শুধু কৃষ্ণভক্ত হিসেবে নয়, বহু শারীরিক সমস্যা দূর করতে সাহায্য করে তুলসীর মালা

বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকেও তুলসীর অনেক উপকারিতা রয়েছে। সাধারণত ভগবান বিষ্ণু ও কৃষ্ণের ভক্তদের তুলসী বীজের মালা পরতে দেখা যায়। আজকে তুলসী সম্পর্কিত এমন কয়েকটি উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক যা ব্যক্তির মানসিক ও শারীরিক স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। তুলসী মালা পরা মানসিক ও স্বাস্থ্যের সঙ্গে  সরাসরি জড়িত। 
 

Web Desk - ANB | Published : May 10, 2022 2:57 AM IST

হিন্দু ধর্মে তুলসীর বিশেষ গুরুত্ব রয়েছে। প্রতিদিন তুলসীকে জল দেওয়া থেকে শুরু করে সন্ধ্যায় তুলসী গাছের নীচে একটি প্রদীপ রাখা, তুলসী খাওয়া এবং তার মালা পরানো, এর সঙ্গে সম্পর্কিত অনেক কিছু ভারতীয় ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকেও তুলসীর অনেক উপকারিতা রয়েছে। সাধারণত ভগবান বিষ্ণু ও কৃষ্ণের ভক্তদের তুলসী বীজের মালা পরতে দেখা যায়। আজকে তুলসী সম্পর্কিত এমন কয়েকটি উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক যা ব্যক্তির মানসিক ও শারীরিক স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। তুলসী মালা পরা মানসিক ও স্বাস্থ্যের সঙ্গে  সরাসরি জড়িত। 

তুলসী ২ প্রকার- 
মোটামুটিভাবে ২ ধরনের তুলসী রয়েছে - শ্যামা তুলসী এবং রমা তুলসী। শ্যামা তুলসী বীজের মালা পরলে মানসিক শান্তি পাওয়া যায় এবং মনে ইতিবাচকতা আসে। এটি আধ্যাত্মিক পাশাপাশি পারিবারিক এবং বৈষয়িক উন্নতির দিকে নিয়ে যায়। এতে ভগবানের প্রতি ভক্তি ও ভক্তি বৃদ্ধি পায়। অন্যদিকে, রাম তুলসীর মালা পরলে আত্মবিশ্বাস বাড়ে এবং সাত্ত্বিক অনুভূতি জাগ্রত হয়। এটি তাকে তার দায়িত্ব পালনে সহায়তা করে।

তুলসীর মালা পরার উপকারিতা 

আরও পড়ুন- মিথুন রাশির বিবাহ বিচ্ছেদের আশঙ্কা, মে মাসে কেমন কাটবে আপনার লাভ লাইফ

আরও পড়ুন- এই ৫ রাশির 'গোল্ডেন ডে' শুরু হবে ৫ দিন পর, চাকরি-বেতনে আসবে বড় পরিবর্তন

আরও পড়ুন-মোহিনী একাদশীতে ব্রত পালন রাজযোগের মতোই ফল দেয়, জানুন ব্রতের মুহুর্ত ও গুরুত্ব

Share this article
click me!