ধনতেরাস বা দীপাবলিতে উপহার হিসেবে এই জিনিসগুলি ভুলেও নয়, এটি ঘরে দারিদ্র্যতা ও গৃহবিবাদ নিয়ে আসে

এমন কিছু উপহার রয়েছে, যেগুলো দিয়ে ঘরে নেতিবাচক শক্তি নিয়ে আসে। এমতাবস্থায়, ভুলেও আমাদের এই ধরনের উপহার গ্রহণ করা উচিত নয় এবং তাদের বাড়িতে নিয়ে আসা উচিত নয়। আসুন জেনে কি এবং কোন ধরনের উপহার এগুলি। 
 

Web Desk - ANB | Published : Oct 20, 2022 7:32 AM IST / Updated: Oct 20 2022, 01:04 PM IST

চলছে ধনতেরাস ও দীপাবলির উৎসবের মরসুম। এমন পরিস্থিতিতে উপহারের আদান-প্রদান হওয়াটাই স্বাভাবিক। আপনিও যদি কাউকে উপহার দিচ্ছেন, তাহলে নিশ্চয়ই কোথাও থেকে উপহার পাচ্ছেন। কিছু উপহারকে শুভ বলে মনে করা হয়, সেগুলো পেলেই আমাদের মন খুশি হয়ে যায়। সেই সঙ্গে এমন কিছু উপহার রয়েছে, যেগুলো দিয়ে ঘরে নেতিবাচক শক্তি নিয়ে আসে। এমতাবস্থায়, ভুলেও আমাদের এই ধরনের উপহার গ্রহণ করা উচিত নয় এবং তাদের বাড়িতে নিয়ে আসা উচিত নয়। আসুন জেনে কি এবং কোন ধরনের উপহার এগুলি। 

ধারালো জিনিস উপহার হিসাবে গ্রহণ করবেন না

বাস্তুশাস্ত্রে বলা হয়েছে যে যদি কোনো ব্যক্তি আপনাকে কাঁচি, ছুরি, ছুরি বা অন্য কোনো ধারালো জিনিস উপহার দেওয়ার চেষ্টা করে, তাহলে তাকে বিনয়ের সঙ্গে তা প্রত্যাখ্যান করা উচিত। এই ধরনের ধারালো জিনিস বাড়ির শান্তির জন্য ভাল নয় এবং তাদের আগমন পরিবারের সদস্যদের মধ্যে কলহ বাড়ায়। এর পাশাপাশি আর্থিক সমস্যাও পোহাতে হয়। 

সূর্য অস্ত যাওয়ার ছবি

আমাদের কখনই অস্তগামী সূর্যের ছবি বা মূর্তি উপহার হিসেবে গ্রহণ করা উচিত নয়। বাস্তুশাস্ত্রে, অস্তগামী সূর্যকে হতাশার প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। আপনিও যদি ঘরে অস্তগামী সূর্যের ছবি নিয়ে আসেন, তাহলে আপনার জীবন কষ্ট ও হতাশায় ভরে উঠতে সময় লাগবে না। এমতাবস্থায়, আপনি যদি সেই উপহার গ্রহণ না করেন, তবে এটি আপনার জন্য ভাল হবে। 

এসব জিনিস উপহার হিসেবে নেওয়া ঠিক নয়

বাস্তুশাস্ত্র অনুসারে, উপহার হিসাবে কারও কাছ থেকে বেল্ট, রুমাল, ঘড়ি, পার্স বা অন্যান্য চামড়ার জিনিস গ্রহণ করাও ঠিক নয়। এটি বিশ্বাস করা হয় যে এই সমস্ত জিনিসগুলি পরিবারের সদস্যদের মধ্যে হিংসা এবং পারস্পরিক বিদ্বেষ তৈরি করে। এমতাবস্থায়, হয় আপনি এই উপহার গ্রহণ করবেন না। এমনকি যদি কেউ আপনাকে জোর করে, তবে তাদের আপনার বাড়িতে না রেখে অন্য লোকেদের দিয়ে দিন। এতে করে আপনার ঘর নেতিবাচক শক্তি থেকে নিরাপদ থাকতে পারবে। 

শিকারী প্রাণীর ছবি এড়িয়ে চলুন

উপহার হিসাবে চিতা, বাঘ, সিংহ, নেকড়ে, শিয়াল বা অন্যান্য শিকারী প্রাণীর ছবি বা মূর্তি তোলা বা দেওয়া শুভ বলে মনে করা হয় না। বলা হয়, এ ধরনের ছবি মনের মধ্যে সহিংসতার অনুভূতি বাড়ায়, যা পরিবারের সদস্যদের মধ্যে ক্ষোভ, বিরক্তির সৃষ্টি করে এবং সহিংসতার ঘটনা বৃদ্ধি পায়। তাই এ ধরনের ছবির লেনদেন যথাসম্ভব এড়িয়ে চলাই ভালো। 

আরও পড়ুন- দীপাবলিতে রাশি অনুসারে করুন মায়ের পূজা, মা কালীর আশীর্বাদ পাবেন

আরও পড়ুন- দীপাবলির দিন এই ৫টি কাজ করুন, আপনি মায়ের আশীর্বাদ পাবেন

আরও পড়ুন- ঘরের এই দিকে প্রতিষ্ঠা করুন দেবী লক্ষ্মীর মূর্তি, সম্পদ ঐশ্বর্যে ভরে উঠবে সংসার

ধনতেরাসে শুভ যোগের সংমিশ্রণ-
এই বছর ধনতেরাসে অনেকগুলি শুভ যোগের সংমিশ্রণ রয়েছে। উত্তরা ফাল্গুনী নক্ষত্রের পরে হস্ত নক্ষত্র থাকবে দুপুর ২.৩৩ মিনিট পর্যন্ত। এছাড়াও রয়েছে সর্বার্থ সিদ্ধি যোগ, অমৃতসিদ্ধি যোগ, আইন্দ্র যোগ। এই যোগ এবং শুভ সময়ে করা উপাসনা শীঘ্রই মহালক্ষ্মীকে প্রসন্ন করবে, অপরিমেয় লক্ষ্মী প্রাপ্তিতে সাহায্য করবে, বৃদ্ধি এবং সুখ ও সমৃদ্ধি দেবে। ধনতেরাসের দিনে বাসনপত্র কেনার প্রথা রয়েছে। ধনতেরাসের দিন থেকে দীপাবলি শুরু হয়। ধনতেরাসের দিন, সম্পদ এবং সমৃদ্ধির জন্য বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়।

Read more Articles on
Share this article
click me!