ঘরের এই দিকে প্রতিষ্ঠা করুন দেবী লক্ষ্মীর মূর্তি, সম্পদ ঐশ্বর্যে ভরে উঠবে সংসার

শাস্ত্রে বিশ্বাস করা হয় যে মন্দিরে লক্ষ্মীর মূর্তি সঠিক দিকে স্থাপন করা হলে বিশেষ উপকার পাওয়া যায়। এমন পরিস্থিতিতে ধর্মীয় শাস্ত্র অনুসারে চলুন জেনে নেওয়া যাক কোন দিকে লক্ষ্মী ও গণেশের মূর্তি স্থাপন করা উত্তম।  
 

Web Desk - ANB | Published : Oct 8, 2022 6:01 AM IST

হিন্দু ধর্মে, মা লক্ষ্মীকে সম্পদের দেবী বলা হয়। এটি একটি ধর্মীয় বিশ্বাস যে যে বাড়িতে দেবী লক্ষ্মী বাস করেন সেখানে কখনই অর্থ এবং খাবারের অভাব হয় না। জীবনে সর্বদা সুখ শান্তি থাকে। এটা বিশ্বাস করা হয় যে এই ধরনের লোকদের খ্যাতি এবং খ্যাতি চার দিকে ছড়িয়ে পড়ে, যাদের বাড়িতে দেবী লক্ষ্মীর মূর্তি বা মূর্তি থাকে এবং নিয়মিত তার পূজা করেন। কিন্তু ধর্মীয় শাস্ত্রে লক্ষ্মীর মূর্তি রাখার জন্য কিছু নিয়ম দেওয়া হয়েছে। শাস্ত্রে বিশ্বাস করা হয় যে মন্দিরে লক্ষ্মীর মূর্তি সঠিক দিকে স্থাপন করা হলে বিশেষ উপকার পাওয়া যায়। এমন পরিস্থিতিতে ধর্মীয় শাস্ত্র অনুসারে চলুন জেনে নেওয়া যাক কোন দিকে লক্ষ্মী ও গণেশের মূর্তি স্থাপন করা উত্তম।  

মা লক্ষ্মী এবং ভগবান গণেশের মূর্তি এক সঙ্গে রাখুন-
হিন্দুধর্মে, ভগবান গণেশকে জ্ঞানের দেবতা বলা হয় এবং দেবী লক্ষ্মীকে সম্পদ ও ঐশ্বর্যের দেবী বলা হয়। জ্ঞান ছাড়া মানুষের সম্পদের কোনও মূল্য নেই। কথিত আছে যে, যদি কোনও ব্যক্তির জ্ঞান না থাকে, তবে সে তার খারাপ অভ্যাসের কারণে অর্থের অপব্যবহার করবে এবং মা লক্ষ্মী তার সঙ্গে থাকেন না। তাই মা লক্ষ্মীর কাছে গণেশের মূর্তি রাখুন।

মা লক্ষ্মীর সঠিক দিকনির্দেশনা-
বাড়িতে ভগবান গণেশের সঙ্গে মা লক্ষ্মীর মূর্তি রাখলে সুখ-সমৃদ্ধি আসে, তবে মন্দিরে সঠিক দিকে ভগবান গণেশের সঙ্গে মা লক্ষ্মীর ছবি লাগানো খুবই জরুরি। মন্দিরে সর্বদা গণেশের ডান দিকে মা লক্ষ্মীর মূর্তি রাখতে হবে। 

এই ভুল করবেন না-
ভুল করেও গণেশের মূর্তির বাম পাশে মা লক্ষ্মীর মূর্তি রাখবেন না। এতে বাড়ির আর্থিক অবস্থা খারাপ হতে পারে, কারণ স্ত্রী পুরুষের বাঁদিকে বসে থাকে। যেখানে বিশ্বাস অনুসারে, মা লক্ষ্মী বিঘ্নহর্তা হলেন ভগবান গণেশের মা। তাই সর্বদা মা লক্ষ্মীর মূর্তি গণেশ জির ডান দিকে রাখুন। 

আরও পড়ুন- কোজাগরী পূজা কখন হয়, জেনে নিন দেবী লক্ষ্মীর আরাধনার শুভ মুহুর্ত ও গুরুত্ব

আরও পড়ুন- ২০২২ সালের কোজাগরী লক্ষ্মীপুজোর নির্ঘন্ট, জেনে নিন কবে কখন ও ঠিক কটায় হবে দেবীর আরাধনা

আরও পড়ুন- লক্ষ্মী পুজোয় মাকে ভোগ দিন এই বিশেষ কয়টি খিচুড়ি, রইল কয় ধরনের খিচুড়ির রেসিপির হদিশ

এই অবস্থায় মা লক্ষ্মীর মূর্তি রাখবেন না-
অনেক সময় মানুষ অজান্তেই লক্ষ্মীর মূর্তিকে দাঁড়ানো অবস্থায় রাখে। যেখানে ধর্মীয় শাস্ত্র অনুসারে, দেবী লক্ষ্মী চঞ্চল এবং মা স্থির প্রতিমায় বসে বেশিক্ষণ সেই স্থানে থাকেন না। তাই তাঁর মূর্তি বা মূর্তিকে কখনও দাঁড়ানো অবস্থায় রাখা উচিত নয়। সর্বদা কমলাসনে উপবিষ্ট মাতার মূর্তি স্থাপন করুন।

এই ধরনের মূর্তি সবচেয়ে শুভ বলে মনে করা হয়-
দেবী লক্ষ্মীর এমন একটি মূর্তি স্থাপন করা উচিত যাতে তাকে বসে থাকতে দেখা যায়। সম্ভব হলে কমলাসনে উপবিষ্ট মাতার মূর্তি স্থাপন করুন।

Share this article
click me!