Dreams Interpretation: স্বপ্নে দেখছেন ধূ ধূ মরুপ্রান্তে আপনি একা দাঁড়িয়ে, জেনে নিন এর মানে কী

হয়তো স্বপ্নে দেখছেন, আপনি মরুভূমিতে (Desert) দাঁড়িয়ে। চারিদিক ধূ ধূ করছে। জন-মানব শূন্য এক স্থান। সেখানে থেকে বের হওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করছেন। আপনি একা। এমন স্বপ্নের রয়েছে নির্দিষ্ট ব্যাখ্যা।

Sayanita Chakraborty | Published : Jan 26, 2022 8:00 AM IST

কারও মতে স্বপ্ন (Dreams) হল অবচেতন মনের ভাবনার বহিঃপ্রকাশ। আবার কারও মতে স্বপ্ন হল ভবিষ্যতের ইঙ্গিত। স্বপ্নের ব্যাখ্যা নিয়ে হাজার জনের হাজার মত। কোন স্বপ্নের কী মানে, তা উদঘাটনের কাজ চলে আসছে বহু যুগ ধরে। তা সত্ত্বেও এখনও কোনও নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছান সম্ভব হয়নি। 

চোখ বন্ধ করলেই হয়তো একের পর এক স্বপ্ন ভেসে আসে। কোনওটা মনে থাকে কিন্তু ৯০ শতাংশ ভুলে যান। স্বপ্নে আমরা কী দেখি, তা সব সময় মনে রাখা বেশ কঠিন। কিন্তু, কিছু কিছু স্বপ্ন মনে থেকে যায়। জ্যোতিষশাস্ত্রে স্বপ্নের রয়েছে নির্দিষ্ট মানে। হয়তো স্বপ্নে দেখছেন, আপনি মরুভূমিতে (Desert) দাঁড়িয়ে। চারিদিক ধূ ধূ করছে। জন-মানব শূন্য এক স্থান। সেখানে থেকে বের হওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করছেন। আপনি একা। এমন স্বপ্নের রয়েছে নির্দিষ্ট ব্যাখ্যা। 

মরুভূমি জন মানব শূণ্য। অর্থাৎ, বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় জিনিস নেই। অন্য দিকে, আপনি একা রয়েছেন সে স্থানে। এমন স্বপ্ন আপনার ভাবনার বহিঃপ্রকাশ করে। কেউ যদি ইঙ্গিত করে আপনি আর্থিক সংকটের (Financial Problems) সম্মুখী হন। কিংবা, কোনও খাতে টাকা বিনিয়োগ করে চিন্তিত থাকেন। অথবা কারও মনে চাকরি হারানোর ভয় থাকে। তাহলে এমন স্বপ্ন আসতে পারে। জানা যায়, এই স্বপ্ন আপনার একাকী মনের বহিঃপ্রকাশ। মানসিকভাবে আপনি ক্ষুধার্ত হলে, এমন স্বপ্ন দেখতে পারেন। যদি  আপনি একটি নতুন শহরে (City) বসবাস শুরু করেন কিংবা কোনও কারণে নিজের লোকেদের থেকে দূরে থাকেন, তাহলে আসতে পারে এমন স্বপ্ন। এক অর্থে, একাকী জীবনযাপনের ক্ষেত্রে এমন স্বপ্ন আসতে পারে। তবে, এই স্বপ্ন কোনও অশনি সংকেত বহন করে এমন নয়। একা ধূ ধূ মরুভূমিতে থাকা স্বপ্ন দেখতে দুশ্চিন্তা কিংবা ভয়ের কিছু নেই। এই স্বপ্ন আপনার মনের ভাবনার বহিঃপ্রকাশ। 

আরও পড়ুন: Aquarius Monthly Horoscope: মাঘ মাস কেমন প্রভাব ফেলবে কুম্ভ রাশির উপর

আরও পড়ুন: শাস্ত্রে শতিলা একাদশীর গুরুত্ব রয়েছে বিস্তর, জেনে নিন কবে পালিত হবে শতিলা একাদশী

স্বপ্নের নানা রকম ব্যাখ্যা মেলে। জ্যোতিষ (Astrology), বিজ্ঞান (Science) এবং দর্শন (Philosophy) এই তিন ক্ষেত্রেই ব্যাখ্যা রয়েছে স্বপ্নের। অনেকের মতে, স্বপ্ন আপনার মনের ভাবনা প্রতিচ্ছবি, অনেকের মতে তার কোনও মিল নেই বাস্তবের সঙ্গে। তাই কিছু স্বপ্নকে যেমন শুভ মনে করা হয়, কিছু তেমন ভয়ঙ্কর। সে যাই হোক, স্বপ্নে ভালো কিংবা খারাপ যাই দেখেন তা নিয়ে বেশি ভাবা অনুচিত। এতে মানসিক চাপ বৃদ্ধি হতে পারে।
 

Share this article
click me!