Chanakya Niti: শারীরিক সম্পর্কের পর পুরুষ ও নারীকে এই কাজটি অবশ্যই করতে হবে

আচার্য চাণক্য প্রদত্ত নীতি অনুসরণ করে কোনো ব্যক্তি জীবনে কখনো পরাজিত হতে পারে না। অনেক সময় দেখা যায়, অনেক সময় আমরা এমন কাজ করে থাকি যা পরবর্তীতে আমাদের ক্ষতি করে।

Web Desk - ANB | Published : May 25, 2022 9:11 AM IST

আচার্য চাণক্যকে ভারতীয় রাজনীতি, কূটনীতি ও অর্থনীতির জনক বলা হয়। তার নীতিমালায় তিনি শুধু সাফল্যের চাবিকাঠি উল্লেখ করেননি, জীবনের প্রতিটি বিষয়ে কথা বলেছেন। তিনি মানুষকে জীবনের এমন অনেক রহস্যময় জিনিস বলে মনে করতেন, যা একজন ব্যক্তি জীবনে কখনও অতিক্রম করতে পারে না। যদিও চাণক্য অর্থনীতির সম্পর্ক নিয়ে অনেক লিখেছেন, কিন্তু তিনি সুখী জীবন ও উন্নতির অনেক কথাও বলেছেন। যা অনুসরণ করে আপনিও আপনার জীবনকে সুখী করতে পারেন।

আচার্য চাণক্য মানব জীবনের সাথে সম্পর্কিত অনেক গুপ্ত বিষয় বলেছেন, যা অনুসরণ করে একজন ব্যক্তি জীবনের সর্বত্র সাফল্য লাভ করে। আচার্য চাণক্য প্রদত্ত নীতি অনুসরণ করে কোনো ব্যক্তি জীবনে কখনো পরাজিত হতে পারে না। অনেক সময় দেখা যায়, অনেক সময় আমরা এমন কাজ করে থাকি যা পরবর্তীতে আমাদের ক্ষতি করে। এই পর্বে, আচার্য চাণক্যও আমাদের দৈনন্দিন রুটিনের সাথে সম্পর্কিত কাজ সম্পর্কে অনেক কিছু বলেছেন। 

চাণক্য বলেছেন কোন সময়ে স্নান করা উচিত আর কোন সময়ে নয়। আচার্য চাণক্য বলেছিলেন যে এমন কিছু কাজ আছে যা করার আগে এবং পরে স্নান করা উচিত। এটি করতে ব্যর্থ হলে মানুষের জন্য দুর্ভাগ্য হতে পারে। আচার্য চাণক্য নীতিশাস্ত্রের একটি শ্লোকে একজন ব্যক্তির স্নান সম্পর্কিত নিয়মের পরামর্শ দিয়েছেন। এই নিয়ম অনুসারে, একজন ব্যক্তিকে এই কাজের পরে স্নান করতে হবে, অন্যথায় সে তার স্বাস্থ্যকে বিপদে ফেলতে পারে।

নারী পুরুষ সহবাস করার পর অবশ্যই স্নান করতে হবে

আচার্য চাণক্য শ্লোকের মাধ্যমে উল্লেখ করেছেন যে প্রেমের পর পুরুষ এবং মহিলা উভয়কেই স্নান করতে হবে। কারণ এতে শরীর অপবিত্র হয়, পবিত্রতা বিঘ্নিত হয়। এর পর আর কোনো পবিত্র কাজ করা যাবে না। তাই দেহের পবিত্রতা বজায় রাখতে সহবাসের পর গোসল করতে হবে।

শরীরে তেল মালিশ করার পর স্নান

আমাদের শরীরে তেলের প্রয়োজন বেশি, কারণ এটি আমাদের শরীরকে চকচকে ও সুস্থ করে তোলে। তাই সপ্তাহে একদিন তেল দিয়ে মালিশ করতে হবে, তবে একই সঙ্গে এটাও মাথায় রাখতে হবে যে তেল মালিশের সঙ্গে সঙ্গে স্নান করতে হবে। এতে করে আপনার শরীর থেকে সমস্ত ময়লা বেরিয়ে যাবে যা আপনার ত্বককে করবে উজ্জ্বল ও স্বাস্থ্যকর। সেই সঙ্গে ম্যাসাজ করার সঙ্গে সঙ্গে স্নান করে নিন। তার পরই ঘর থেকে বের হন। 

চুল কাটার পর স্নান করুন

আচার্য চাণক্য বলেছিলেন যে যখন আমরা আমাদের চুল কাটা করি তখন আমাদের শরীরে ছোট ছোট লোম জমে যায় যা স্নান ছাড়া সরানো যায় না। সেজন্য আমাদের স্নান করতে হবে। যাতে আমাদের স্বাস্থ্য সংক্রান্ত কোনো সমস্যা না হয়। আর আমাদের শরীরের লোম দূর করে।
 
শ্মশান থেকে ফিরে এসে স্নান

যদি কেউ মারা যায় এবং আপনি তার শেষকৃত্যে যান, তাহলে সেখান থেকে ফিরে এসে সাথে সাথে স্নান করে নিন। স্নান না করে ঘরের ভিতরেও প্রবেশ করা উচিত নয়। আচার্য চাণক্যের মতে, আপনি যখন শ্মশানে যান, সেখানে অনেক ধরনের জীবাণু আপনার শরীরের সাথে কোথাও লেগে থাকে। অতএব, ফেরার পর অবিলম্বে স্নান করুন যাতে সেই জীবাণুগুলি আপনার বাড়িতে না ছড়িয়ে পড়ে। এর সাথে, আপনার এবং পরিবারের কোনও সদস্যের স্বাস্থ্য খারাপভাবে প্রভাবিত করা উচিত নয়।

Read more Articles on
Share this article
click me!