মোহিনী একাদশীর ব্রত পালন ও উপোসের সময় ভুলেও এই কাজগুলি করা উচিত নয়

এই দিনটি ভগবান বিষ্ণুর পূজার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। কিংবদন্তী অনুসারে, ভগবান বিষ্ণু এই একাদশীতে মোহিনী অবতার গ্রহন করেছিলেন, তাই এটি মোহিনী একাদশী নামেও পরিচিত।
 

Web Desk - ANB | Published : May 12, 2022 3:32 AM IST / Updated: May 12 2022, 12:21 PM IST

সকল একাদশীর মধ্যে মোহিনী একাদশীকে বিশেষ হিসাবে বিবেচনা করা হয়। পঞ্চাং অনুসারে, ১২ মে অর্থাৎ আজ পালিত হবে। বৃহস্পতিবার বৈশাখ শুক্লার একাদশী তিথি। এই একাদশী তিথিকে মোহিনী একাদশী বলা হয়। বৃহস্পতিবার হওয়ার কারণে, এই দিনটি ভগবান বিষ্ণুর পূজার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। কিংবদন্তী অনুসারে, ভগবান বিষ্ণু এই একাদশীতে মোহিনী অবতার গ্রহন করেছিলেন, তাই এটি মোহিনী একাদশী নামেও পরিচিত।

মোহিনী একাদশীর বিশেষ তাৎপর্য
মহাভারতের গল্পেও একাদশীর উপবাসের বর্ণনা পাওয়া যায়। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে মোহিনী একাদশীর বিশেষ তাৎপর্য রয়েছে বলে কথিত আছে। মহাভারত যুগেও একাদশী তিথি ও উপবাসের বর্ণনা পাওয়া যায়। এটা বিশ্বাস করা হয় যে ভগবান শ্রীকৃষ্ণ ধর্মরাজ যুধিষ্ঠির ও অর্জুনকে একাদশীর উপবাসের গুরুত্ব সম্পর্কে বলেছিলেন। একাদশীর উপবাস মোক্ষ, সুখ ও সমৃদ্ধির পাশাপাশি পাপ থেকে মুক্তি ও মোক্ষ দেয়। এই দিনে উপবাস করে ভগবান বিষ্ণুর উপাসনা করলে সকল প্রকার মনস্কামনা পূরণ হয়।

মোহিনী একাদশীর উপবাস
মোহিনী একাদশীর উপবাসকে সমস্ত উপবাসের মধ্যে সবচেয়ে কঠিন বলে মনে করা হয়। দশমী তিথির শেষ থেকে শুরু হয় মোহিনী একাদশীর উপবাস। দ্বাদশী তিথিতে হবে মোহিনী একাদশীর পরাণ। একাদশীর উপবাসেও পরণের বিশেষ গুরুত্ব রয়েছে। একাদশী সঠিকভাবে এবং শুভ সময়ে অতিবাহিত না হলে এর পূর্ণ পুণ্য লাভ হয় না।

মোহিনী একাদশীর উপবাসে এগুলি করবেন না
মোহিনী একাদশীর উপবাসে ভুলেও এই ভুলগুলি করবেন না, মোহিনী একাদশীতে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। একাদশী উপবাসে নিয়ম ও অনুশাসনের বিশেষ গুরুত্ব বলা হয়েছে। এই ব্রতর সময় পরিষ্কার-পরিচ্ছন্নতার নিয়মও খেয়াল রাখতে হবে। এই দিনে ভুলেও এই কাজ করা উচিত নয়-

আরও পড়ুন- মোহিনী একাদশীতে ব্রত পালন রাজযোগের মতোই ফল দেয়, জানুন ব্রতের মুহুর্ত ও গুরুত্ব
আরও পড়ুন- বক্রী হচ্ছে বুধ, এর প্রভাবে আগামী ২৩ দিনে ৩ রাশি হতে চলেছে মালামাল
আরও পড়ুন- এই ৫ রাশির 'গোল্ডেন ডে' শুরু হবে ৫ দিন পর, চাকরি-বেতনে আসবে বড় পরিবর্তন

Share this article
click me!