আজ পালিত হবে জয় মঙ্গলবারের ব্রত, জেনে নিন মা মঙ্গলচন্ডীর পুজোর মাহাত্ম্য

পূর্ণিমা ও অমাবস্যার সময় নির্ণয় করে পুজোর সময় স্থির করা হয়। সেই অনুসারে নির্দিষ্ট তিথিতে পুজিত হন দেবতারা। শাস্ত্রে যেমন পুজোর তিথির উল্লেখ আছে, তেমন উল্লেখ আছে পুজোর রীতির। এর সঙ্গে একাধিক টোটকা হদিশ রয়েছে। হিন্দু পঞ্জিকা অনুসারে আজ অর্থাৎ ১৪ জুন পালিত হবে জয় মঙ্গলবারের ব্রত। জৈষ্ঠ্য মাসের প্রতি মঙ্গলবার এই ব্রত পালন করে থাকেন রমণীরা।

Web Desk - ANB | / Updated: Jun 14 2022, 06:00 AM IST

হিন্দু শাস্ত্রে, তেত্রিশ কোটি শক্তির পুজোর উল্লেখ আছে। সকল দেব দেবীর পুজোর জন্য আলাদা আলাদা তিথির উল্লেখ করা আছে। সেই সকল বিশেষ তিথিতে পুজিত হন দেবতারা। পূর্ণিমা ও অমাবস্যার সময় নির্ণয় করে পুজোর সময় স্থির করা হয়। সেই অনুসারে নির্দিষ্ট তিথিতে পুজিত হন দেবতারা। শাস্ত্রে যেমন পুজোর তিথির উল্লেখ আছে, তেমন উল্লেখ আছে পুজোর রীতির। এর সঙ্গে একাধিক টোটকা হদিশ রয়েছে। 

হিন্দু পঞ্জিকা অনুসারে আজ অর্থাৎ ১৪ জুন পালিত হবে জয় মঙ্গলবারের ব্রত। জৈষ্ঠ্য মাসের প্রতি মঙ্গলবার এই ব্রত পালন করে থাকেন রমণীরা। সেই তিনি অনুসারে আজ শেষ ব্রত পালনের পালা। বিবাহের আগে বা পরে মেয়েরা এই ব্রত পালন করে থাকেন। এই দিন আম, সুপারি, কাঁঠাল, কলা ইত্যাদি নিবেদন করা হয়। এদিন চিঁড়ে দই ইত্যাদি খেয়ে থাকেন সারাদিন। এই পুজোয় ব্রাক্ষ্মণকে ফল নিবেদনের রীতি প্রচলিত।

শাস্ত্র মতে, এই ব্রত যে সকল রমণীরা পালন করে থাকেন, তারা জলে ডুবে, অগ্নি দগ্ধ গয়ে কিংবা অস্ত্রাগাতে হত হন না। এই দিন রমণীরা সকালে স্নান সেরে পরিষ্কার পোশাক পরিধান করে থাকেন। তারপর মা মঙ্গলচন্ডীর পুজো করে থাকেন রমণীরা। আম, সুপারি, কাঁঠাল, কলা ইত্যাদি নিবেদন করা হয় মাকে। তারপর পাঠ করা হয় মা মঙ্গলচন্ডীর ব্রত। 

এই পুজোয় সতেরোটি সুপারি, ধান, দূর্বা, ফুল, পাকা আম, পইতে ও কাঁঠাল দিয়ে পুজো দেওয়া রীতি রয়েছে। এদিন সিঁদুর কৌটো, আয়না ও চিরুণি দিয়ে পুজো দেওয়া হয়। পুজো শেষে গঁদ খাওয়ার রীতি প্রচলিত। তুলসী পাতা ও কলার সঙ্গে মেখে নিয়ে গিলে খেতে হয় রমণীদের। 

ব্রণ কথা শোনার সময়ও একটি বিশেষ নিয়ম মেনে চলতে হয়। এদিন মা চণ্ডীর ব্রত কথা শোনার সময় তিন গাছা দূর্বা ও একটি করে ফুল হাতে নিয়ে ব্রত কথা শুনতে হয় ও ব্রত কথা শেষ হওয়ার পর জল খেতে হয়।  শাস্ত্রে জয় মঙ্গলবারের গুরুত্ব রয়েছে বিস্তর। এই ব্রত পালন করলে সারা দিন দই, চিড়ে, ফল কিংবা লুচি খেয়ে থাকতে হয়। মা চন্ডীর আশীর্বাদ পেতে অবিবাহিত ও বিবাহিত মেয়েরা এই ব্রত রাখতে পারেন। শাস্ত্রে, মা চন্ডীর ব্রত পালনের মাহাত্ম্য রয়েছে বিস্তর। 


আরও পড়ুন- বাড়িতে এই পাঁচটি ঘটনার একটাও ঘটেছে কি? তাহলে বুঝুন বড় বিপদ আসতে চলেছে

আরও পড়ুন- সামনের মানুষটা কেমন, জানতে চান? নজর রাখুন তাঁর বুড়ো আঙুলের দিকে

আরও পড়ুন- আপনার জন্মবার কি সোমবার? জেনে নিন শাস্ত্র মতে আপনি কেমন স্বভাবের মানুষ

Share this article
click me!