চাণক্য নীতি-এই তিনটি অভ্যাস থেকে দূরে থাকলেই জীবনের সব কাজে আসবে সাফল্য

চাণক্য নীতিতে ধর্ম, অর্থ, নারী, পেশা, বন্ধুবান্ধব এবং বিবাহিত জীবন সম্পর্কিত বিষয়গুলিও উল্লেখ করা হয়েছে। চাণক্য নীতি একজন ব্যক্তিকে কোন পরিস্থিতিতে কীভাবে আচরণ করা উচিত সে সম্পর্কে একটি ধারণা দেয়।

Parna Sengupta | Published : May 27, 2022 1:26 PM IST

চাণক্য নীতিতে মানুষের জীবনকে সুখী করার জন্য অনেক গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হয়েছে। কথিত আছে যে যে ব্যক্তি তাদের নীতি অনুসরণ করে তার জীবনের অনেক সমস্যার অবসান ঘটে। চাণক্য নীতিতে ধর্ম, অর্থ, নারী, পেশা, বন্ধুবান্ধব এবং বিবাহিত জীবন সম্পর্কিত বিষয়গুলিও উল্লেখ করা হয়েছে। চাণক্য নীতি একজন ব্যক্তিকে কোন পরিস্থিতিতে কীভাবে আচরণ করা উচিত সে সম্পর্কে একটি ধারণা দেয়।

চাণক্য নীতি বলেছেন যে আমরা যদি শিক্ষা এবং কর্মজীবনে সাফল্য চাই তবে আমাদের সর্বদা খারাপ অভ্যাস থেকে দূরে থাকা উচিত। এই অভ্যাসগুলি কেবল বাধা সৃষ্টি করে। সাফল্যের চাবিকাঠি বলে যে জীবনের সাফল্য ভালো গুণের মধ্যে নিহিত। অর্থাৎ যারা ভালো ও মহৎ গুণাবলী অবলম্বন করে, তাদের জন্য কোনো লক্ষ্যই কঠিন নয়। তারাই সফলতা পায়।

গীতার শিক্ষায় ভগবান শ্রীকৃষ্ণ বলেছেন যে যে ব্যক্তি সর্বোত্তম গুণাবলী গ্রহণ করে সে সর্বদা সুখী হয়। এমন ব্যক্তি সব ধরনের সুখ পান। এমন ব্যক্তিও অনেক সম্মান পান। তাই উত্তম গুণাবলি অবলম্বনের ওপর জোর দিতে হবে।

খারাপ অভ্যাস শুধুমাত্র একজন ব্যক্তির ক্ষতি করে। ভুল অভ্যাস যেমন নিজের ক্ষতি করে, তেমনি এই খারাপ অভ্যাসের নেতিবাচক প্রভাব তাদের আশেপাশের মানুষের ওপরও পড়ে। বদভ্যাস শিক্ষা ও ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা। তাই এসব বদ অভ্যাস পরিহার করা উচিত।

অলসতা মানুষের সবচেয়ে বড় শত্রু

পণ্ডিতদের মতে, যে ব্যক্তি কঠোর পরিশ্রম করে তাকে অলসতা থেকে দূরে থাকতে হবে। অলসতা সাফল্যের অন্তরায়। অলসতার কারণে, ব্যক্তি সুযোগের সম্পূর্ণ সদ্ব্যবহার করতে সক্ষম হয় না এবং প্রতিদ্বন্দ্বীরা এগিয়ে যায়। এ ধরনের মানুষকে পরবর্তীতে অনেক কষ্ট করতে হয়।

কখনই সময় নষ্ট করবেন না

সময় নষ্ট করা ভালো অভ্যাস নয়। এটি একটি খারাপ অভ্যাস। সময়কে সঠিকভাবে ব্যবহার করতে হবে। সময় খুবই মূল্যবান। শিক্ষা ও ক্যারিয়ার গড়ার জন্য সময়ের উপযোগিতা বোঝা উচিত এবং সময়ের গুরুত্ব জানা উচিত।

আসক্তি থেকে দূরে থাকুন

পণ্ডিতদের মতে, নেশা জাতীয় দ্রব্য গ্রহণ করা উচিত নয়। এটি সবচেয়ে খারাপ অভ্যাসগুলির একটি। যৌবনে খারাপ অভ্যাস বেশি আকর্ষণ করে। তাই সাবধান। নেশা স্বাস্থ্যের পাশাপাশি মন ও মস্তিষ্কের ওপরও খারাপ প্রভাব ফেলে। এই অভ্যাস শিক্ষা ও ক্যারিয়ারের সবচেয়ে বেশি ক্ষতি করে। তাই কোনো ধরনের নেশাজাতীয় দ্রব্য গ্রহণ করা উচিত নয়।

Read more Articles on
Share this article
click me!