। এতে পুণ্য লাভে সম্ভব। পালন করুন এই টোটকা। 

বেগুন, বিট খাবেন না নির্জলা একাদশীতে। এই দিন ভুলেও ভাত খাবেন না। ব্রত পালন না করলেও নিরামিষ খাবার খান এই দিন। তাছাড়া, তরল পদার্থ যুক্ত ফল খাবেন না। এই দিন ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মী পুজিত হন। নির্জলা একাদশীর ব্রত পালনে এই নিয়ম মেনে চলুন। 

শাস্ত্র মতে, নির্জলা একাদশীর দিন পুণ্য লাভ করতে চাইলে জল দান করুন। এই দিন তৃষ্ণার্তদের জল দানে পুণ্য লাভ সম্ভব। এদিকে, প্রতিবছর জৈষ্ঠ্য মাসের শুক্ল পক্ষের একাদশী তিথিতে পালিত হয় নির্জলা একাদশী। সেই অনুসারে ১০ জুন পালিত হচ্ছে বিশেষ ব্রত। 

এদিন পশু-পাখিদের জন্য খাবার ও জল রাখুন। এতে পুণ্য লাভ করবেন। এই টোটকা মেনে চলুন। সব কাজে সফল হবেন। বাড়ির বাইরে পাখি ও পশুদের জন্য জল ও খাবার রেখে দিন। উপকার পাবেন এই টোটকা পালনে। অন্য দিকে, এই বিশেষ তিথি মা লক্ষ্মীর কৃপা পাবেন পাঁচ রাশির ছেলে মেয়েরা। এই তালিকায় রয়েছেন বৃষ রাশি, কন্যা রাশি, তুলা রাশি, বৃশ্চিক ও ধনু রাশির ছেলে মেয়েরা।    


আরও পড়ুন- চিনে নিন এই চার রাশিকে, এরা জীবনে যা চান তাই সহজে পেয়ে যান, রইল জ্যোতিষ মত

আরও পড়ুনন- বাড়িতে রোজ তেল ব্যবহার করেন? সপ্তাহের এই বারগুলিতে তেলের ব্যবহারে হতে পারে চরম ক্ষতি

আরও পড়ুন- আজ নির্জলা একাদশীতে ভাগ্য খুলবে পাঁচ রাশির, দেখে নিন কে পাবেন মা লক্ষ্মীর কৃপা

 

Share this article
click me!